পুজো করে তালা ভেঙে খোলা হল রত্ন ভাণ্ডার, রাশি রাশি সোনাদানা গোনা হবে কতদিনে

শেষ পর্যন্ত খুলল পুরীর জগন্নাথ মন্দিরের রহস্যে মোড়া রত্নভাণ্ডার। দীর্ঘ ৪৬ বছর পরে খুলে দেওয়া হয়েছে রত্ন ভাণ্ডার। রবিবার শুভ সময় দুপুর ১টা ২৮ মিনিটেই রত্ন ভাণ্ডারের দরজা খোলার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে তালা ভেঙে ঢুকতে হয়েছিল।

 

Saborni Mitra | Published : Jul 14, 2024 3:06 PM IST

110
রত্নভাণ্ডার খোলা হল

দীর্ঘ ৪৬ বছর পরে খুলে দেওয়া হয়েছে রত্ন ভাণ্ডার। রবিবার শুভ সময় দুপুর ১টা ২৮ মিনিটেই রত্ন ভাণ্ডারের দরজা খোলার প্রক্রিয়া শুরু হয়েছে। কিছুক্ষণে পরেই দরজা খুলে গিয়েছে বলে জানিয়েছিল ওড়িশা সরকার।

210
তালা ভেঙে প্রবেশ

পুরীর জগন্নাথ মন্দির প্রশাসনের প্রধান প্রশাসক অরবিন্দ পাধী জানিয়েছেন শ্রী মন্দিরের অভ্যন্তরীণ রত্ন ভাণ্ডার খোলা হয়েছে। কিন্তু চাবি দিয়ে তা খোলা যায়নি। তালা ভেঙেই মূল রত্নভাণ্ডারে প্রবেশ করতে হয়েছে।

310
চাবি দিয়ে খোলা যায়নি

অরবিন্দ পাধী জানিয়েছেন, চাবি দিয়ে তালা খোলা যায়নি। তালা ভেঙেই রত্ন ভাণ্ডার খোলা হয়েছে। তিনি বলেন, বাইরের রত্নভাণ্ডার সব অলঙ্কার স্থানান্তর করা হয়েছে। তিনি আরও জানিয়েছেন, রত্ন ভাণ্ডারের সামগ্রী আলমারি ও বাক্সে করে রাখা হয়েছে।

410
পুরো কোষাগার খালি

অভ্যন্তরীণ রত্ন ভাণ্ডারের সামগ্রীও কিছু কিছু সরানো হয়েছে । তবে সময় ফুরিয়ে আসার কারণে অভ্যন্তরীণ রত্ন ভাণ্ডার পুরো খালি করা যায়নি। আরও একদিন এই কাজ করা হবে। তবে বাইরের কোষাগার পুরো খালি করা হয়েছে।

510
রত্নভাণ্ডারে ১১ জনের প্রবেশ

অভ্যন্তরীণ রত্ন ভাণ্ডারে মূলত রয়েছে জগন্নাথদেবকে ভক্তদের দেওয়া মূল্যবান সোনা ও হীরের গয়না। আরও মূল্যবান পাথরও রয়েছে সেখানে। তিনি জানিয়েছেন, কোষাগারে প্রবেশের জন্য রাজ্য সরকার ১১ জনের যে দল তৈরি করেছিল তারাই ভিতরে প্রবেশ করেছিল।

610
পুজো দিয়ে প্রবেশ

রত্ন ভাণ্ডারে প্রবেশের আগে বিশেষ পুজো দেওয়া হয়েছিল। তারপরই ১১ জনের প্রতিনিধি দল রত্ন ভাণ্ডারে প্রবেশ করেন।

710
রত্ন ভাণ্ডারের সামগ্রী

প্রতিনিধি দলের সদস্যদের কথায় ডিজিটাল ডকুমেন্টটেশনের পরই রত্ন ভাণ্ডারের সামগ্রী অন্যত্র সরানোর কাজ শুরু হয়।

810
চার দশক পরে খুলল

 ৪৬ বছর পরে খোলা হল রত্ন ভাণ্ডার। এর আগে রত্ন ভাণ্ডার খোলা হয়েছিল ১৯৭৮ সালে। সেই সময় রত্ন ভাণ্ডার থেকে পাওয়া গিয়েছিল সোনা ও হীরে।

910
৭০ দিনের গণনা

৪৬ বছর আগে টানা ৭০ দিন ধরে ভগবান জগন্নাথদেবে গয়না , দানের সামগ্রী গণনা করা ও তালিকা তৈরি করা হয়েছে। তবে এবার এই কাজে কতদিন সময় লাগে তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

1010
রত্ন ভাণ্ডার মেরামতি

রত্নভাণ্ডারের ভিতরে কী রয়েছে তা নিয়ে দেশের মানুষের মধ্যে আগ্রহ বাড়ছে। তবে রত্ন ভাণ্ডারের মেরামতির কাজ শেষ না হওয়া পর্যন্ত তা অন্য জায়গা রাখা হবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos