ভারতীয় যুদ্ধজাহাজ আইএনএস ব্রহ্মপুত্রে আগুন! দুর্ঘটনাগ্রস্থ রণতরীর এক নাবিক নিখোঁজ

এইমুহূর্তের বড় খবর। ভারতীয় যুদ্ধজাহাজ আইএনএস ব্রহ্মপুত্রে (INS Brahmaputra) বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ভয়াবহ ওই অগ্নিকাণ্ডের জেরে ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এই যুদ্ধজাহাজটি।

Subhankar Das | Published : Jul 22, 2024 4:00 PM IST

এইমুহূর্তের বড় খবর। ভারতীয় যুদ্ধজাহাজ আইএনএস ব্রহ্মপুত্রে (INS Brahmaputra) বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ভয়াবহ ওই অগ্নিকাণ্ডের জেরে ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এই যুদ্ধজাহাজটি।

আর এই দুর্ঘটনার জেরে ভারতীয় নৌসেনার (Indian Navy) এক নাবিক নিখোঁজ হয়েছেন বলেও জানা যাচ্ছে। তাঁর খোঁজে অবশ্য ইতিমধ্যেই তল্লাশি শুরু হয়েছে। নৌসেনা সূত্রে জানা গেছে, রক্ষণাবেক্ষণের জন্য জাহাজটিকে বর্তমানে মুম্বইতে (Mumbai) সেনাবাহিনীর ডকে রাখা হয়েছে।

Latest Videos

সেখানেই চলছিল এই রণতরী মেরামতির কাজ। তখনই কোনওভাবে এই দুর্ঘটনাটি ঘটে। সোমবার সকালে, আগুন লাগার পর অন্যান্য জাহাজকর্মীদের পাশাপাশি দমকল বিভাগের দীর্ঘ প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু আগুন নিয়ন্ত্রণে এলেও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে জাহাজটি।

তারপর দুপুরের দিকে দেখা যায় যে, জাহাজটি একদিকে ঝুঁকতে শুরু করেছে। সময়ের সঙ্গে সঙ্গে সেটি আরও ঝুঁকে পড়ে। বর্তমানে কার্যত বিপজ্জনক অবস্থায় একদিকে ঝুলে রয়েছে এই জাহাজটি।

এদিকে এই দুর্ঘটনার পর জাহাজের সকল নাবিক এবং কর্মীদের উদ্ধার করা হলেও একজন জুনিয়র নাবিকের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। তাঁর খোঁজে ইতিমধ্যেই তল্লাশি শুরু হয়েছে। কিন্তু কীভাবে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল? তা নিয়েই উঠতে শুরু করেছে প্রশ্ন। এই ঘটনার পিছনে কোনও ষড়যন্ত্র রয়েছে কিনা, তা জানতেও তদন্তের নির্দেশ দিয়েছে ভারতীয় নৌসেনা।

প্রসঙ্গত, গত ২০২০ সালে ভারতীয় নৌসেনায় অন্তর্ভুক্ত হয়েছিল রণতরী আইএনএস ব্রহ্মপুত্র। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই জাহাজটি ব্রহ্মপুত্র শ্রেণির প্রথম মিসাইল ফ্রিগেট রণতরী। মোট ৪০ জন আধিকারিক সহ ৩৩০ জন নাবিকের একটি দল এই জাহাজে সবসময় থাকে।

অত্যাধুনিক এই জাহাজটি অল্প এবং মাঝারি দুরত্বে আক্রমণ চালানোর জন্য বিশেষভাবে তৈরি। অন্যদিকে, এটি সমুদ্রে টর্পেডো লঞ্চারের পাশাপাশি বিমান ধ্বংসকারী মিসাইলে সজ্জিত রয়েছে এটি। তাছাড়া প্রযুক্তিগত দক্ষতায় শত্রুকে খুঁজে নিকেশ করার ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারে আইএনএস ব্রহ্মপুত্রে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'তৈরি থাকুন, মঙ্গলবার আপানার মুখোশ খুলবো' বিস্ফোরক শুভেন্দু | Suvendu Adhikari | Mamata Banerjee |
Suvendu Adhikari : 'স্বাস্থ্য দপ্তরের দুর্নীতিতে কত জন জেলে যায় দেখুন' বিস্ফোরক দাবি শুভেন্দুর
'আর কবে?' আর জি কর কাণ্ডের প্রতিবাদে গান বাঁধলেন Arijit Singh, দেখুন পুরো ভিডিও | R G Kar Case
'কেন দ্রুত পোড়ানো হল?' প্রশ্ন অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের, তারপর যা বললেন | Abhijit Ganguly Speech Today
Daily Horoscope Live: ৩১ অগষ্ট শনিবার এই ব্যক্তিদের দাম্পত্য জীবনে সুখ থাকবে, দেখুন জ্যোতিষ কথা