নাটকের দৃশ্যে সীতার পবিত্রতা নষ্ট! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল- কমিউনিস্টদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিল ABVP

এবিভিপি নাটকের বিষয়বস্তুর বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিয়েছিল। এই নাটকের একটি দৃশ্যে সীতা ও ভগবান হনুমানকে অপমান করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

 

Saborni Mitra | Published : Mar 31, 2024 2:30 PM IST / Updated: Mar 31 2024, 08:01 PM IST

পণ্ডিচেরী বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সংস্কৃতিক উৎসব Ezhini 2K24 কে কেন্দ্র করে রাজনৈতিক উত্তেজনার পারদ চড়ছে। একটি নাটককে কেন্দ্র করে পারফর্মিং আর্টস বিভাগ হিন্দু ছাত্র এবং সম্প্রদায়ের সদস্যদের মধ্যে ক্ষোভ বাড়ছে। তৈরি হয়েছে বিতর্ক। "সোমায়নম" শিরোনামের নাটকটিতে রামায়ণের চরিত্রগুলিকে বিকৃত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ ইতিমধ্যেই গোটা ঘটনার নিন্দা করেছে। প্রতিবাদও জানিয়েছে।

এবিভিপি নাটকের বিষয়বস্তুর বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিয়েছিল। এই নাটকের একটি দৃশ্যে সীতা ও ভগবান হনুমানকে অপমান করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ABVP-এর বিবৃতি অনুসারে, নাটকটিতে সীতাকে রাবণকে গরুর মাংস দেওয়া দেখানো হয়েছে, হনুমানজির চরিত্রকে বিকৃত করা হয়েছে এবং সীতার অপহরণকে এমনভাবে চিত্রিত করা হয়েছে যা তার অগ্নিপরীক্ষাকে তুচ্ছ করে তুলেছে। সোশ্যাল মিডিয়া নাটকের দৃশ্যের ভিডিও ফুটেজ শেয়ার করেছে ছাত্র সংগঠন। এখানে বলা গোটা ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে।

 

 

 

ছাত্র সংগঠনের বিবৃতিতে বলা হয়েছে, হিন্দু দেবদেবীদের অপমান করার এবং হিন্দু বিশ্বাসের পবিত্রতাকে ইচ্ছে করেই টার্গেট করা হয়েছে। মত প্রকাশের স্বাধীনকে দায়িত্বের সঙ্গে পালন করা জরুরি বলেও জানান হয়েছে বিবৃতিতে। ধর্মীয় বা সংস্কৃতিকে এভাবে আঘাত করা ঠিক নয় বলেও জানিয়েছেন তিনি। গোটা ঘটনাকে লজ্জাজনক বলেও চিহ্নিত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে নাটকটিতে সীতার চরিত্রটিকে "গীতা" হিসেবে চিত্রিত করা হয়েছে। রাবণকে চিহ্নিত করা হয়েছে ভাবনা নামে। রাবণের নাচের দৃশ্যও অসঙ্গত বলে দাবি করা হয়েছে। বিবৃতেতে বলা হয়েছে সীতা অপহরণের সময় যে ডায়লগ ছিল তাও সঙ্গত নয়। কারণ সেই সময়ই সীতার মুখে বসানো কথাগুলি যথেষ্ট অবমাননাকর। সীতাকে বলতে শোনা গেছে 'আমি বিবাহিত। কিন্তু আমরা বন্ধু হতে পারি...'। এই বক্তব্যের মাধ্যমে রামায়ণের চরিত্রগুলিকে অপমান করা হয়েছে।

 

 

এবিভিপি গোটা ঘটনায় কমিউনিস্ট ও বাম নেতৃত্বাধীন সংগঠনগুলির দিকেই অভিযোগের আঙুল তুলেছে। বলেছে এটি সুপরিকল্পিত একটি কাজ। এই সংগঠনের সদস্যরা ইচ্ছে করেই ভগবান শ্রীরামের আপমান করেছে। সীতার পবিত্রতাও নষ্ট করেছে বলে অভিযোগ করা হয়েছে। হনুমানের লেজটি ভগবান রামের সঙ্গে যোগাযোগের জন্য ব্যবহার করা হয়েছে - যা অত্যন্ত অপমানকর বলেও দাবি করা হয়েছে সংস্থার পক্ষ থেকে। পাশাপাশি সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছে তারা মত প্রকাশের স্বাধীনতাকে গুরুত্ব দেয় আর সম্মান করে। কিন্তু এটি মানা যায় না বলেও দাবি সংগঠনের।

 

 

ফেব্রুয়ারি পুনে বিশ্ববিদ্যালয়ের ললিত কলা কেন্দ্রে এরকম একটি ঘটনা ঘটেছিল। "যব উই মেট" শিরোনামের একটি নাটকের সময়, যা ললিত কলা কেন্দ্রের একটি প্রতিযোগিতার অংশ ছিল, রামলীলা থিমের উপর ভিত্তি করে কথিত আপত্তিকর সংলাপ এবং দৃশ্যের কারণে আপত্তি ওঠে। সেখানে সীতার হাতে জ্বলন্ত সিগারেটও দেখা গিয়েছিল। যা নিয়ে তীব্র আপত্তি জানিয়েছিল একাধিক সংগঠন।

 

Share this article
click me!