বিশ্ব উষ্ণায়নের কারণে ভবিষ্যতে বড়সড় বিপদের মুখে পড়তে পারে ভারত, সতর্ক করল জলবায়ু পরিবর্তনের আন্তঃসরকারি প্যানেল

বিজ্ঞানীদের মতে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ভারতীয় উপমহাদেশের জন্য উদ্বেগের বিষয়, কারণ এটি উপকূলীয় অঞ্চলে বসবাসকারী লক্ষ লক্ষ মানুষের পরিবেশ ও জীবিকাকে প্রভাবিত করবে ।

Web Desk - ANB | Published : Mar 23, 2023 7:08 PM IST / Updated: Mar 24 2023, 09:12 AM IST

আন্তঃসরকারি প্যানেল অন ক্লাইমেট চেঞ্জের ( আইপিসিসি ) সাম্প্রতিক প্রতিবেদনে জারি করা সতর্কতার সাথে সামঞ্জস্য রেখে ভারতকে তার অভিযোজন এবং প্রশমন প্রচেষ্টা জোরদার করা উচিত , কারণ দেশটি বৈশ্বিক উষ্ণায়নের বিধ্বংসী প্রভাব বহন করতে চলেছে, জানালেন প্রতিবেদনের দুই বিশিষ্ট ভারতীয় সহ-লেখক অদিতি মুখোপাধ্যায় এবং দীপক দাশগুপ্ত। তাঁরা আরও বললেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ভারতীয় উপমহাদেশের জন্য উদ্বেগের বিষয় কারণ এটি উপকূলীয় অঞ্চলে বসবাসকারী লক্ষ লক্ষ মানুষের পরিবেশ ও জীবিকাকে প্রভাবিত করবে ।

"এই প্রতিবেদনটি (আইপিসিসির সংশ্লেষণ প্রতিবেদন) সমস্ত দেশের জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান, বিশেষ করে ভারতের মতো দেশগুলি, যেগুলি গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে তাদের অবস্থানের কারণে জলবায়ু পরিবর্তনের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ৷ প্রতিবেদনটি জলবায়ু কর্মের একটি মেনু প্রদান করে, উভয়ই প্রশমন এবং অভিযোজন কর্ম, যা ভারত তার জাতীয় পরিস্থিতির উপর ভিত্তি করে প্রয়োগ করতে পারে,” মুখোপাধ্যায় একটি অনলাইন সাক্ষাত্কারে পিটিআইকে বলেছেন।

প্রতিবেদন অনুসারে, যা নির্গমন কমিয়ে আনতে পারে এমন নীতিগুলি বাস্তবায়নে এক ধরণের জরুরীতা উপস্থাপন করে, বিশ্ব ইতিমধ্যে উষ্ণায়নকে ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করার বৈশ্বিক লক্ষ্য থেকে এক ডিগ্রির মাত্র কয়েক দশমাংশ দূরে রয়েছে।

"মানুষের কার্যকলাপ, প্রধানত গ্রিনহাউস গ্যাস নির্গমনের মাধ্যমে, দ্ব্যর্থহীনভাবে বিশ্ব উষ্ণায়নের কারণ হয়েছে, ২০১১-২০২০ সালে বিশ্ব পৃষ্ঠের তাপমাত্রা ১৮৫০-১৯০০ এর উপরে ১.১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে৷ বৈশ্বিক গ্রীনহাউস গ্যাস নির্গমন অসম ঐতিহাসিক এবং চলমান অবদানের সাথে বৃদ্ধি অব্যাহত রয়েছে৷ টেকসই শক্তির ব্যবহার, ভূমি ব্যবহার এবং ভূমি-ব্যবহারের পরিবর্তন, জীবনধারা, এবং বিভিন্ন অঞ্চলে, দেশের মধ্যে এবং দেশের মধ্যে এবং ব্যক্তিদের মধ্যে ব্যবহার ও উৎপাদনের ধরণ থেকে উদ্ভূত," রিপোর্টে বলা হয়েছে।

প্রতিবেদনের সূচক অনুসারে, ভারত, একটি বৃহৎ উপকূলরেখা এবং লক্ষ লক্ষ মানুষ মৎস্য চাষ থেকে উপার্জন করে বেঁচে থাকার কারণে, উদ্বেগের অনেক বিষয় রয়েছে। ১৯৭১ থেকে ২০০৬ সালের মধ্যে প্রতি বছর ১.৯ মিমি-এর তুলনায় সমুদ্রের জলস্তর বৃদ্ধির সাথে, যা প্রতিবেদনে ২০০৬ থেকে ২০১৮ সালের মধ্যে প্রতি বছর ৩.৭ মিমি হিসাবে নথিভুক্ত করা হয়েছে, ভারত একটি বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

"ভারত, একটি বৃহৎ দেশ হওয়ায়, অভিযোজন এবং প্রশমন উভয়ের জন্যই তহবিল সংগ্রহের সংস্থান রয়েছে৷ আমাদের জিডিপি, কিছু ছোট দ্বীপের দেশগুলির থেকে ভিন্ন, একটি আবহাওয়ার কারণে বৃহৎভাবে প্রভাবিত হয় না৷ এই বলে, আমাদেরও হওয়া উচিত৷ একাধিক, ক্যাসকেডিং ইভেন্টের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত এবং আমাদের অভিযোজন প্রচেষ্টাকে দ্বিগুণ করা উচিত,” দাশগুপ্ত যোগ করেছেন। অদিতি মুখোপাধ্যায়ও একমত যে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ভারতীয় উপমহাদেশের জন্য একটি বড় হুমকি হতে চলেছে।

"সমুদ্রের উচ্চতা বৃদ্ধি নিচু উপকূলীয় অঞ্চলে একটি হুমকি, এবং এতে মুম্বাই এবং কলকাতার মতো শহরগুলি অন্তর্ভুক্ত হবে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের উত্থান উপকূলীয় অঞ্চলগুলির লবণাক্তকরণের দিকে পরিচালিত করছে, যেমন ভারতের সুন্দরবনে। এখানে, সুরক্ষা ম্যানগ্রোভ এবং ইকোসিস্টেম-ভিত্তিক অভিযোজনে বিনিয়োগ করা সময়ের প্রয়োজন,” মুখোপাধ্যায় বলেছেন।

সিন্থেসিস রিপোর্টে সমুদ্রের জলের উচ্চতা বৃদ্ধির প্রধান চালক হিসেবে মানবিক কার্যকলাপকে দায়ী করা হয়েছে। "মানুষের প্রভাব খুব সম্ভবত অন্তত ১৯৭১ সাল থেকে এই বৃদ্ধির প্রধান চালক ছিল। তাপপ্রবাহ, ভারী বৃষ্টিপাত, খরা এবং গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ের মতো চরম মাত্রায় পরিলক্ষিত পরিবর্তনের প্রমাণ এবং বিশেষ করে, মানব প্রভাবের জন্য তাদের দায়ীত্ব আরও জোরদার করেছে। রিপোর্টটি উদ্ধৃত করেছে।

এবিষয়ে বিজ্ঞানীরা একমত যে ভারতের প্রশমন প্রচেষ্টা সঠিক পথে রয়েছে। "ভারত সঠিক কাজ করছে," দাশগুপ্ত বলেছেন। সমস্ত সেক্টর এবং সিস্টেম জুড়ে দ্রুত এবং সুদূরপ্রসারী পরিবর্তনগুলিকে কম নির্গমনের মাত্রা অর্জনের জন্য প্রয়োজনীয় বলে মনে করা হয় যা বিশ্ব মানবতার জন্য একটি জীবন্ত এবং সুদূরপ্রসারী ভবিষ্যত নিশ্চিত করতে পারে। "এই দশকে বাস্তবায়িত পছন্দ এবং পদক্ষেপগুলি এখন এবং হাজার বছর ধরে প্রভাব ফেলবে," প্রতিবেদনে যোগ করা হয়েছে। প্রতিবেদনে প্রবাল প্রাচীরের মতো গুরুত্বপূর্ণ পরিবেশগত ভারসাম্য রক্ষার বিষয়েও নজর দেওয়া হয়েছে।

Share this article
click me!