শিলিগুড়ি ও দার্জিলিংয়ে হবে জি ২০-র বৈঠক, ১ থেকে ৩ এপ্রিলের এই আলোচনা ঘুরিয়ে দিতে পারে পর্যটন শিল্পের মোড়

আন্তর্জাতিক বৈঠক উপলক্ষ্যে দার্জিলিংয়ের ম্যাল রোডে আগামী ৩ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত একটি প্রদর্শনীর আয়োজন করা হবে। 

Web Desk - ANB | Published : Mar 23, 2023 5:16 PM IST / Updated: Mar 23 2023, 11:57 PM IST

পশ্চিমবঙ্গের শিলিগুড়ি ও দার্জিলিংয়ে জি-২০ ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের (TWG) বৈঠক বসতে চলেছে আগামী ১ থেকে ৩ এপ্রিল। সংবাদ সংস্থার সূত্রে জানা গেছে যে, ২৯টিরও বেশি দেশের অন্তত ৬০ জন প্রতিনিধি হাজির থাকবেন সেই বৈঠকে। আপাতত এই আন্তর্জাতিক অনুষ্ঠান উপলক্ষ্যে সেজে উঠছে বঙ্গের দুই জেলা।

শিলিগুড়ি ও দার্জিলিঙে আলোচনার বিষয় মূলত ৫টি। প্রথম, গ্রিন ট্যুরিজম। দ্বিতীয়, ডিজিটালাইজেশন। তৃতীয় বিষয়, স্কিল বা দক্ষতাবৃ্দ্ধি। চতুর্থ ও পঞ্চম বিষয় যথাক্রমে, পর্যটনের সঙ্গে জড়িত ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং ডেস্টিনেশন ম্যানেজমেন্ট। প্রত্যেকটি বিষয় নিয়েই ইন্ডিয়া ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের কার্যকারিণী বৈঠকে আলোচনা করে প্রস্তাব গ্রহণ করা হয়। সেই বৈঠকটি হয়েছিল ৭ থেকে ৯ ফেব্রুয়ারি গুজরাতের কচ্ছের রন-এ।

কাঞ্চনজঙ্ঘার পাশে পার্বত্য শহর ব্রিটিশের ছোঁয়া লেগে থাকা দার্জিলিং এমনিতেই পর্যটনক্ষেত্র হিসেবে সারা ভারতে জনপ্রিয়। এখানকার অন্যতম আকর্ষণ দার্জিলিং হিমালয়ান রেলওয়ে বা DHR, 'টয়ট্রেন সফর' নামেই আকর্ষণীয়। ভারতের উচ্চতম রেলস্টেশন ঘুম থেকে বাতাসিয়া লুপ পর্যন্ত এই সফর পর্যটকদের কাছে অত্যন্ত রোমাঞ্চকর। আন্তর্জাতিক বৈঠক উপলক্ষ্যে দার্জিলিংয়ের ম্যাল রোডে আগামী ৩ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত একটি প্রদর্শনীর আয়োজন করা হবে।

জি-২০তে ভারতের প্রেসিডেন্সি নিয়ে আমজনতার জন্য প্রচার এবং অ্যাডভেঞ্চার ট্য়ুরিজমের সঙ্গে কী ভাবে স্থিতিশীল উন্নয়নের সঙ্গতি আনা যায় সে সম্পর্কে বিশেষ বার্তা থাকবে ওই প্রদর্শনীতে। একই সঙ্গে 'অ্যাডভেঞ্চার ট্যুরিজমের মাধ্যমে স্থিতিশীল উন্নয়ন' নামে একটি অনুষ্ঠানও আয়োজন করবে কেন্দ্রীয় পর্যটনমন্ত্রক। Adventure Tour Operators Association-এর ভাইস প্রেসিডেন্ট গাব্রিয়েলা স্টোওয়েল এবং প্রেসিডেন্ট তথা জি ২০-র প্রতিনিধি ও পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত অজিত বাজাজকে এই অনুষ্ঠানের অতিথি হিসেবে নিমন্ত্রণ জানানো হয়েছে।

আরও পড়ুন-

‘ভগত সিং ব্রাহ্মণদের জুতো চাটতেন’, ভারতের স্বাধীনতা সংগ্রামীকে ‘দেশদ্রোহী’ বলে আখ্যা দিলেন খালিস্তানপন্থী নেতা
‘তৃতীয় মোর্চা’ নিয়ে জল্পনার মাঝেই নবীন পট্টনায়কের সাথে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক, সঙ্গী রইলেন অরূপ বিশ্বাস

এবার আন্তর্জাতিক মহলে ছড়িয়ে পড়ল বিহারের পাটনা স্টেশনের পর্ন কাণ্ড, অত্যন্ত উৎফুল্ল পর্ন তারকা কেন্দ্রা লাস্ট

Share this article
click me!