Unemployment: ভারতে বেকারদের ৮৩ শতাংশই তরুণ-যুবক, দাবি আন্তর্জাতিক সমীক্ষায়

লোকসভা নির্বাচনের আগে বিরোধী দলগুলির হাতিয়ার হয়ে উঠতে পারে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের রিপোর্ট। কেন্দ্রীয় সরকারের অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে এই রিপোর্ট।

Soumya Gangully | Published : Mar 27, 2024 3:13 PM IST / Updated: Mar 28 2024, 12:36 AM IST

ভারতে বেকারত্ব বেড়েই চলেছে। এমনই দাবি করা হল ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন ও ইনস্টিটিউট অফ হিউম্যান ডেভেলপমেন্টের যৌথ সমীক্ষায়। 'ইন্ডিয়া এমপ্লয়মেন্ট রিপোর্ট ২০২৪' প্রকাশ করে বলা হয়েছে, দেশে মোট বেকারের ৮৩ শতাংশই তরুণ বা যুবক। বিশেষ করে শিক্ষিত বেকারের সংখ্যা বাড়ছে বলে এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। ভারতে মোট বেকারের বেশিরভাগই অন্তত উচ্চমাধ্যমিক পাশ। ২০০০ সালে ভারতে বেকারদের মধ্যে যুবকদের সংখ্যা ছিল ৩৫.২ শতাংশ। সমীক্ষা বলছে, ২০২২ সালে ভারতে মোট বেকারের ৬৫.৭ শতাংশই যুবক। লোকসভা নির্বাচনের আগে এই সমীক্ষা রিপোর্ট কেন্দ্রীয় সরকারের পক্ষে অস্বস্তিকর।

বাড়ছে মাঝপথে পড়াশোনা ছেড়ে দেওয়ার প্রবণতা

মঙ্গলবার মুখ্য আর্থিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরণ একটি রিপোর্ট প্রকাশ করেছেন। এই রিপোর্টে বলা হয়েছে, উচ্চমাধ্যমিকের পর পড়শোনা ছেড়ে দেওয়ার প্রবণতা এখনও বেশি। বিশেষ দেশের যে রাজ্যগুলির বাসিন্দাদের আর্থিক অবস্থা খুব একটা ভালো নয় এবং প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে মাঝপথে পড়াশোনা ছেড়ে দেওয়ার প্রবণতা বেশি। সারা দেশেই উচ্চশিক্ষিতের হার বাড়ছে। তবে উচ্চশিক্ষার মান নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। স্কুল শিক্ষা ও উচ্চশিক্ষার স্তরে শেখার ঘাটতির ফারাক রয়েছে।

করোনা আবহে বেড়েছে বেকারত্ব

২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে যুবকদের কর্মসংস্থান, যোগ্যতার চেয়ে কম বেতনের চাকরির হার বেড়েছিল। কিন্তু ২০২০ সালে বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ফলে বেকারত্বের হার অনেক গুণ বেড়ে যায়। এই সময় বেকার যুবকের সংখ্যা বেড়ে যায়। সেই ধারা এখনও বদলায়নি। শিক্ষিত বেকারের সংখ্যা বেড়ে যাওয়া কোনও দেশের পক্ষেই ভালো নয়। ভারতের পক্ষেও এই প্রবণতা ভালো নয়। লোকসভা নির্বাচনের পর নতুন সরকার গঠিত হলে শিক্ষিত বেকারদের কর্মসংস্থানের দিকে নজর দিতে হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

স্টার্টআপ লেঅফ ২০২৩: ৬ মাসে বেকার ১৭ হাজার লোক, স্টার্টআপ কোম্পানিগুলির ভিত কবে ঠিক হবে?

এই সরকার বেকার যুবকদের প্রতি মাসে ৭৫০০ টাকা পর্যন্ত দেয়, এভাবে আবেদন করুন

'১ কোটি বেকার, ২ লক্ষ কোটি টাকা ঋণের বোঝা চাপিয়ে দিয়ে গেছেন' কাকে বললেন শুভেন্দু!

Read more Articles on
Share this article
click me!