এশিয়ানেট নিউজের মুড অফ দ্য নেশন সমীক্ষায় গেরুয়া সাইক্লোনের ইঙ্গিত! মুখ থুবড়ে পড়তে চলেছে কংগ্রেস

এশিয়ানেট নিউজের এক্সক্লুসিভ সমীক্ষায় দেশ জুড়ে গেরুয়া ঝড়ের ইঙ্গিত স্পষ্ট। এশিয়ানেট নিউজের বাংলা, হিন্দি, ইংরাজি, তামিল, তেলুগু, মাললায়ম, কন্নড় ও মারাঠি ভাষার নিউজ এডিটরদের করা সমীক্ষায় সাড়া দিয়েছেন প্রায় ৮ লক্ষ মানুষ।

Parna Sengupta | Published : Mar 27, 2024 11:18 AM IST

একদিকে ক্ষমতা ধরে রাখার জোরদার চেষ্টা, অন্যদিকে ক্ষমতায় ফেরার মরিয়া লড়াই। ২০২৪ সালের লোকসভা নির্বাচন আপাতত বিজেপি ও কংগ্রেস-দুই মহারথীর টক্করে সরগরম। দুজনের কাছেই এই নির্বাচন অ্যাসিড টেস্ট হতে চলেছে। এশিয়ানেট নিউজের পক্ষ থেকে লোকসভা নির্বাচনের প্রাক মুহুর্তে দেশের মুড বোঝার চেষ্টা করা হয়েছে। তবে জনমত পরিষ্কার। সেই ছাপ সরাসরি উঠে এসেছে এশিয়ানেট নিউজের সার্ভেতে।

এশিয়ানেট নিউজের এক্সক্লুসিভ সমীক্ষায় দেশ জুড়ে গেরুয়া ঝড়ের ইঙ্গিত স্পষ্ট। কংগ্রেস সহ ইন্ডিয়া জোটের থেকে অনেকটাই এগিয়ে বিজেপি ও এনডিএ। এশিয়ানেট নিউজের বাংলা, হিন্দি, ইংরাজি, তামিল, তেলুগু, মাললায়ম, কন্নড় ও মারাঠি ভাষার নিউজ এডিটরদের করা সমীক্ষায় সাড়া দিয়েছেন প্রায় ৮ লক্ষ মানুষ। ১৩ই মার্চ থেকে ২৭শে মার্চের মধ্যে করা সমীক্ষায় উত্তর মিলেছে ৭,৫৯,৩৪০ জনের কাছ থেকে। মুড অফ দ্য নেশন সার্ভেতে আমাদের কাছে উঠে এসেছে দেশের নানা প্রান্তের মানুষের বক্তব্য।

এক নজরে চারটি পয়েন্টে সমীক্ষার ফল

* এশিয়ানেট নিউজ নেটওয়ার্কের সমীক্ষা দেখায় যে ৭৯% ভারতীয় ইন্ডিয়া জোটের চেয়ে এনডিএ সরকারকে পছন্দ করে।

* মুড অফ দ্য নেশন সমীক্ষায় প্রধানমন্ত্রী পদের জন্য নরেন্দ্র মোদীই সবথেকে বেশি পছন্দের নেতা।

* ৮০% মনে করেন যে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বিশ্ব ব্যবস্থায় দেশের অবস্থান উন্নত হয়েছে

* ৫৫% মনে করেন রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা কংগ্রেসের পালে হাওয়া দেবে না।

এবার মুড অফ দ্য নেশন সমীক্ষার বিস্তারিত তথ্য

* উত্তরদাতাদের ৫১.১ শতাংশ বিশ্বাস করে যে নরেন্দ্র মোদী সরকারের সিএএ-নিয়ে সিদ্ধান্ত বিজেপির ভোটবাক্সে ইতিবাচক প্রভাব ফেলবে। অন্যদিকে যারা ডিজিটাল সমীক্ষায় অংশ নেন তাদের মধ্যে ২৬.৮৫ শতাংশ বিশ্বাস করেছিলেন যে সিএএ-র সিদ্ধান্ত লোকসভা নির্বাচনে বিজেপির ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। তবে ২২.০৩ শতাংশ মনে করেন যে সিএএ দিয়ে কোনও লাভ সেভাবে পাবে না গেরুয়া শিবির।

* যখন নরেন্দ্র মোদী সরকারের সবচেয়ে বড় কৃতিত্বকে চিহ্নিত করতে বলা হয়, তখন ৩৮.১১ শতাংশ দেশের উন্নয়নকে ভোট দেয়। ২৬.৪১ শতাংশ মোদী সরকারের ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের পক্ষে ভোট দেন। ১১.৪৬ শতাংশ মোদী সরকারের 'আত্মনির্ভর ভারত'-কে বেছে নিয়েছেন।

* রাম মন্দির ইস্যুতে মিলছে আশ্চর্যজনক ফল। মুড অফ দ্য নেশন সমীক্ষা প্রকাশ করেছে সারা দেশে উত্তরদাতাদের ৫৭.১৬ শতাংশ বলেছেন যে রাম মন্দির আসন্ন লোকসভা নির্বাচনে একটি ফ্যাক্টর হবে। তবে ৩১.১৬ শতাংশ তেমন মনে করেন না বলেই জানা গিয়েছে।

* মুড অফ দ্য নেশন সমীক্ষায় ৫১.০৬ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী পদের জন্য নরেন্দ্র মোদীকে বেছে নিয়েছেন। পছন্দের তালিকায় তারপরে রয়েছেন রাহুল গান্ধী (৪৬.৪৫ শতাংশ ভোট)।

* মুড অফ দ্য নেশন সমীক্ষা থেকে উঠে এসেছে গুরুত্বপূর্ণ তথ্য। জনমতের ট্রেন্ড বলছে ভোটাররা আর বিনামূল্যে উপহার বা জনমোহনী প্রতিশ্রুতির জন্য ভোট দিতে চাইছেন না। উত্তরদাতাদের ৮০.৫ শতাংশ বলছেন প্রার্থীর প্রোফাইল বা ফ্রিবিজ নয় - তাদের ভোট নির্ধারণের কারণ হবে উন্নয়ন - জাতগত গতিশীলতা৷

* এশিয়ানেট নিউজ নেটওয়ার্ক সমীক্ষা হাইলাইট করে যে উত্তরদাতাদের ৬০.৩৩ শতাংশ এমনকি বিজেপি শাসিত নয় তেমন রাজ্যগুলিতেও বিশ্বাস করে যে ২০২৪ লোকসভায় মোদী ওয়েভকে ইন্ডিয়া জোট হারাতে পারবে না। উত্তরদাতাদের মাত্র ৩২.২৮ শতাংশ বিশ্বাস করেন যে ইন্ডিয়া জোট মোদী তরঙ্গকে দমন করতে সক্ষম হবে।

* মুড অফ দ্য নেশন সমীক্ষায় দেখা গিয়েছে উত্তরদাতাদের ৫৪.৭৬ শতাংশ বিশ্বাস করেন যে প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা আসন্ন লোকসভা নির্বাচন ২০২৪-এ দলের সম্ভাবনার বাড়াবে না।

* নরেন্দ্র মোদী সরকারের সবচেয়ে বড় ব্যর্থতার কথাও উঠে এসেছে সমীক্ষায়। ৩২.৮৬ শতাংশ উত্তরদাতা মণিপুর হিংসা নিয়ে নিষ্ক্রিয়তার নিন্দা করেছেন। এছাড়াও জ্বালানির দাম বৃদ্ধি (২৬.২ শতাংশ), বেকারত্ব (২১.৩ শতাংশ) এবং মুদ্রাস্ফীতি (১৯.৬ শতাংশ), বেকারত্ব (৩৬.৭ শতাংশ) ইস্যুগুলিকে তুলে ধরেছে।

* মুড অফ দ্য নেশন সমীক্ষা থেকে বেরিয়ে আসা আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল যে উত্তরদাতাদের ৫১.৩৬ শতাংশ বিশ্বাস করেছিলেন যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে দেশের উত্তর-দক্ষিণ বিভাজন তৈরি করার একটি ইচ্ছাকৃত চেষ্টা করা হচ্ছে। মাত্র ৩৫.২৮ শতাংশ উত্তরদাতা এই বিষয়টি মানতে চাননি।

* মধ্যবিত্তদের জীবনযাত্রার উন্নয়ন কী হয়েছে? এই ইস্যুতে ৪৭.৮ শতাংশ উত্তরদাতারা মনে করেন যে মধ্যবিত্ত শ্রেণীর জীবনযাত্রার উন্নতি হয়েছে, ৪৬.১ শতাংশ তা মানতে চাননি।

* ৫১.০৭ শতাংশ উত্তরদাতা বিশ্বাস করেন যে নরেন্দ্র মোদী সরকার তার প্রতিশ্রুতি পূরণ করেছে যেখানে ৪২.৯৭ শতাংশ তা মানেন না। ৬০.৪ শতাংশ উত্তরদাতারা বিশ্বাস করেন যে নরেন্দ্র মোদী প্রশাসনে হাতে দুর্নীতি দমন করা হয়েছে। আরও ৫৬.৩৯ শতাংশ মোদী সরকারের বিদেশ নীতি পরিচালনার প্রশংসা করেছেন। ৬৫.০৮ শতাংশ নরেন্দ্র মোদী সরকারের সঙ্গে চিনের সম্পর্ক ও সীমান্ত সমস্যা মেটানোর উদ্যোগকে ইতিবাচক বলেছেন।

* আগামী পাঁচ বছরের জন্য ভারতকে শাসন করার জন্য কাকে বেশি উপযুক্ত বলে মনে হয়, এই প্রশ্নের উত্তরে ৭৮.৬ শতাংশ এনডিএ সরকারকে বেছে নিয়েছে, অন্যদকে ইন্ডিয়া জোটের পক্ষে রায় দিয়েছে ২১.৪ শতাংশ।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Read more Articles on
Share this article
click me!