করোনা মোকাবিলায় প্রাণায়মকে হাতিয়ার করতে পরামর্শ প্রধানমন্ত্রীর, যোগকে সেরা উপহার বললেন রাষ্ট্রপতি

বিশ্ব যোগ দিবসে প্রণায়মকে হাতিয়ার করতে বললেন প্রধানমন্ত্রী
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে প্রাণায়ম
প্রাণায়মকে দৈন্দন্দিন জীবনের সঙ্গে জড়িয়ে নিতে বললেন
রাষ্ট্রপতিও যোগ দিবসের সামিল হয়েছিলেন 

Saborni Mitra | Published : Jun 21, 2020 6:41 AM IST / Updated: Jun 21 2020, 01:58 PM IST

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম প্রাণায়াম। বিশ্ব যোগ দিবসে জনগণের উদ্দেশ্য বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন করোনার জীবাণু আমাদের শ্বাসপ্রশ্বাসে সমস্যা তৈরি করে। প্রাণায়ম হল শ্বাস প্রশ্বাসেরই ব্যায়াম। তাই নিয়মিত প্রাণায়ামের অভ্যাসে শ্বাসপ্রশ্বাসের অভ্যাসে শ্বাসজনিত রোগের সমস্যা আনেকটাই কমে যায়। সাধারণত অনুলোম ভিলম প্রাণায়ম হিসেবে যথেষ্ট জনপ্রিয়। এগুলিকেই আমাদের দৈন্দন্দিন জীবনের সঙ্গে যোগ করে নিতে হবে। রবিবার সকালে বিশ্ব যোগদিবসে তিনি আরও বলেন, এমন অনেক যোগাসন রয়েছে যেগুলি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। 

p>প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত বহু রোগী রয়েছেন যাঁরা যোগ ব্যায়াম করে উপকার পেয়েছেন। দৈনিক যোগ অভ্যাস আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে।  কঠিন পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। যোগা আমাদের শারীরিক শক্তি আর মানসিক শান্তি বৃদ্ধিতে সহায়ক বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। 

 

দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশই বৃদ্ধি পেয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১২ হাজার মানুষ। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে চলতি বছর ঘরে বসেও বিশ্ব যোগ দিবসে অংশগ্রহণের আহ্বান জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। ২০১৫ সাল থেকে  যোগ দিবস পালন করা শুরু হয়েছে। অন্যান্য বছরগুলিতে এই দিনটিতে বিভিন্ন জায়গায় প্রচুর মানুষের সমাগত হয়। কিন্তু চলতি বছর মহামারির কারণে শারীরিক নিরাপদ দূরত্ব বজায় রাখতেই 'ঘরে বসে যোগা' আর 'পরিবারের সঙ্গে যোগা' ট্যাগ লাইন করেছিল কেন্দ্রীয় সরকার। সেইমত প্রধানমন্ত্রীও নাগরিকদের ঘরে থেকে পরিবারের সঙ্গে বিশ্ব যোগ দিবসে অংশগ্রহণ করার আবেদন জানিয়েছেন। 

অন্যদিকে যোগ দিবসে সামিল হয়েছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বলেন বিশ্বকে দেওয়া ভারতের উপহারগুলির মধ্যে যোগ হল অন্যতম। সেইসঙ্গে নিজের যোগাভ্যাসের ছবিও সোল্যাল মিডিয়ায় শেয়ার করেন রাষ্ট্রপতি। 

Share this article
click me!