PM Modi US Visit 2023: ‘আমি মোদীর ভক্ত’, আমেরিকায় প্রধানমন্ত্রীর সাক্ষাতের পর উচ্ছ্বসিত এলন মাস্ক

নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর অত্যন্ত উচ্ছ্বসিত এবং উৎসাহী হতে দেখা গেল বিশ্বের ১ নম্বর ধনকুবের এলন মাস্ককে। ভারতে বিনিয়োগ করা নিয়ে অত্যন্ত ইতিবাচক টেসলা কর্তা। 

Sahely Sen | Published : Jun 21, 2023 1:17 AM IST / Updated: Jun 21 2023, 11:50 AM IST

২০২৩ সালের জুন মাস ভারতের জন্য এক অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়। এই মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমেরিকার কংগ্রেসে আমন্ত্রণ জানিয়েছেন সেই দেশের রাষ্ট্রপতি জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। এই আমন্ত্রণে সাড়া দিয়ে ২০ জুন আমেরিকায় গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। আর, সেই সফরের শুরুতেই বিশ্বের তাবড় শিল্পপতি তথা বিনিয়োগকারী ও নোবেল বিজয়ীদের সঙ্গে বৈঠক করলেন মোদী।

নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর অত্যন্ত উচ্ছ্বসিত এবং উৎসাহী হতে দেখা গেল বিশ্বের ১ নম্বর ধনকুবের এলন মাস্ককে। ভারতে বিনিয়োগ করা নিয়ে অত্যন্ত ইতিবাচক টেসলা কর্তা। সাংবাদিকদের সরাসরি তিনি জানিয়ে দিয়েছেন যে, তিনি মোদীর ভক্ত হয়ে গেছেন। ২০ জুন সন্ধেবেলা নিউ ইয়র্কে মোদীর সঙ্গে বৈঠক করেন মাস্ক। বৈঠক শেষ হওয়ার পরেই খোশ মেজাজে দেখা গেল তাঁকে। তিনি বলেছেন, “আমি ভারতের ভবিষ্যৎ নিয়ে অবিশ্বাস্যভাবে উত্তেজিত রয়েছি। বিশ্বের অন্য যে কোনও বড় দেশের তুলনায় ভারতের প্রতিশ্রুতি বেশি। প্রধানমন্ত্রী সত্যিই ভারত সম্পর্কে চিন্তা করেন, কারণ, তিনি ভারতে উল্লেখযোগ্য বিনিয়োগ করার জন্য আমাদের অনুসরণ করছেন। আমি মোদীর ভক্ত হয়ে গেছি। ভারত সৌর শক্তি বিনিয়োগের জন্য দুর্দান্ত জায়গা। আমি পরের বছর ভারতে যাওয়ার পরিকল্পনা করছি।”



মাস্কের পাশাপাশি মোদীর প্রশংসা করেছেন প্রখ্যাত বিনিয়োগকারী এবং বিশ্লেষক রে ডালিও-ও। প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করার পরে তিনি বলেছেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমন একজন মানুষ, যার সময় এসেছে, যখন ভারতের সময় এসেছে। ভারতের সম্ভাবনা প্রচুর এবং দেশের কাছে এখন এমন একজন সংস্কারক রয়েছেন, যাঁর রূপান্তর করার ক্ষমতা রয়েছে। ভারত এবং প্রধানমন্ত্রী মোদী এমন এক সন্ধিক্ষণে রয়েছেন, যেখানে অনেক সুযোগ তৈরি হবে।

জনপ্রিয় অ্যাস্ট্রোফিজিসিস্ট নিল ডিগ্রাসে টাইসন বলেছেন, “আকাশ প্রধানমন্ত্রী মোদীর সীমানা নয়। আমি এই দেশনেতার সাথে সময় কাটাতে পেরে আনন্দিত, যিনি বৈজ্ঞানিকভাবে চিন্তাশীল। অনেক বিশ্বনেতার কাছে অগ্রাধিকারগুলি ভারসাম্যের বাইরে হতে পারে, তবে প্রধানমন্ত্রী মোদী সমাধান সহ আরও অনেক কিছুর যত্ন নেন। আমি একা নই যে বলে যে, ভারত কী করতে পারে তার কোনও সীমা নেই।”

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে প্রখ্যাত চিন্তাবিদ নিকোলাস নাসিম তালেব বলেছেন, “আমি কোভিডের প্রতিক্রিয়ার জন্য ভারতের প্রশংসা করেছি এবং বলেছি, ভারত কীভাবে খুব দক্ষতার সাথে এটি মোকাবিলা করেছে। প্রধানমন্ত্রীর সাথে ঝুঁকি নেওয়া এবং অ্যান্টি-ফ্রাজিলিটি নিয়ে আলোচনা হয়েছে।”

মোদীর সঙ্গে সাক্ষাতের পর নোবেল পুরস্কার বিজয়ী পল রোমার জানিয়েছেন, “একটি ভালো দিন, যখন আমি কিছু শিখি এবং আজ ভারত কী করছে, তা শিখেছি। ভারত আধারের মতো প্রোগ্রামের মাধ্যমে প্রমাণীকরণ ফ্রন্টে বিশ্বকে পথ দেখাতে পারে। প্রধানমন্ত্রী এটা খুব সুন্দরভাবে তুলে ধরেছেন। নগরায়ণ কোনও সমস্যা নয়। এটা একটা সুযোগ। আমি এটাকে স্লোগান হিসেবে নিই।”

আরও পড়ুন- 

Panchayat Election Breaking News: পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশনের হার, কেন্দ্রীয় বাহিনী সম্পর্কে হাইকোর্টের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট
‘বাংলা ভাগ হয়ে যাওয়ার দিনে আনন্দের উৎসব নয়’, মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি ওড়ালেন সিভি আনন্দ বোস

PM Modi News: ‘ভারত নিরপেক্ষ নয়, ভারত শান্তির পক্ষে’, একান্ত সাক্ষাৎকারে জানালেন প্রধানমন্ত্রী মোদী

Share this article
click me!