Iran Attacked Pakistan: ভারত-পাকিস্তান দ্বন্দ্বে 'বন্ধু' হচ্ছে ইরান? জয়শংকরের সফরের পরেই পাকিস্তানে বিরাট হামলা

ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই বিরাট হামলা দুটি ইসলামিক গোষ্ঠীর মধ্যে প্রবল উত্তেজনা বাড়িয়ে তুলেছে।

Sahely Sen | Published : Jan 17, 2024 9:22 AM IST

কৌশলগত আলোচনার জন্য অতি সম্প্রতিই ইরানে গিয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar) ।  তাঁর সেই যাত্রার কিছুদিনের মধ্যেই এবার পাকিস্তানে বিরাট বড় হামলা চালাল প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির দেশ ইরান (Iran)। ইরান প্রশাসনের নিয়ন্ত্রণাধীন সংবাদ মাধ্যমের তরফে জানা গেছে যে, পাকিস্তানের ভূখণ্ডের মধ্যে অবস্থিত বেলুচিস্তানে জঙ্গি গোষ্ঠী জইশ আল আদলের সদর দফতরে একটি সুনির্দিষ্ট হামলা চালানো হয়েছে। 

 

-


ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই বিরাট হামলা দুটি ইসলামিক গোষ্ঠীর মধ্যে প্রবল উত্তেজনা বাড়িয়ে তুলেছে। জইশ আল-আদলের সবচেয়ে বড় সদর ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, কয়েকটি ভবন একেবারে ভেঙে গুঁড়িয়ে গেছে। যদিও, ইরানের হামলার বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি শাহবাজ শরিফ শাসিত দেশ পাকিস্তান (Pakistan) ।  ইরাক এবং সিরিয়ায় যে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরানের এলিট রেভোলিউশনারি গার্ড, তার ঠিক পরের দিনই বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী জইশের দুটি ঘাঁটি নিশানা করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। 

-

ইরানের স্ট্রাইক ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সাম্প্রতিক ইরান সফরের সঙ্গে জড়িত বলে মনে করছে বিশ্বের কুটনৈতিক মহল।  এস জয়শঙ্করের ইরান সফর এবং ঠিক তার পরেই বেলুচি সন্ত্রাসী গোষ্ঠীর ঘাঁটিতে মারাত্মক ক্ষেপণাস্ত্র হামলা, এই দুইয়ের মধ্যে সংযোগ প্রবলভাবে রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। আঞ্চলিক নিরাপত্তা এবং পাকিস্তান থেকে উদ্ভূত সন্ত্রাসবাদের দীর্ঘস্থায়ী সমস্যা মোকাবিলায় ভারত- ইরান কূটনৈতিক আঁতাত জোরালভাবে কার্যকর হয়েছে কিনা, সেই প্রশ্ন এখন বিশ্ব কূটনীতিতে বিদ্যমান। 

Read more Articles on
Share this article
click me!