ISI Targets Punjab, UP polls: জঙ্গিদের নিশানায় ভোটের সভা, নেতারা - ফাঁস পাকিস্তানি চক্রান্ত

খালিস্তানি সন্ত্রাসবাদী (Khalistani Terrorists) কার্যকলাপে, ব্যাহত হতে পারে পঞ্জাব (Punjab), উত্তরপ্রদেশ (Uttar Pradesh) এবং উত্তরাখণ্ডের (Uttarakhand) আসন্ন বিধানসভা নির্বাচন প্রক্রিয়া। পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই (ISI)-এর পরিকল্পনা নিয়ে রাজ্যগুলিকে সতর্ক করলেন ভারতীয় গোয়েন্দারা। 
 

Web Desk - ANB | Published : Jan 16, 2022 12:29 PM IST / Updated: Jan 16 2022, 06:07 PM IST

খালিস্তানি সন্ত্রাসবাদী (Khalistani Terrorists) কার্যকলাপে, ব্যাহত হতে পারে আসন্ন বিধানসভা নির্বাচন প্রক্রিয়া। এর জন্য উঠে পড়ে লেগেছে পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই (ISI)। সাম্প্রতিক লুধিয়ানা বিস্ফোরণের (Ludhiana Blast) তদন্তেই প্রকাশিত হয়েছে কীভাবে খালিস্তানপন্থী শিখ জঙ্গি গোষ্ঠীগুলি তাদের ওভারগ্রাউন্ড কর্মীদের সক্রিয় করার চেষ্টা করছে। সাম্প্রতিকতম গোয়েন্দা তথ্য বলছে, আইএসআই-এর পৃষ্ঠপোষকতায়, নির্বাচনী সভা-সমাবেশগুলিতে হামলা চালাতে পারে এই শিখ সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলি। পঞ্জাব (Punjab), উত্তরপ্রদেশ (Uttar Pradesh) এবং উত্তরাখণ্ডের (Uttarakhand) কিছু অংশে নির্বাচনী প্রচারের সময় নিশানা করা হতে পারে বিশিষ্ট রাজনৈতিক নেতা, সমাজের গন্যমান্য ব্যক্তিদের। 

গোয়েন্দা তথ্য অনুযায়ী, পঞ্জাবের আসন্ন নির্বাচনকে, ওই রাজ্যে বিচ্ছিন্নতাবাদী খালিস্তানি আন্দোলনকে (Khalistani Movement) ফের চাগিয়ে তোলার উপযুক্ত সুযোগ হিসাবে বিবেচনা করছে পাকিস্তান। তবে শুধু পঞ্জাব নয়, অন্যান্য নির্বাচনমুখী রাজ্যগুলিতেও, যেখানে যেখানে শিখ ভোটারদের সংখ্যা বেশি, সেইসব এলাকাতে ছোট-বড় সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলিকে সক্রিয় করার কাজ শুরু চালাচ্ছে আইএসআই। তাদের পরিকল্পনা মতো, ইন্টারন্যাশনাল শিখ ইয়ুথ ফেডারেশন (ISYF), বাবর খালসা ইন্টারন্যাশনাল (BKI)-এর মতো বিদেশে সক্রিয় শিখ জঙ্গি গোষ্ঠীগুলি পাকিস্তানি হ্যান্ডলারদের মাধ্যমে পঞ্জাবে অস্ত্র এবং বিস্ফোরক সরবরাহ করছে। আর এই কাজে তারা ব্যবহার করছে ড্রোন। পঞ্জাব সেক্টরে ভারত-পাক সীমান্তবর্তী এলাকায় সাম্প্রতিক সময়ে ৬০ টিরও বেশি ড্রোনকে গুলি করে নামিয়েছে সীমান্তরক্ষী বাহিনী।

আরও পড়ুন - Khalistani Terrorist Attack List: এর আগে কী কী হামলা চালিয়েছে খালিস্তানি জঙ্গিরা, দেখুন তালিকা

আরও পড়ুন - Khalistani Movement: খালিস্তানি আন্দোলন কী, জেনে নিন এর ইতিহাস, ভুগোল - সবকিছু

আরও পড়ুন - Khalistani Terrorists: ৯ নেতাকে 'জঙ্গি' বলেছিল ভারত, বিশ্বজুড়েই ছড়িয়ে খালিস্তানি কার্যক্রম

তবে শুধু খালিস্তানি জঙ্গি গোষ্ঠীগুলিকে দায়িত্ব দিয়েই নিশ্চিন্ত নেই আইএসআই। পাঞ্জাব সিকিউরিটি গ্রিডের একজন পদস্থ আধিকারিক জানিয়েছেন, লস্কর-ই-তৈবা (Lashkar-e-Taiba), জইশ-ই মহম্মদ (Jaish-e Mohammed), ইন্ডিয়ান মুজাহিদিন (Indian Mujahideen) এবং হিজবুল মুজাহিদিনের (Hizbul Mujahideen) মতো মূলতঃ পাক অধিকৃত কাশ্মীর ভিত্তিক সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলিকেও, পঞ্জাব এবং অন্যান্য অংশে তাদের পুরানো স্লিপার সেল নেটওয়ার্কগুলিকে ফের সক্রিয় করার নির্দেশ দিয়েছে পাকিস্তান। 

এই সকল গোয়েন্দা তথ্যই পঞ্জাব, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের প্রশাসনকে দেওয়া হয়েছে। জানানো হয়েছে স্থানীয়দের সমর্থন আদায়ে এই জঙ্গি দলগুলির সদস্যরা অন্যান্য রাজ্যেও শিখ জনগোষ্ঠীর মধ্যে প্রভাব বিস্তারের চেষ্টা করতে পারে। রাজ্য প্রশাসনগুলিকে খালিস্তানি জঙ্গি কার্যকলাপের উপর নজরদারি রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে রাজ্যের শিখ ধর্মীয় নেতা এবং শিখ সম্প্রদায়ের প্রভাবশালী বিশিষ্ট ব্যক্তিবর্গের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখতে বলা হয়েছে। এর আগে পঞ্জাবে প্রধানমন্ত্রীর কনভয় আটকে বিক্ষোভ দেখানোর ঘটনার পিছনেও খালিস্তানি জঙ্গিদের হাত থাকতে পারে বলে, আশঙ্কা প্রকাশ করেছিল বিজেপি (BJP) দল। 


 

Share this article
click me!