চন্দ্রযান-৩ সাফল্যে নয়া পালক! ইসরো প্রধান সোমনাথ আইএএফ বিশ্ব মহাকাশ পুরস্কারে ভূষিত

মহাকাশ অভিযানে ভারতের অগ্রগতির স্বীকৃতিস্বরূপ, মহাকাশ বিভাগের সচিব এবং ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এর চেয়ারম্যান ড. এস. সোমনাথ ২০২৪ সালের জন্য মর্যাদাপূর্ণ আইএএফ বিশ্ব মহাকাশ পুরস্কারে ভূষিত হয়েছেন।

Parna Sengupta | Published : Oct 14, 2024 12:59 PM IST

মহাকাশ অভিযানে ভারতের অগ্রগতির উল্লেখযোগ্য স্বীকৃতিস্বরূপ, মহাকাশ বিভাগের সচিব এবং ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-এর চেয়ারম্যান ড. এস. সোমনাথ ২০২৪ সালের জন্য মর্যাদাপূর্ণ আইএএফ বিশ্ব মহাকাশ পুরস্কারে ভূষিত হয়েছেন। সোমবার মিলানে আয়োজিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে চন্দ্রযান-৩ অভিযানের অসাধারণ সাফল্যের জন্য এই পুরস্কার দেওয়া হয়।

আন্তর্জাতিক মহাকাশ ফেডারেশন (আইএএফ) চন্দ্র অভিযানে ইসরোর উল্লেখযোগ্য অবদানের জন্য এই সম্মান প্রদান করে, বিশেষ করে চন্দ্রযান-৩ অভিযানের সাফল্যকে একটি ঐতিহাসিক মাইলফলক হিসেবে তুলে ধরে। এই অভিযানটি চন্দ্রের দক্ষিণ মেরুর কাছে প্রথম সফল অবতরণ, যা মহাকাশ প্রযুক্তি এবং অভিযানে ভারতের ক্রমবর্ধমান দক্ষতার প্রমাণ দেয়।

Latest Videos

ইসরো সোশ্যাল মিডিয়ায় পুরস্কার ঘোষণা করে বলেছে, "ইসরো ঘোষণা করতে পেরে গর্বিত যে, ড. এস. সোমনাথ, ডিওএস সচিব এবং ইসরোর চেয়ারম্যান, চন্দ্রযান-৩-এর অসাধারণ সাফল্যের জন্য আইএএফ বিশ্ব মহাকাশ পুরস্কার পেয়েছেন।" ইসরো জানিয়েছে যে "এই স্বীকৃতি মহাকাশ অভিযানে ভারতের অবদানকে উদযাপন করে। মিলানে উদযাপন চলছে, আমরা নতুন সীমানার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি," ।
 

 

গত বছর, আইএএফ স্পেসএক্স-এর প্রধান হিসেবে মহাকাশবিদ্যায় এলন মাস্কের উল্লেখযোগ্য অবদানের জন্য তাকে পুরস্কৃত করে, তার দূরদর্শী দৃষ্টিভঙ্গি এবং স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজিস কর্পোরেশন (স্পেসএক্স) এর মাধ্যমে মহাকাশ অভিযানকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতির স্বীকৃতি দেয়।

ড. সোমনাথ এবং ইসরোর স্বীকৃতি মহাকাশ গবেষণায় ভারতের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক, যা মহাকাশ অভিযানের সীমানা আরও বাড়ানোর প্রতি দেশের অঙ্গীকারকে তুলে ধরে। ইসরো নতুন নতুন মাইলফলক অর্জন করতে থাকায়, আন্তর্জাতিক সম্প্রদায় এই গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ভারতের আরও অবদানের প্রত্যাশা করে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'এরপরেও তৃণমূল থাকলে বাক্স গোছান, আপনাদের নিয়েই পালাবো' কেন বললেন Suvendu Adhikari, দেখুন | BJP News
সিবিআইয়ের উপরই আস্থা রাখছেন তিলোত্তমার বাবা-মায়ের, দেখুন কী বললেন তাঁরা | R G Kar Case
দুর্গাপুজোর আবহেই জ্বলছে প্রতিবাদের আগুন! বিচারের দাবিতে গান-স্লোগানে সরব আরজি করের জন্মস্থান!
অনশনরত জুনিয়র ডাক্তারদের পাশে কৃষ্ণনগরের আই এম এর পাশে থাকার বার্তা! ১২ ঘণ্টার প্রতিকি অনশনের ডাক!
দুর্নীতির হাঁড়ী ভরে উঠলো জনগণের অভিযোগে! অনশন মঞ্চের সামনে চাঞ্চল্যকর দৃশ্য! | RG Kar Protest