ইসরোর মুকুটে নয়া পালক, তিনটি প্যাসেঞ্জার উপগ্রহ নিয়ে যাত্রা করবে PSLV C-523

PSLV-C53 এর লিফট-অফ ভর ২২৮.৪৩৩ টন এবং এটি প্রায় ৪৪.৪ মিটার লম্বা। উৎক্ষেপণ যানটি DS-EO স্যাটেলাইটকে বিষুবরেখা থেকে পরিমাপ করা ৫৭০ কিলোমিটার উচ্চতায় একটি কক্ষপথে প্রবেশ করাবে।

Parna Sengupta | Published : Jun 29, 2022 6:54 PM IST

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো বৃহস্পতিবার তার পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (PSLV) এ তিনটি প্যাসেঞ্জার উপগ্রহ মহাকাশে পাঠাবে। PSLV-C53 হল নিউস্পেস ইন্ডিয়া লিমিটেডের দ্বিতীয় নিবেদিত বাণিজ্যিক মিশন এবং এটি হবে PSLV-এর ৫৫তম মিশন এবং PSLV-কোর অ্যালোন ভেরিয়েন্ট ব্যবহার করে ১৫তম মিশন। এটি দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে ১৬তম পিএসএলভি উৎক্ষেপণ। ইসরো লঞ্চ ভেহিকেলের উপরের স্তরটিকে সায়েন্টিফিক পেলোডের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করার চেষ্টা করা হবে। যখন এটি আলাদা হওয়ার পরে।

PSLV-C53 এর লিফট-অফ ভর ২২৮.৪৩৩ টন এবং এটি প্রায় ৪৪.৪ মিটার লম্বা। উৎক্ষেপণ যানটি DS-EO স্যাটেলাইটকে বিষুবরেখা থেকে পরিমাপ করা ৫৭০ কিলোমিটার উচ্চতায় একটি কক্ষপথে প্রবেশ করাবে।

সিঙ্গাপুরের তিনটি স্যাটেলাইট নিউস্পেস ইন্ডিয়া লিমিটেডের সাথে একটি চুক্তির আওতায় এই উৎক্ষেপণ করা হচ্ছে। PSLV C-523 মিশনটি সতীশ ধাওয়ান স্পেস সেন্টার, শ্রীহরিকোটার দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে সন্ধ্যা ছটায় যাত্রা করবে। মিশনের কাউন্টডাউন দিনের বেলা শুরু হবে। বৃহস্পতিবার সকালে ইসরো প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করবে এবং প্যাসেঞ্জার উপগ্রহ লঞ্চের আগে চেকআউট করবে।

PSLV-C53 লঞ্চ কোথায় দেখতে পাওয়া যাবে
বিভিন্ন সাইটে বা চ্যানেলে PSLV-C53 মিশন লঞ্চ লাইভ দেখতে পারেন যেখানে মিশন সম্পর্কিত সমস্ত কভারেজ করা হবে। এটি শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হবে। ইসরো মিশনের একটি লাইভ স্ট্রিমও চালাবে যা নীচে দেখা যাবে। মহাকাশযানটি তার উৎক্ষেপণ ফেয়ারিং DS-EO উপগ্রহে তিনটি উপগ্রহ বহন করবে এবং NeuSAR, একটি SAR পেলোড বহনকারী সিঙ্গাপুরের প্রথম ছোট বাণিজ্যিক উপগ্রহ, যা দিনরাত এবং সমস্ত আবহাওয়ার পরিস্থিতিতে ছবি দিতে সক্ষম।

Read more Articles on
Share this article
click me!