সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহার, দীর্ঘক্ষণ কাজে ব্যাঘাত, আয়কর 'সমীক্ষা' নিয়ে অভিযোগ বিবিসির

বিবিসির হিন্দি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে স্পষ্টই বলা হয়েছে, বহু সময় ধরে সাংবাদিকদের কাজ করতে দেওয়া হয়নি। আয়কর বিভাগের কর্মীরা এবং পুলিশ তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করেন।

Web Desk - ANB | Published : Feb 19, 2023 1:56 PM IST

'সাংবাদিকদের কাজ করতে দেওয়া হয়নি', আয়কর 'সমীক্ষা'র নিয়ে অভিযোগ বিবিসির। সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারেরও অভিযোগ তোলা হয়। বিবিসির হিন্দি ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে এমনটাই দাবি করেছে বিবিসি। উল্লেখ্য কিছুদিন আগেও আয়কর বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছিল তিন দিন ধরে সমীক্ষা চললেও বিবিসির দৈনন্দিন কাজ চালানোর ক্ষেত্রে কোনও ব্যাঘত ঘটানো হয়নি। এবার বিবিসির পক্ষ থেকে একেবারে অন্য কথা বলা হল। বিবিসির হিন্দি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে স্পষ্টই বলা হয়েছে, বহু সময় ধরে সাংবাদিকদের কাজ করতে দেওয়া হয়নি। আয়কর বিভাগের কর্মীরা এবং পুলিশ তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করেন। এমনকী সাংবাদিকদের কম্পিউটার এবং ফোনও পরীক্ষা করা হয়। কাজের পদ্ধতি নিয়েও জিজ্ঞেস করা হয়।

প্রসঙ্গত, ৬০ ঘন্টার ম্যারাথম সমীক্ষার পত ব্রিটীশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)-এর কর দেওয়ার নথি পত্র নিয়ে প্রশ্ন তুলছে আয়কর দফতর। বৃহস্পতিবার রাতেই বিবিসির দিল্লি ও মুম্বইয়ের অফিসে শেষ হয়েছে 'সমীক্ষা'। শুক্রবারই এই সমীক্ষা প্রসঙ্গে একটি বিবৃতি প্রকাশ করল আয়কর বিভাগ। এই সংবাদ সংস্থার কর দেওয়ার একাধিক নথিপত্রে গুরুত্বপূর্ণ অসঙ্গতি ধরা পড়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে। আয় প্রকাশ না করা এবং কড় এড়িয়ে যাওয়ার মতো অভিযোগও তোলা হয়েছে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফে।

আয়কর দফতরের পক্ষ থেকে শুক্রবার একটি বিবৃতি প্রকাশ করা হয়। বিবৃতিতে বলা হয়,'ভারতে বিবিসির বিভিন্ন ইউনিটে প্রকাশিত আয় এবং মুনাফার সঙ্গে সংবাদ মাধ্যমের ভারতে ব্যবসায়িক কার্যকলাপের মাত্রা অসামঞ্জস্যপূর্ণ।' এখনও বিবিসির বেশ কিছু কর্মীর বিবৃতি নেওয়া ডিজিটাল ফাইল এবং নথি পরীক্ষার প্রক্রিয়া চলছে বলেও জানিয়েছে দফতর।

অন্যদিকে বৃহস্পতিবার রাতে বিবিসির অফিসে আয়কর বিভাগের 'সমীক্ষা' শেষ হওয়ার পর একটি বিবৃতি প্রকাশ করে বিবিসি। বিবৃতিতে বলা হয়,'বিবিসি একটি বিশ্বস্ত ও স্বাধীন সংবাদমাধ্যম। আমাদের সকল সহকর্মী এবং সাংবাদিক, যাঁরা ভয় না পেয়ে, পক্ষপাত ছাড়া নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন, তাঁদের পাশে থাকব।' এই বিবৃতিতে সমীক্ষা চলাকালীন কর্মীদের বারবার দীর্ঘ প্রশ্নের মুখোমুখি হওয়া, রাতের পর রাত জেগে কাটানোর অভিজ্ঞতার কথাও বলা হয়েছে। তাঁদের সুরক্ষার বিষয়টি সুনিশ্চিত করার কথাও এই বিবৃতিতে বলা হয়েছে। পাশাপাশি ভবিষ্যতেও সহোযোগিতা করতে তাঁরা প্রস্তুত বলেও জানানো হয়েছে। ৬০ ঘন্টা পর অবশেষে শেষ হল বিবিসির অফিসে আয়কর 'সমীক্ষা'। বৃহস্পতিবার রাতে বিবিসির অফিস ছাড়লেন আয়কর আধিকারিকরা। গত মঙ্গলবার থেকেই বিবিসির নয়াদিল্লি ও মুম্বই-এর দফতরে অভিযান চালায় ইনকাম ট্যাক্স দফতরের প্রতিনিধি দল। যদিও দফতরের পক্ষ থেকে জানানো হয়েছিল 'রেড' নয় সাধারণ 'সমীক্ষা' চালানো হয়েছিল ওই সংবাদ মাধ্যমের অফিসে। বৃহস্পতিবার রাতে টানা ৬০ ঘন্টা 'সমীক্ষা' চালানোর পর বিবিসির অফিস থেকে বেরন আয়কর আধিকারিকরা। এরপরই বিবিসির পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয় নিরপেক্ষ খবর করতে পিছপা হবেন না তাঁরা। আগের মতোই ভয় না পেয়ে নিরপেক্ষ ভাবে খবর করে যাবে।

আরও পড়ুন - 

গর্ভনিরোধক বিক্রি নিষিদ্ধ,আফগান মহিলাদের অধিকারে সর্বেশষ হস্তক্ষেপ তালিবানদের

যে কোনও সময় প্রতিশোধমূলক পারমাণবিক হামলা চালাতে সক্ষম উত্তর কোরিয়া, জাপানের কাছাকাছি ক্ষেপণাস্ত্র ফেলে ঘোষণা কিমের

ইউক্রেন-আক্রমণের জন্য পুতিন সরকারকে আর্থিকভাবে সামলেছিলেন মারিনা ইয়ানকিনা, হঠাতই বহুতলের নীচে পাওয়া গেল তাঁর মৃতদেহ

Share this article
click me!