মাইনাস তিরিশ ডিগ্রিকে থোড়াই কেয়ার, পুশ আপ থেকে ট্রেকিং করে নজর কাড়ল আইটিবিপি

পর্বতারোহী কমান্ড্যান্ট রতন সিং সোনালের নেতৃত্বে ITBP-এর ছয় জন পর্বতারোহীর দল লাদাখে অবস্থিত ২০,১৭৭ ফুট উঁচু শৃঙ্গ জয় করে। ITBP জওয়ানরা উত্তরাখণ্ডের বরফে আবৃত এলাকায় টহল দেয়। 

Parna Sengupta | Published : Feb 23, 2022 5:42 AM IST

কারজোক কাংরি পর্বতের চূড়ায় তখন মাইনাস তিরিশ ডিগ্রি তাপমাত্রা। নিঃশ্বাস নিতে গেলে আটকে আসছে দম। তবু দমেনি আইটিবিপির ওই দল। চূড়ান্ত শীতকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর একের পর এক নজরকাড়া সাফল্য ঝুলিতে এল ইন্দো টিবেটান বর্ডার পুলিশের (Indo-Tibetan Border Police) পর্বতারোহী দলের। পুশ আপ (Push ups) থেকে ট্রেকিং করে কাংরি পর্বতের (Mount Karzok Kangri) চূড়ায় ওঠা- আইটিবিপির দামাল জওয়ানদের ছবি মন জয় করে নিয়েছে সোশ্যাল মিডিয়ার। একের পর এক ভিডিও ভাইরাল হয়েছে। 

৫৫ বছর বয়সী পর্বতারোহী কমান্ড্যান্ট রতন সিং সোনালের (55-year-old mountaineer Commandant Ratan Singh) নেতৃত্বে দলটি লাদাখে মাইনাস ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১৭,৫০০ ফুট ওপরে একসঙ্গে ৬৫টি পুশ-আপ করেন। বলাই বাহুল্য, সেই ভিডিওটি ভাইরাল হয়েছে নেট পাড়ায়। ছয়জন আইটিবিপি জওয়ানদের টিমে নেতৃত্ব দিয়েছিলেন কমান্ড্যান্ট রতন সিং সোনাল এবং ডেপুটি কমান্ড্যান্ট অনুপ নেগি। এখানে উল্লেখ্য, এই দলটির সঙ্গে কোনো বিশেষ পর্বতারোহণের সরঞ্জাম এবং সাপোর্ট সিস্টেম ছিল না। আইটিবিপি পর্বতারোহীর দলের এটাই ছিল প্রথম কার্জোক কাংরি পর্বত জয়। 

৫৫ বছর বয়সী ITBP কমান্ড্যান্ট রতন সিং সোনালের পুশ-আপের ভিডিও দেখুন:

পর্বতারোহী কমান্ড্যান্ট রতন সিং সোনালের নেতৃত্বে ITBP-এর ছয় জন পর্বতারোহীর দল লাদাখে অবস্থিত ২০,১৭৭ ফুট উঁচু শৃঙ্গ জয় করে। ITBP জওয়ানরা উত্তরাখণ্ডের বরফে আবৃত এলাকায় টহল দেয়। ভারতীয় সেনাবাহিনীর এই বিভাগকে সম্প্রতি উত্তরাখণ্ডের ১৫ হাজার ফুট উচ্চতায় সাব জিরো তাপমাত্রায় টহল দিতে দেখা গেছে।

ভিডিওতে, কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীকে দেখা গিয়েছে হাঁটু বরফের স্তরে পেরিয়ে হাঁটতে। ১৯৬২ সালে তৈরি হওয়া ITBP ভারত-চিন সীমান্ত পাহারা দেয়। বাহিনীটি ২২৫টিরও বেশি পর্বতারোহণ অভিযান সম্পন্ন করেছে এবং পাহাড়ি যুদ্ধে এরা প্রশিক্ষিত।

ITBP জওয়ানদের বীরত্ব

১৩ই ফেব্রুয়ারি ইন্দো-টিবেটিয়ান সীমান্ত পুলিশ আরেকটি ভিডিও পোস্ট করেছিল যেখানে জওয়ানদের হাঁটু পর্যন্ত গভীর বরফের স্তরে তাদের অস্ত্র দিয়ে ড্রিল করতে দেখা গেছে। চারিদিকে তখন তাপমাত্রা মাইনাস ২৫ ডিগ্রী। তাপমাত্রার কথা না ভেবে কয়েক ডজন জওয়ান চার সারিতে সারিবদ্ধ হয়ে উত্তরাখণ্ডে তাদের মহড়া চালিয়ে যায়। 

Share this article
click me!