মোদীর সঙ্গে উপরাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দিলেন জগদীপ ধনখড়,জানালেন নিজের অনুভূতির কথা

উপরাষ্ট্রপতি পদে (Vice President election 2022) বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়রে (Jagdeep Dhankhar) নাম ঘোষণা করেছে এনডিএ শিবির। সোমবার রাষ্ট্রপতি নির্বাচনের দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে গিয়ে মনোনয়ন জমা দিলেন জগদীপ ধনখড়।
 

Web Desk - ANB | Published : Jul 18, 2022 8:04 AM IST / Updated: Jul 18 2022, 01:41 PM IST

রাষ্ট্রপতি নির্বাচনের পর উপরাষ্ট্রপতি পদে বাংলার সদ্য প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়কে প্রার্থী করে চমক দিয়েছে বিজেপি। আনুষ্ঠানিকভাবে তার নাম ঘোষণা করার পরই রাষ্ট্রপতির কাছে রাজ্যপাল পদ থেকে ইস্তফা জমা দিয়েছেন জগদীপ ধনখড়। আপাতত বাংলার রাজ্যপাল পদের দায়িত্ব দেওয়া হল মণিপুরের রাজ্যপাল লা গণেশনকে।  অস্থায়ী রাজ্যপাল হিসাবে গণেশনের নাম ঘোষণা করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। উপরাষ্ট্রপি পদে বাংলার প্রাক্তন রাজ্যপালের বিরুদ্ধে বিরোধী জোটের প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে মার্গারেট আলভার নাম। উপরাষ্ট্রপতি পদে জগদীপ ধনখড়ের নাম ঘোষণার পর  জানা  গিয়েছিল সোমবার সংসদে গিয়ে নিজের মনোনয়ন পত্র জমা দেবেন তিনি। আর কথা মতই রাষ্ট্রপতি নির্বাচনের দিন উপরাষ্ট্রপতি পদে নিজের মনোনয়ন জমা দিলেন জগদীপ ধনখড়। 

 

 

সোমবার জগদীপ ধনখড়ের মনোনয়ন পত্র জমা দেওয়ার দিন উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ শীর্ষ বিজেপি  নেতা-মন্ত্রীরা। উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি, বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা এবং অন্যান্য বিজেপি নেতারা। সংসদ ভবনে জগদীপ ধনখড়ে সঙ্গে  গিয়ে মনোনয়ন জমা দেন সকলে। প্রধানমন্ত্রী নিজে মনোনয়ন পত্র তুলে দেন। মোদীর হাত ধরে সৌহার্দ্য বিনিময় করতেও দেখা যায় জগদীপ ধনখড়কে। মনোনয়ন পত্র জমা দিয়ে বেরোনোর সময় উপরাষ্ট্রপতি পদ প্রার্থী জানান,'দেশের এমন শীর্ষস্তরের দায়িত্বভার পেয়ে তিনি আপ্লুত ও গর্বিত। স্বপ্নেও ভাবিনি একজন সাধারণ ব্যক্তি এমন সুযোগ পাবে। একজন কৃষকের ছেলে আজ মনোনয়ন জমা দিয়েছে। এই সুযোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও নেতৃত্বের প্রতি আমি কৃতজ্ঞ ও ধন্যবাদ।'

 

 

প্রসঙ্গত, রাষ্ট্রপতি পদে বাংলার শাসক দল তৃণমূল  কংগ্রেস বিরোধা জোটের সর্বসম্মতভাবে মনোনীত প্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থন জানিয়েছিল। কিন্তু বিজেপির মাস্টারস্ট্রোক হিসেবে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণার পর কিছুটা চাপে পড়ে যায় তৃণমূল। আগে এনডিএ প্রার্থীর নাম জানলে  ভেবে দেখার কথা বলেছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার উপরাষ্ট্রপতি পদে বিরোধী প্রার্থী হিসেবে মার্গারেট আলভার নাম ঘোষণা করা হলেও, উল্লেখজনকভাবে তাকে সমর্থন নিয়ে এখনও মুখ খোলেনি ঘাসফুল শিবির। তবে বাংলার প্রাক্তন রাজ্যপালকে এনডিএ প্রার্থী করা নিয়ে সুর চড়িয়েছে তৃণমূল। তবে দ্রৌপদী মুর্মুর পর উপরাষ্ট্রপতি পদেও জগদীপ ধনখড়ের জয় কার্যত নিশ্চিৎ বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। 

আরও পড়ুনঃরাষ্ট্রপতি নির্বাচন ও সংসদের বাদল অধিবেশন নিয়ে গুরুত্বপূর্ণ বার্তা মোদীর, কী বললেন প্রধানমন্ত্রী

আরও পড়ুনঃ'রাষ্ট্রপতি নির্বাচনে চলছে টাকার খেলা', বিস্ফোরক অভিযোগ বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার

Read more Articles on
Share this article
click me!