'রাষ্ট্রপতি নির্বাচনে চলছে টাকার খেলা', বিস্ফোরক অভিযোগ বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার

দেশ জুড়ে চলছে ১৬তম রাষ্ট্রপতি নির্বাচন ( Presidental Election 2022) । ভোটের দিন সকালে বিস্ফোরক অভিযোগ করলেন বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিনহা (Yashwant Sinha)।
 

Web Desk - ANB | Published : Jul 18, 2022 6:44 AM IST / Updated: Jul 18 2022, 12:23 PM IST

কে হবেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি। কে পৌছবেন রাইসিনায়। ১৮ জুলাই সোমবার সকাল থেকে শুরু হয়ে গিয়েছে সেই লড়াই। সকাল ১০ থেকে শুরু হয় ভোট গ্রহণ। দিল্লির সংসদ ভবন থেকে দেশে বিভিন্ন রাজ্যের বিধানসভাগুলিতে চলছে ভোট গ্রহণ। এনডিও প্রার্থী দ্রৌপদী মুর্মু না  বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিনহা রাইসিনার দৌড়ে কে হাসবে জয়ের হাসি সেই উত্তর মিলবে ২১ জুলাই।  লড়াইয়ে অনেকটাই এগিয়ে এনডিএ প্রার্থী। তবে শেষ পর্যন্ত হাল ছাড়তে নারাজ বিরোধী জোট ও তাদের প্রার্থী যশবন্ত সিনহা।  ভোটের দিন সকল ভোটদাতাদের অন্তরাত্মার কথা শুনে ভোট দেওয়ার আর্জি জানানোর পাশাপাশি বিস্ফোরক অভিযোগ করলেন যশবন্ত সিনহা। তার দাবি, রাষ্ট্রপতি নির্বাচনে চলছে টাকার খেলা। 

যশবন্ত সিনহা জানিয়েছেন,'রাষ্ট্রপতি ভোটেও টাকা দিয়ে দল ভাঙানোর চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করলেন বিরোধী সমর্থিত রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিন্‌হা। তিনি বলেন, ‘‘রাষ্ট্রপতি ভোটে গোপন ব্যালটের ব্যবস্থা থাকে।  যাতে ভোটদানকারীরা নিজেদের মত প্রকাশ করতে কোনও অসুবিধায় না পড়েন। কিন্তু তার মধ্যে অর্থের খেলা চলছে। দল ভাঙানোর চেষ্টা করা হচ্ছে। আমার অনুরোধ, ভোট দানকারীরা নিজেদেক অন্তরাত্মার কথা শুনুন।' একইসঙ্গে তিনি বলেন,'নির্বাচনে রাজনৈতিক দলগুলির সঙ্গে লড়াই ককরার পাশাপাশি সরকারি এজেন্সিগুলির সঙ্গে লড়াই করতে হচ্ছে। এই এজেন্সিগুলি এখন বেশি সক্রিয়। তারা বিরোধীদের বলপূর্বক ভোট দেওয়ানোর চেষ্টা করছে।' যদিও বিরোধী জোটের প্রার্থীর এই অভিযোগকে খুব একটা গুরুত্ব দিতে নারাজ পদ্ম শিবির। বাংলার বিজেপি নেতা রাহুল সিনহা বলেছেন, বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা যত ভোটে হারবেন ভেবেছিলেন, ভোটের দিন সকালে বুঝতে পারছেন সেই মার্জিন আরও অনেক বেশি হওয়া নিশ্চিৎ। তাই নিজের হার নিশ্চিৎ জেনেই এই ধরনের মন্তব্য করছেন।'

আরও পড়ুনঃরাষ্ট্রপতির দৌড়ে এগিয়ে দ্রৌপদী মুর্মু, জানুন কী ভাবে হয় ভারতের প্রেসিডেন্ট নির্বাচন

আরও পড়ুনঃরাষ্ট্রপতি নির্বাচন ও সংসদের বাদল অধিবেশন নিয়ে গুরুত্বপূর্ণ বার্তা মোদীর, কী বললেন প্রধানমন্ত্রী

প্রসঙ্গত, অঙ্ক বলছে  ভোট-মূল্যের বিচারে নিজেদের জয় নিশ্চিত করে ফেলেছে গেরুয়া শিবির। এনডিএ শিবিরের পাশাপাশি শিবসেনা বিজু জনতা দল, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, বহুজন সমাজ পার্টি, শিরোমণি অকালি দল, ওয়াইএসআর কংগ্রেসের মতো দলগুলি জানিয়ে দিয়েছে তারা দ্রৌপদী মুর্মুকেই সমর্থন করছে। সারা দেশের সমস্ত নির্বাচিত বিধায়ক এবং নির্বাচিত সংসদদের মোট ভোটের পরিমাণ ১০ লক্ষ ৯৮ হাজার ৯০৩। জয়ী প্রার্থীকে পেতে হবে ন্যূনতম ৫ লক্ষ ৪৯ হাজার ৪৫২ ভোট। অঙ্কের হিসাবে অত্যন্ত সহজেই এই লক্ষ্যমাত্রা পেরিয়ে যাবেন এনডিএ পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু। তবে ২১ তারিখ ভোটের কী ফলাফল হয় সেই দিকেই তাকিয়ে বিরোধা শিবির। 

Read more Articles on
Share this article
click me!