Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসের প্যারেড মাতাতে তৈরি রাফাল-জাগুয়ার-P8I

 ভারতীয় নৌবাহিনীর P8I রিকনাইস্যান্স বিমান যা লাদাখ এবং এর আগে ডোকলামে চিনা কার্যকলাপের মোকাবিলার জন্য মোতায়েন করা হয়েছিল তাও ফ্লাইপাস্টের অংশ করা হবে। P8I নৌবাহিনীর দুটি MiG 29K বিমানের সাথে বরুণা নামক একটি ফর্মেশনে উড়বে বলে জানানো হয়েছে।

Parna Sengupta | Published : Jan 17, 2022 10:38 AM IST / Updated: Jan 17 2022, 05:04 PM IST

প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) কুচকাওয়াজে ফ্লাইপাস্ট এবার ১৯৭১ সালের যুদ্ধের স্মৃতি ফিরিয়ে আনতে চলেছে। এই বছর তিনটি বাহিনীতে ভারতের আধুনিক থেকে আধুনিকতর যুদ্ধবিমান চালনার ক্ষমতা প্রদর্শিত হবে (17 Jaguars, Rafale, P8I to fly past Rajpath)। ১৯৭১ সালের যুদ্ধের সময় গুরুত্বপূর্ণ অপারেশনের নামে টাঙ্গাইল এবং মেঘনার মতো ফর্মেশনের নামকরণ করা হলেও, তিনটি পৃথক ফর্মেশনের অংশ হিসাবে সাতটি রাফালে যুদ্ধবিমান সহ আধুনিক যুদ্ধের ক্ষমতা প্রদর্শন করা হবে এবারের প্যারাডে। 

ভারতীয় নৌবাহিনীর P8I রিকনাইস্যান্স বিমান যা লাদাখ এবং এর আগে ডোকলামে চিনা কার্যকলাপের মোকাবিলার জন্য মোতায়েন করা হয়েছিল তাও ফ্লাইপাস্টের অংশ করা হবে। P8I নৌবাহিনীর দুটি MiG 29K বিমানের সাথে বরুণা নামক একটি ফর্মেশনে উড়বে বলে জানানো হয়েছে।

ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপনের জন্য আজাদি কা অমৃত মহোৎসবের থিমকে সামনে রেখে, রাজপথের উপর নিজেদের দক্ষতা প্রদর্শন করবে বায়ুসেনা, নৌবাহিনী এবং সেনাবাহিনীর ৭৫টি বিমান। এর মধ্যে থাকবে ফাইটার জেট, কমব্যাট হেলিকপ্টার এবং তিনটি বাহিনীর প্রতিনিধিত্বকারী পরিবহন বিমান।

রাফালে তিনটি ফর্মেশনে দেখা যাবে। বিনাশ ফর্মেশনে পাঁচটি রাফালে জেট থাকবে, বাজ ফর্মেশনে থাকবে একটি রাফালে, দুটি জাগুয়ার, এসইউ-৩০ এবং দুটি মিগ ২৯। বিজয় ফর্মেশনে একটি রাফাল থাকবে। ফ্লাইপাস্ট দুটি পর্বে বিভক্ত হবে - প্রথমটি প্যারেডের আগে এবং দ্বিতীয়টি মার্চিং কন্টিনজেন্টগুলি রাজপথ অতিক্রম করার পরে। কুচকাওয়াজ শুরুর আগে প্রথম ফর্মেশন হবে ধ্বজের আকারে। প্রথমটিতে থাকবে জাতীয় পতাকা এবং বাকিগুলি সেনাবাহিনী, নৌ ও বিমান বাহিনীর পতাকা প্রদর্শন করবে।

আইএএফ-এর ওয়েস্টার্ন এয়ার কমান্ডের পিআরও উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী বলেছেন যে এই বছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ভারতীয় বায়ুসেনা, ভারতীয় সেনাবাহিনী এবং নৌবাহিনীর বিমান সহ ৭৫টি বিমান থাকবে। ২০২২ সালের প্যারেড রাজপথের উপর দিয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফ্লাইপাস্টের সাক্ষী হবে।

রাজপথের উপরে যে যুদ্ধবিমান দেখা যাবে তার মধ্যে রয়েছে সাতটি সুখোই যুদ্ধবিমান, চারটি মিগ-২৯, সাতটি রাফাল, ১৯টি জাগুয়ার এবং একটি মিগ-২৯কে বিমান।

প্রতি বছর ২৬শে জানুয়ারি, ভারত নয়াদিল্লির রাজপথে তার সামরিক শক্তি, সাংস্কৃতিক বৈচিত্র্য, সামাজিক ও অর্থনৈতিক বৃদ্ধি প্রদর্শন করে। দিনকয়েক আগেই কেন্দ্র সরকার ঘোষণা করেছে যে স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকী স্মরণে প্রতি বছর ২৩ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হবে। আগে এটি ২৪ জানুয়ারি থেকে শুরু হতো।

Read more Articles on
Share this article
click me!