Srinagar Attack: হামলার দায় নিল জইশ, আরও একটা পুলওয়ামা ঘটানোই কি ছিল লক্ষ্য

শ্রীনগরে (Srinagar) পুলিশের বাসে জঙ্গি হামলার ঘটনার দায় নিল জইশ-ই-মহম্মদ (Jaish-e-Mohammad)। পুলওয়ামা হামলার (Pulwama Attack) মতো আরও একটি ঘটনা ঘটানোই ছিল তাদের লক্ষ্য।
 

Web Desk - ANB | Published : Dec 13, 2021 5:54 PM IST / Updated: Dec 13 2021, 11:37 PM IST

সোমবার সন্ধ্যায় জম্মু-কাশ্মীরের রাজধানী  শ্রীনগরের (Srinagar) উপকন্ঠে জেওয়ান (Zewan) এলাকায় পুলিশের বাসে অতর্কিত জঙ্গি হামলায় ২ জন পুলিশ কর্মী নিহত ও আরও ১২ জন পুলিশ কর্মী আহত হয়েছেন। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী এই হামলার দায় স্বীকার করেছে জইশ-ই-মহম্মদ (Jaish-e-Mohammad) সন্ত্রাসবাদী গোষ্ঠী। কাশ্মীর আইজি বিজয় কুমারকে উদ্ধৃত করে এই খবর দিয়েছে সংবাদ সংস্থা এএনআই। এদিকে, হামলার মুখে পড়া, পুলিশ সদস্যদের বহনকারী বাসটির একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যা দেখে প্রতিরক্ষা বিশ্লেষকরা মনে করছেন সম্ভবত আরও একটি পুলওয়ামা ধাঁচের হামলা (Pulwama Attack) চালাতে চেয়েছিল জঙ্গিরা।

এএনআই-এর প্রতিবেদন অনুযায়ী, কাশ্মীরের আইজি বিজয় কুমার জানিয়েছেন, এদিন সন্ধ্যায় ইন্ডিয়ান রিজার্ভ পুলিশ বা আইআরপি (Indian Reserve Police)-এর নবম ব্যাটালিয়নের ২৫ জন কর্মীকে নিয়ে যাচ্ছিল ওই বাসটি। জেওয়ানের পান্থ চক (Pantha Chawk) এলাকায়, পান্থ চক-খোনমোহ সড়কের উপর আচমকা ২ থেকে ৩ জন সন্ত্রাসবাদী বাসটির উপর হামলা চালায়। 

আরও পড়ুন - Bandipora Attack: নির্বিচারে গুলি, লুটিয়ে পড়লেন ২ পুলিশকর্মী, চলছে তল্লাশী

আরও পড়ুন - Jammu-Kashmir: বাস লক্ষ্য করে নির্বিচারে গুলি জঙ্গিদের - মৃত ৩ পুলিশকর্মী, আহত আরও ১১

আরও পড়ুন - Kashmir Terror Attack: কাশ্মীরে জঙ্গি হামলা, বিস্তারিত তথ্য চাইলেন প্রধানমন্ত্রী মোদী

বাসটি লক্ষ্য করে তারা নির্বিচারে গুলি চালায়। বাসের জানলা কাঁচ ভেঙে গুঁড়ো গুঁড়ো হয়ে যায়। ১৪ জন পুলিশ কর্মী আহত হয়েছিলেন। তাঁদের দ্রুত উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছিল হাসপাতালে। তাঁদের মধ্যে ২ জন পরে শহিদ হয়েছেন। বাকি ১২ জন এখন বিপদমুক্ত। জম্মু ও কাশ্মীর পুলিশের (Jammu and Kashmir Police) পক্ষ থেকে জানানো হয়েছে, শহিদ ওই দুই পুলিশ কর্মী হলেন এএসআই গোলাম হাসান এবং এসজিসিটি সফিক আলি।

আইজি বিজয় কুমার আরও বলেছেন, এক সন্ত্রাসবাদীও পুলিশের প্রত্যাঘাতে গুলিবিদ্ধ হয়েছিলেন। তবে সে পালিয়ে যায়। 'কাশ্মীর টাইগার্স' (Kashmir Tigers) নামে স্থানীয় এক জঙ্গি সংগঠন এই হামলার দায় স্বীকার করেছে। তারা আসলে জইশ-ই-মহম্মদের সংগঠনেরই কাশ্মীরের শাখা সংগঠন। কাশ্মীরের আইজি জানিয়েছেন, পরিস্থিতির দিকে নজর রাখছেন তাঁরা। হামলার পরই পুরো এলাকা ঘিরে তল্লাশি অভিযান শুরু হয়েছে। তবে এখনও জঙ্গিদের খোঁজ মেলেনি। আইনের প্রাসঙ্গিক ধারায় পুলিশের পক্ষ থেকে এই হামলার বিষয়ে একটি মামলা নথিভুক্ত করা হয়েছে।

দিন কয়েক আগে বান্দিপোরায় পুলিশের একটি টহলদার বাহিনির উপরও হামলা চালিয়েছিল 'কাশ্মীর টাইগার্স'। সেই হামলায় দুই পুলিশ কর্মীর মৃত্যু হয়েছিল। সেই ক্ষেত্রে পুলিশের পাল্টা অভিযানে নিহত হয় ঘাতক দুই জঙ্গিও। এদিন আবার ছিল ভারতীয় সংসদে হামলার বার্ষিকী। যে হামলার মাস্টারমাইন্ড ছিল জইশের চাঁই মৌলানা মাসুদ আজহার। পুলওয়ামা হামলার ছকও  কষেছিল এই মাসুদ আজহারই। 

এই হামলার তীব্র নিন্দা করেছেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা (Manoj Sinha)। শহীদ পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা এবং শোকাহত পরিবারদের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়ে তিনি বলেছেন, অপরাধীদের নিশ্চিত শাস্তি দেওয়া হবে। আহতদের যথাসাধ্য চিকিৎসা সহায়তা দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন তিনি। তাদের দ্রুত আরোগ্যও কামনা করছেন। জম্মু ও কাশ্মীরের এই সন্ত্রাসবাদী হামলার বিষয়ে বিস্তারিত তথ্য চেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (PM Narendra Modi)।

Share this article
click me!