শীঘ্রই জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচন! জেনে নিন সুপ্রিম কোর্টে কী বলল কেন্দ্রীয় সরকার

৩৭০ ধারার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার শীর্ষ আদালতে এ নিয়ে শুনানির ১৩তম দিন ছিল। কেন্দ্রের তরফে সুপ্রিম কোর্টে পৌঁছন অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি।

Parna Sengupta | Published : Aug 31, 2023 7:53 AM IST

জম্মু ও কাশ্মীরে যেকোনো সময় বিধানসভা নির্বাচন হতে পারে। হয়তো এ বছরের শেষে বা পরের বছর। প্রকৃতপক্ষে, উপত্যকা থেকে ৩৭০ ধারা অপসারণের বিরুদ্ধে দায়ের করা পিটিশনের উপর দেশের সুপ্রিম কোর্টে শুনানি চলছে। এই শুনানির সময়, কেন্দ্রীয় সরকার আদালতে নিজের পক্ষ রেখে একথা বলেছে। কেন্দ্রীয় সরকার বলছে, শীঘ্রই জম্মু ও কাশ্মীরে নির্বাচন হবে। এ বিষয়ে ভোটার তালিকাও প্রস্তুত করা হয়েছে। তবে তারিখ সম্পর্কে কেন্দ্রীয় সরকার কিছু জানায়নি। সরকার বলেছে যে রাজ্য নির্বাচন কমিশন এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দল ঠিক করবে কখন নির্বাচন হবে।

পুরো ব্যাপারটা কি

৩৭০ ধারার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার শীর্ষ আদালতে এ নিয়ে শুনানির ১৩তম দিন ছিল। কেন্দ্রের তরফে সুপ্রিম কোর্টে পৌঁছেছেন অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি। শুনানি চলাকালে তিনি কেন্দ্রের পক্ষে তার পক্ষে বক্তব্য রাখেন। ভেঙ্কটরামানি বলেছেন যে কেন্দ্রীয় সরকার শীঘ্রই উপত্যকায় বিধানসভা নির্বাচন পরিচালনা করবে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভোটার তালিকাও প্রস্তুত। বাসের তারিখের সিদ্ধান্ত রাজ্য নির্বাচন কমিশন এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে নিতে হবে।

প্রথমবারের মতো তিন স্তরের সরকার ব্যবস্থা বাস্তবায়িত হয়

একই সময়ে, সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতে বলেছেন যে জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনের আগে পঞ্চায়েত এবং পৌর কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এর পরই বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি আরও বলেন, ৩৭০ ধারা অপসারণের পর প্রথমবারের মতো উপত্যকায় তিন স্তরের সরকার ব্যবস্থা চালু করা হয়েছে।

পাথর নিক্ষেপ প্রায় শেষ

কেন্দ্র আদালতে তার জবাবে স্পষ্টভাবে বলেছে যে উপত্যকায় গত কয়েক বারের তুলনায় পাথর নিক্ষেপের ঘটনা অনেকাংশে কমে এসেছে বা প্রায় শেষ হয়ে গেছে। শুধু তাই নয়, নিরাপত্তা বাহিনীর জন্য হুমকিও ৬০ শতাংশ কমেছে। এমন পরিস্থিতিতে আগের তুলনায় উপত্যকার অবস্থার অনেক উন্নতি হয়েছে।

জম্মু ও কাশ্মীর কবে পূর্ণ রাজ্যের মর্যাদা পাবে?

জম্মু ও কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়ার কেন্দ্রের প্রশ্নেরও উত্তর দিয়েছে আদালত। সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছেন যে বর্তমানে পূর্ণ রাজ্যের মর্যাদা দিতে সময় লাগতে পারে। এই বিষয়ে উত্তর দেওয়ার সঠিক সময় নয়। রাজ্যে পর্যটকদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং অর্থনীতিতেও ভাল অগ্রগতি দেখা যাচ্ছে। রাজ্যে তিন স্তরের সরকার ব্যবস্থাও কার্যকর করা হয়েছে। আগামী সময়ে এই প্রশ্নের উত্তর নিজেই জানা যাবে।

Share this article
click me!