Parliament Winter Session: কাশ্মীরি পণ্ডিতদের জন্য সংরক্ষণ বিল পাশ রাজ্যসভায়, ৩৭০ ধারা নিয়ে বর্তা আমিত শাহের

দুটি বিল পাশের সময়ই রাজ্যসভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, 'আগে জম্মুতে ৩৭টি আসন ছিল। এখন নতুন সীমানা কমিশনের পরে ৪৩টি আসন হবে।

 

Saborni Mitra | Published : Dec 11, 2023 4:48 PM IST

সোমবার রাজ্যসভায় জম্মু ও কাশ্মীর বিধানসভায় কাশ্মীরি পণ্ডিব অভিবাসী ও পাকিস্তান অধিকৃত কাশ্মীর থেকে বাস্তুচ্যুতদের সংরক্ষণের জন্য দুটি বিল হয়েছে। দুটি বিল জম্মু ও কাশ্মীর সংরক্ষণ (সংশোধন) বিল ২০২৩ ও জম্মু ও কাশ্মীর পুনর্গঠন (সংশোধনী) বিল ২০২৩ গত ৬ ডিসেম্বর লোকসভায় পাশ হয়েছে।

এদিন দুটি বিল পাশের সময়ই রাজ্যসভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, 'আগে জম্মুতে ৩৭টি আসন ছিল। এখন নতুন সীমানা কমিশনের পরে ৪৩টি আসন হবে। আগে কাশ্মীরে ৪৬, এখন ৪৭টি আসন হয়েছে।' অর্থাৎ কাশ্মীরের তুলনায় জম্মুর আসনের ফারাক কমেছে। তিনি আরও বলেন, পাকিস্তাম অধিকৃত কাশ্মীরের জন্য ২৪টি আসন সংরক্ষিত করা হয়েছে। তিনি আরও বলেন ভারতের অংশ কেউ আমাদের থেকে নিতে পারবে না।

জম্মু ও কাশ্মীর সংরক্ষণ আইন, ২০০৪ সংশোধন করার কথা বলা হয়েছে একটি বিলে। এটি তফসিলি জাতি , তফসিলি উপজাতি ও অত্যান্ত সামাজিক ও শিক্ষাগতভাবে অনগ্রসর শ্রেণীর সদস্যগের জন্য নিয়োগ করার কথা বলা হয়েছে। পেশাদার প্রতিষ্ছানে ভর্তিতে সংরক্ষণের ব্যবস্থা করার জন্য আইন করা হয়েছে। অন্য বিলটি জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইন ২০১৯ সংশোধন করা হয়েছে।

প্রস্তাবিত বিলটি বিধানসভা আসনের মোট সংখ্যা বৃদ্ধি করে ও তফসিলি জাতির জন্য সাতটি আসন ও তফসিলি উপজাতিদের জন্য ৯টি আসন সংরক্ষিত করেছে।

 

 

দুটি বিল পেশের আগে রাজ্যসভায় বক্তব্য রাখার সময় অমিত শাহ বলেন, পাকিস্তানের বিরুদ্ধে প্রতিশোধ নিতে সেই দেশে প্রবেশ করেছে। তিনি আরও বলেন, 'আমরা উরি, পুলওয়ামার জঙ্গি হামলার প্রতিশোধ নিতে তাদের বাড়িতে প্রবেশ করেছি। আপনি জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করার পরে জঙ্গিদের শেষকৃত্যের মিছিলে কোনও জমায়েত দেখেছেন?' রাজ্য়সভাতেই এই কথা জিজ্ঞাসা করেন অমিত শাহ। যদিও বিরোধীরা এদিন রাজ্যসভা থেকে ওয়াকআউট করে।

অমিত শাহ এদিন বলেন, 'আমরা সন্ত্রাসবাদের অর্থায়নের ব্যবস্থা শেষ করার চেষ্টা করছি। কাশ্মীরি জনগণ যারা বিচ্ছিন্নতাবাদের কথা বলে তাদের প্রত্যাখ্যান করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আমি মন্ত্রিসভা ও বিজেপি জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করার দায়িত্ব থেকে পালিয়ে যাব না।'

আরও পড়ুনঃ

Weather Update: উত্তুরে হাওয়ার দাপট বাড়ছে, চলতি সপ্তাহেই শীতের আমেজ আরও বাড়ার পূর্বাভাস

পৌষমেলার অনুমতি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের, সঙ্গে রয়েছে ১০টি শর্ত

Viral Video: AC কামরায় বাদুড় ঝোলা টিকিট বিহীন যাত্রীর দল, রেলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন যাত্রীদের

 

Read more Articles on
Share this article
click me!