রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার মধ্যেই জম্মু ও কাশ্মীরে জোড়া বিস্ফোরণ, প্রশ্নের মুখে কংগ্রেস নেতার নিরাপত্তা

জম্মু স্টেশনের কাছে জোড়া গাড়ি বোমা বিস্ফোরণে আহত ৬। রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার মধ্যেই বিস্ফোরণের উদ্বেগ নিরাপত্তা নিয়ে। অন্যদিকে প্রাক্তন বিধায়কের বাড়িতে হামলা।

Web Desk - ANB | Published : Jan 21, 2023 9:16 AM IST

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার মধ্যেই জম্মু ও কাশ্মীরে জোড়া বিস্ফোরণ। এই ঘটনায় আহতের সংখ্যা ছয়। শনিবার সকালে প্রবল বিস্ফোরণে কেঁপে ওঠে জম্মু রেলওয়ে স্টেশন সংলগ্ন এলাকা। স্থানীয় প্রশাসনের অনুমান, একটি পরিত্যক্ত গাড়িতে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি লাগান হয়েছিল। তাই থেকেই এই বিস্ফোরণ। আহতদের দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনর বলেও জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বর্তমানে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে ভারত জোড়ো যাত্রা রয়েছে জম্মু ও কাশ্মীরে। আজ যাত্রায় বিরতি। রাহুল গান্ধী রয়েছেন জম্মু থেকে ৬০ কিলোমিটার দূরে চাদওয়ালে। কিন্তু ভারত জোড়ো যাত্রার মধ্যে এজাতীয় জোড়া বিস্ফোরণ নিয়ে যথেষ্ট উদ্বেগ বাড়ছে স্থানীয় প্রশাসনের মধ্যে। জম্মু ও কাশ্মীর প্রশাসন এই বিষয় উদ্বেগ প্রকাশ করেছেন। পাশাপাশি রাহুল গান্ধীর নিরাপত্তা আরও বাড়ান হবে বলেও জানিয়ে দিয়েছে প্রশাসন। রাহুল গান্ধীর যাত্রা শুক্রবার থেকেই জম্মু ও কাশ্মীরে রয়েছে। আগামী ৩০ জানুয়ারি শ্রীনগরে এই যাত্রা শেষ হওযার কথা। মিছিলে অংশগ্রহণকারীরা আজ বিশ্রাম নিয়ে রবিবার থেকে আবারও যাত্রা শুরু করবে। জম্মুতে বিস্ফোরণের পর কেন্দ্র শাসিত অঞ্চলের নিরাপত্তা আরও বাড়ান হয়েছে।

অন্যদিকে বিস্ফোরণস্থলটি ঘিরে রাখা হয়েছে । শুরু হয়েছে তল্লাশি। বেশ কিছু যানবাহন থামিয়ে তল্লাশি শুরুয় হয়েছে। উপত্যকায় যাওরা পথেও বাড়ান হয়েছে নিরাপত্তা। কিন্তু এখনও পর্যন্ত বিস্ফোরণের দায় স্বীকার করেনি কোনও জঙ্গি সংগঠন।

অন্যদিকে জম্মু ও কাশ্মীরে পুঞ্চের বাসিন্দা প্রাক্তন বিধায়কের বাড়িতেও বিস্ফোরণ পাওয়া গেছে। সুরানকোটের প্রাক্তন বিধায়ক ও বিশিষ্ট গুজ্জর নেতা চৌধুরী মহম্মদ আকরাম বলেছেন, শুক্রবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে এই ঘটনা ঘটে। লাসনা গ্রামে তাঁর বাড়ির বিস্ফোরণ হয়। কয়েকটি স্প্লিন্টার ছাদ ভেদ করে যায়। সেই সময় বাড়িতে কেউ না থাকায় গোটা পরিবার রক্ষা পেয়েছে। প্রাক্তন বিধায়ক জানিয়েছেন ঘটনার সময় তিনি বাড়িতে ছিলেন না। পরে জানতে পারেন তাঁরই বাড়ি লক্ষ্য করে শক্তিশালী বিস্ফোরণ হয়। দুষ্কৃতীরা তাঁর বাড়ি লক্ষ্য করে গুলি চালায় বলেও অভিযোগ উঠেছে।

আকরাম গত বছর জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবী আজাদের সঙ্গে কংগ্রেস থেকে পদত্যাগ করেন। কিন্তু কিছু দিন পরেই আজাদের ওপর আস্থা হারিয়ে তাঁর ডেমোক্রেটিক আজাদ ফ্রন্ট থেকে নিজেকে দূরে সরিয়ে নেন। অন্যদিকে আকারামের বাড়িতে বিস্ফোরণের ঘটনার তদন্ত শুরু হয়েছে। স্থানীয় এক প্রশাসনিক কর্তা জানিয়েছেন, ঘটনাস্থল থেকে একটি ১২বোরের বন্দুকের খালি কার্তুজ উদ্ধার হয়েছে। তবে কারা এই হামলা চালিয়েছে তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুনঃ

রোজগার মেলায় ৭১ হাজার নিয়োগপত্র বিলি নিয়ে প্রধানমন্ত্রীকে নিশানা কংগ্রেসের, দেখুন ১০টি খবর

Modi documentary: তথ্যচিত্রের জন্য প্রচুর গবেষণা করা হয়েছিল, ভারত সরকারের সমালোচনার পরে বলল BBC

রেইনকোট না জ্যাকেট কী পরেছিলেন রাহুল গান্ধী? জম্মু ও কাশ্মীরে প্রবল বৃষ্টির মধ্যে ভারত জোড়ো যাত্রা

Share this article
click me!