Pulwama News: পুলওয়ামায় ফের সেনা-জঙ্গি গুলির লড়াই, খতম লস্কর-ই-তৈবা সংগঠনের শীর্ষ নেতা

২০১৯ সালে ভারতীয় সেনাবাহিনীর গাড়িতে মারাত্মক হামলার পর ২০২৩ সালে ফের সংবাদের শিরোনামে উঠে এল কাশ্মীরের পুলওয়ামা। ২০ অগাস্ট সারাদিন জুড়ে গোলাগুলি চলার পর ২১ তারিখেও তল্লাশি অভিযান জারি রয়েছে।

Sahely Sen | Published : Aug 21, 2023 4:50 AM IST

২০ অগাস্ট, রবিবার, ফের উত্তপ্ত হয়ে উঠল জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলা। ভারতীয় সেনাবাহিনী এবং জঙ্গিদের মধ্যে প্রবল গুলির লড়াই চলল সারা দিন জুড়ে। এনকাউন্টারে এখনও পর্যন্ত দু’জন জঙ্গিকে খতম করা হয়েছে। নিহতদের একজন লস্কর-ই-তৈবার শীর্ষ কমান্ডার বলে মনে করা হচ্ছে। তবে, কোনও জঙ্গির লাশ এখনও উদ্ধার করা যায়নি।

এনকাউন্টার শুরু হয়েছিল পুলওয়ামার লারো-পারিগাম এলাকায়। পারিগাম গ্রামে জঙ্গিদের গতিবিধি সম্পর্কে সূত্র মারফৎ খবর পেয়ে অভিযান শুরু করে ভারতীয় সেনা। কাশ্মীরের পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, “পুলওয়ামার লারো- পরিগাম এলাকায় এনকাউন্টার শুরু হয়েছে। পুলিশ ও নিরাপত্তা বাহিনী কাজ করছে।”

রাজৌরি জেলায় এনকাউন্টারে এক সন্ত্রাসী নিহত হওয়ার দুই সপ্তাহ পর এই ঘটনা ঘটে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, সেনাবাহিনীর রাষ্ট্রীয় রাইফেলস এবং জম্মু- কাশ্মীর পুলিশের যৌথ অভিযান শুরু হয়েছিল অগাস্ট মাসের ৫ তারিখ। ওইদিন অভিযান শুরু হওয়ার একদিন আগে, জম্মু ও কাশ্মীরের কুলগাম জেলায় জঙ্গিদের সাথে সংঘর্ষে তিন সেনা সদস্য নিহত হয়েছিলেন।

একজন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন যে, ৪ অগাস্ট ভারতীয় নিরাপত্তা বাহিনী দক্ষিণ কাশ্মীরের কুলগাম জেলার হালান বনাঞ্চলের উঁচু পার্বত্য এলাকায় জঙ্গিদের উপস্থিতি সম্পর্কে খবর পাওয়ার পরে একটি অনুসন্ধান অভিযান শুরু করেছিল। পুলিশ জানিয়েছে, জঙ্গিরা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলি ছুড়েছে। পাল্টা জবাব দিয়েছে ভারতীয় বাহিনী। তারপরেই তল্লাশি অভিযান বদলে গেছে এনকাউন্টার অভিযানে। ব্যাপক গোলাগুলি চলার পর নিরাপত্তা বাহিনীর তিন সদস্য আহত হয়েছেন। আহত তিন সেনা সদস্য চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি, ভারতীয় সেনাবাহিনীর গাড়িতে মারাত্মক হামলার পর ২০২৩ সালে ফের সংবাদের শিরোনামে উঠে এল কাশ্মীরের পুলওয়ামা। ২০ অগাস্ট সারাদিন জুড়ে গোলাগুলি চলার পর ২১ তারিখেও তল্লাশি অভিযান জারি রয়েছে। সমগ্র ল্যারো পরিগাম এলাকায় টহল দিচ্ছে সশস্ত্র সেনাবাহিনী।
 

আরও পড়ুন-

Weather News: সপ্তাহের শুরু থেকেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস, ধীরে ধীরে নামতে পারে তাপমাত্রার পারদ

জঙ্গিদের মেয়েদের সুস্থভাবে বড় করছেন অধিক কদম, সন্ত্রাসবহুল কাশ্মীরে এক দুর্দান্ত চ্যালেঞ্জ!

পাকিস্তানে একের পর এক গির্জায় আগুন! খ্রিষ্টানদের বাড়ি পুড়িয়ে দেওয়ার তীব্র নিন্দা করল UAE

Share this article
click me!