ইজরায়েলের কায়দায় হামলা হতে পারে জম্মু কাশ্মীরে? গোয়েন্দা সূত্রে গোপন খবর পেয়ে হাই অ্যালার্ট উপত্যকায়

জম্মু ও কাশ্মীরে এই বিষয়ে একটি উচ্চ পর্যায়ের নিরাপত্তা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রাজ্য সংলগ্ন পাকিস্তান সীমান্তে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। শীতকালে অনুপ্রবেশের সম্ভাবনা রয়েছে এমন পয়েন্টগুলিতে বাড়তি সতর্কতা বজায় রাখা হচ্ছে।

Parna Sengupta | Published : Oct 28, 2023 10:01 AM IST

ইজরায়েল এবং হামাসের মধ্যে লড়াইয়ে এবার হাই অ্যালার্ট জারি কাশ্মীরে। জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা সংস্থাগুলিকে হাই অ্যালার্টে রাখা হয়েছে। কেন্দ্রীয় সংস্থাগুলি জানাচ্ছে, পাকিস্তানের সোশ্যাল মিডিয়ায় আলোচনা চলছে যে হামাস যেভাবে ইজরায়েলে আকস্মিক হামলা চালিয়েছে, পাকিস্তানের সন্ত্রাসবাদী সংগঠনগুলি একই রকম কৌশল অবলম্বন করে জম্মু ও কাশ্মীরে অনুপ্রবেশ করতে পারে। তবে আশ্বস্ত করছে ভারতীয় সেনা। তারা জানিয়েছে দুই জায়গার ভৌগোলিক অবস্থার মধ্যে কোনো মিল নেই। জম্মু ও কাশ্মীরের প্রতিটি কোণায় নিরাপত্তা বাহিনী মোতায়েন রয়েছে। তবে তা সত্ত্বেও নিরাপত্তা সংস্থাগুলো সতর্ক রয়েছে। কারণ, পাকিস্তানে জঙ্গি ক্যাম্পে হামাসের হামলাকে নতুন কনসেপ্ট হিসেবে দেখা হচ্ছে।

হামাসের সমর্থনে আন্ডারকারেন্ট

জম্মু ও কাশ্মীরে এই বিষয়ে একটি উচ্চ পর্যায়ের নিরাপত্তা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রাজ্য সংলগ্ন পাকিস্তান সীমান্তে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। শীতকালে অনুপ্রবেশের সম্ভাবনা রয়েছে এমন পয়েন্টগুলিতে বাড়তি সতর্কতা বজায় রাখা হচ্ছে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা IB, RAW, জম্মু ও কাশ্মীর পুলিশের গোয়েন্দা ইউনিট এবং বিভিন্ন কেন্দ্রীয় বাহিনীর গোয়েন্দা ইউনিট সক্রিয় রয়েছে। সূত্র বলছে, ইজরায়েল ও হামাসের মধ্যে লড়াইয়ের মধ্যে জম্মু ও কাশ্মীরে কোনো বড় ধরনের বিক্ষোভের অনুমতি দেওয়া হয়নি। যদিও পাকিস্তানি গোয়েন্দা ইউনিট আইএসআই উপত্যকায় তাদের স্লিপার সেল/ওভার গ্রাউন্ড/আন্ডারগ্রাউন্ড কর্মীদের সক্রিয় করেছিল, কিন্তু ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলির ক্রমাগত নজরদারির কারণে তারা তাদের উদ্দেশ্য সফল করতে পারেনি। সূত্র বলছে, সেখানে বড় ধরনের কোনো বিক্ষোভ বা অন্য ধরনের তৎপরতা দেখা না গেলেও হামাসের সমর্থনে আন্ডারকারেন্ট দেখা যাচ্ছে।

হামাস ও জম্মু কাশ্মীর নিয়ে আলোচনা

গোয়েন্দা সংস্থাগুলি এমন ইনপুট পেয়েছে যে পাকিস্তানের সোশ্যাল মিডিয়ায় জম্মু ও কাশ্মীর নিয়ে বেশ কিছু বার্তা সামনে এসেছে। সেই বার্তাগুলিতে হামাস এবং জম্মু ও কাশ্মীর নিয়ে আলোচনা রয়েছে। হামাস যেভাবে ইজরায়েলকে আক্রমণ করেছে, জম্মু ও কাশ্মীরেও একই ধরনের দুঃসাহসিক ঘটনা ঘটতে পারে। এটাও বোঝানো হচ্ছে যে কোনো কোনো এলাকায় জঙ্গিদের ব্যাপক অনুপ্রবেশ ঘটতে পারে। ইজরায়েলে প্রবেশের জন্য হামাস যে কৌশল ব্যবহার করেছিল, সেই কৌশল জম্মু ও কাশ্মীরে প্রবেশ করতেও ব্যবহার করা যেতে পারে। কেন্দ্রীয় সংস্থার এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, জম্মু ও কাশ্মীরে সম্পূর্ণ নজরদারি রাখা হচ্ছে। সব ধরনের পরিস্থিতি মূল্যায়ন করা হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন নীচের লিংকে

https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Share this article
click me!