'কাশ্মীর শুধু কাশ্মীরিদের জন্য'- পোস্টার পড়ার পরেই ভূস্বর্গে জঙ্গিদের টার্গেট এক হিন্দু

কুলগামে সন্ত্রাসবাদীদের গুলিতে অহত ব্যক্তি সুরিন্দর সিংকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সুরিন্দর সিং কুলগামেরই কাকরান বাসিন্দা। তিনি নতুন নন, এই এলাকাতে দীর্ঘদিন ধরেই থাকেন তিনি।

Saborni Mitra | Published : Apr 13, 2022 4:47 PM IST

কাশ্মীরি ছাড়া আর কারও জন্য কাশ্মীর নয়- এই ইস্যুতে আবারও উত্তাল হতে শুরু করেছে ভূস্বর্গ। বুধবার জম্মু ও কাশ্মীরের কুলগাম জেলায় সন্ত্রাসবাদীদের গুলিতে নিহত হয়েছে এক ব্যক্তি। আর মঙ্গলবারই এই জেলায় অ-কাশ্মীরিদের কাশ্মীর ছাড়ার হুঁশিয়ারি দিয়ে পোস্টার পড়েছে। যা নিয়ে উদ্বেগ বাড়ছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। 

কুলগামে সন্ত্রাসবাদীদের গুলিতে অহত ব্যক্তি সুরিন্দর সিংকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সুরিন্দর সিং কুলগামেরই কাকরান বাসিন্দা। তিনি নতুন নন, এই এলাকাতে দীর্ঘদিন ধরেই থাকেন তিনি। হামলার ঘটনার পরই সতর্ক হয়েছে পুলিশ। ঘিরে রেখেছে গোটা এলাকা। 

মঙ্গলবার কুলগাম জেলায় সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-ইসলাম পোস্টার দিয়েছিল। যাখেন জঙ্গিরা সরাসরি অ-কাশ্মীরিদের হুঁশিয়ারি দিয়েছে। জঙ্গীদের পক্ষ থেকে বলা হয়েছিল অবিলম্বে অ-কাশ্মীরিরা যাতে উপত্যকা ছেড়ে চলে যায়। কাশ্মীর শুধুমাত্র কাশ্মীরিদের জন্য। পাশাপাশি অ-কাশ্মীরিরা যদি উপত্যকা ছেড়ে না যায় তাহলে তাদের চরম পরিণতির মুখোমুখি হতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছিল। এর আগে ৪ এপ্রিল জম্মু ও কাশ্মীরের শোপিয়ানে সন্ত্রাসবাদীরা এক কাশ্মীরি পণ্ডিতকে গুলু করে হত্যা করেছিল। 

সম্প্রতি কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরানোর বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। কাশ্মীর ফাইলস নামে একটি সিনেমা রিলিস হওয়ার পরেই এই কাশ্মীরি পণ্ডিতদের সমস্যা নিয়ে আলোচনা তুঙ্গে উঠেছে। কাশ্মীরি পণ্ডিতরাও ঘরে ফিরতে চাইছে। এই অবস্থায় কেন্দ্রীয় সরকারও জানিয়েছে তারা কাশ্মীরি পণ্ডিতরা যদি ঘরে ফিরতে চায় তাহলে পুরোপুরি সহযোগিতা করা হবে। তারই মধ্যে এজাতীয় ঘটনা উপত্যকার অ-কাশ্মীরি বাসিন্দাদের কাছে আতঙ্ক তৈরি করেছে।

এর আগেও গতবছর জঙ্গিরা অ-কাশ্মীরিদের টার্গেট করেছিল। যেখানে কাশ্মীরি পণ্ডিতদের পাশাপাশি প্রবাসী শ্রমিকরাও ছিল। যারা ভিনরাজ্য থেকে রুজিরুটির তাগিদে কাশ্মীরে গিয়েছিল। সেইসময় কাশ্মীরিরে স্থানীয় বাসিন্দা এমনকি মুসলিমদেরও টার্গেট করেছিল জঙ্গিরা। 

Share this article
click me!