তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল দেশের এই অংশ, কী পরিস্থিতি রয়েছে এখন! জানুন কী ছিল তীব্রতা

জম্মু ও কাশ্মীরের যে এলাকায় ভূমিকম্পে পৃথিবী কেঁপে উঠেছিল, তার কেন্দ্রস্থল শিটলু থেকে তিন কিলোমিটার দূরে বলে জানা গেছে। এই জায়গাটি ভারত ও পাকিস্তানের সীমান্তে অবস্থিত, তাই উভয় দেশেই এর প্রভাব রয়েছে। 

Parna Sengupta | Published : Jul 12, 2024 9:25 AM IST

চলতি বছরে দেশের অনেক রাজ্যে বর্ষা প্রয়োজনের চেয়ে বেশি পরিমাণে হচ্ছে। বিশেষ করে পাহাড়ি এলাকায় যেন ধ্বংসযজ্ঞ চলছে। এদিকে দেশের উত্তরে উপত্যকা থেকে আসছে আরও একটি বড় খবর। শুক্রবার দুপুরে ভূমিকম্পের জেরে কেঁপে উঠছে জম্মু-কাশ্মীরের মাটি। ভূমিকম্পের পর এখানে আলোড়ন সৃষ্টি হয়। মানুষ ঘর থেকে বেরিয়ে আসেন তীব্র আতঙ্কে। তবে রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল মাত্র ৪। এমতাবস্থায় এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী কোনো ধরনের ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

ভূমিকম্পের কেন্দ্রস্থল কি?

Latest Videos

জম্মু ও কাশ্মীরের যে এলাকায় ভূমিকম্পে পৃথিবী কেঁপে উঠেছিল, তার কেন্দ্রস্থল শিটলু থেকে তিন কিলোমিটার দূরে বলে জানা গেছে। এই জায়গাটি ভারত ও পাকিস্তানের সীমান্তে অবস্থিত, তাই উভয় দেশেই এর প্রভাব রয়েছে। তবে ভালো খবর, এখনও পর্যন্ত কোন জীবন বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগেও ভূমিকম্পের ঘটনা ঘটেছে

এর আগেও ভূমিকম্পে কেঁপে উঠেছে উপত্যকার পৃথিবী। এপ্রিল মাসেও ভূমিকম্পের কারণে মানুষের মধ্যে আতঙ্কের পরিবেশ ছিল। এই ভূমিকম্প কিশতওয়ার জেলায় ঘটেছে। সিসমোলজিক্যাল সেন্টারের মতে, এই কম্পনগুলি ৪ এপ্রিল রাত ১১টায় হয়েছিল। এই সময়ের মধ্যে তীব্রতা ৩.২ পরিমাপ করা হয়েছিল।

মে মাসের শুরুতেও, জম্মু ও কাশ্মীরে ভূমিকম্প অনুভূত হয়েছিল। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে এই কম্পন অনুভূত হয় পয়লা মে। ভূমিকম্পের সময় রাত ১টা ৩৩ মিনিট। তবে এই সময়ের মধ্যেও তীব্রতা কম ছিল। ৩.৪ রিখটার স্কেলে এই ভূমিকম্পে হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ