Jan Ki Baat Opinion Polls: পঞ্জাবে আপ সরকার, উত্তরপ্রদেশ-উত্তরাখণ্ডে কী হবে বলছে জনমত সমীক্ষা


উত্তরপ্রদেশে (Uttar Pradesh), উত্তরাখণ্ড (Uttarakhand) এবং পঞ্জাবের (Punjab) নির্বাচন নিয়ে জন কি বাত ইন্ডিয়া নিউজ-এর জনমত সমীক্ষা (Jan Ki Baat India News Opinion Polls)। কী জানা গেল তাতে? 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 12:22 AM IST

সামনেই ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন। নির্বাচনের প্রস্তুতি পুরোদমে চলছে। আর তারমধ্য়েই চমকে দেওয়া ফলাফল এল জন কি বাত ইন্ডিয়া নিউজ-এর জনমত সমীক্ষায় (Jan Ki Baat India News Opinion Polls)। এই সমীক্ষার ফল অনুযায়ী উত্তরপ্রদেশে (Uttar Pradesh) শেষ পর্যন্ত বিজেপি (BJP) সরকার গঠন  করলেও, তাদের সংখ্যাগরীষ্ঠতা অনেকটাই কমবে। উত্তরাখণ্ডেও (Uttarakhand) বিজেপিই সরকার গড়বে, তবে খুবই কম ব্যবধান নিয়ে। আর আরও একটি রাজ্য কংগ্রেসের হাতছাড়া হতে চলেছে, পঞ্জাব (Punjab)। তবে, কৃষক আন্দোলনে উত্তপ্ত পঞ্জাবে কংগ্রেসের দুর্বলতার সুযোগ নিতে পারবে না বিজেপিও। উত্থান ঘটতে চলেছে অন্য এক দলের। 

উত্তরপ্রদেশ

সারা দেশের নজর রয়েছে উত্তরপ্রদেশের নির্বাচনের (UP Elections 2022) দিকে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফল অনেকটাই নির্ভর করবে ২০২২ সালের উত্তরপ্রদেশ নির্বাচনের ফলাফলের উপর। এমনটাই মনে করেন অধিকাংশ রাজনৈতিক বিশ্লেষক। আসন্ন নির্বাচনে ২০১৭ সালের মতো হাওয়া নেই বিজেপির পালে। ব্যাপক জনসমাগম হচ্ছে সমাজবাদী পার্টির (Samajwadi Party) মিটিং-এ। সাড়া ফেলেছে প্রিয়াঙ্কা গান্ধীর (Priyanka Gandhi Vadra) 'লড়কি হু, লড় কতি হু' স্লোগানও। তবে, এত কিছুর পরও শেষ পর্যন্ত, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকারই ক্ষমতায় প্রত্যাবর্তন করবে। এমনটাই ইঙ্গিত মিলেছে জন কি বাত-এর সমীক্ষায়। 

সমীক্ষার ফল বলছে, সপা এবং আরএলডি-র (RLD) জোট এইবার পেতে চলেছে ৩৫ শতাংশ ভোট। অন্যদিকে বিজেপির ভোট শেয়ার থাকবে প্রায় ৪১ শতাংশ। আসন সংখ্যায় দিক থেকে দেখলে বিজেপি পেতে পারে ২২৩ থেকে ২৩৯টি আসন। আর সপা জোট পেতে পারে ১৫১ থেকে ১৬৫ টি আসন। বিএসপির (BSP) ঘরে আসতে পারে ৮ থেকে ১০টি আসন। আর কংগ্রেসের ঝুলিতে একটি আসন আসলেও আসতে পারে। অর্থাৎ শেষ পর্যন্ত বিজেপি সরকার গড়লেও, তাদের আসন সংখ্যা এবং ভোট শেয়ার গত নির্বাচবের তুলনায় অনেকটাই কমবে। তবে, বিজেপির ভোট শেয়ার যেভাবে উত্তরোত্তর জনমত সমীক্ষায় কমছে, তাতে ভোটে ফলাফল উল্টে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

পঞ্জাব

জন কি বাত-এর জনমত সমীক্ষা বলছে, আরও একটি রাজ্য হাতছাড়া হতে চলেছে কংগ্রেসের। পঞ্জাবে এবারের নির্বাচনে চরণজিৎ সিং চান্নি (Charanjit Singh Channi) সরকারের প্রত্যাবর্তনের আশা বেশ কম। কৃষক আন্দোলনের সবথেকে বেশি প্রভাব পড়েছিল এই রাজ্যেই। কাজেই ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর (Captain Amrindar Singh) হাত ধরার পরও, বিজেপি-র পক্ষে এবারও পঞ্জাবে ভাল ফল করা অসম্ভব। বরং সমীক্ষার ফল বলছে, পঞ্জাবে প্রথমবারের জন্য সরকার গড়তে চলেছে অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) আম আদমি পার্টি (Aam Admi Party)। আর তাদের পক্ষে সবথেকে বেশি ভোট আসবে মালওয়ার (Malwa) আসনগুলি থেকে। যেখানে দারুণ প্রভাব রয়েছে, তাদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী, প্রাক্তন কমেডিয়ান তথা দলের দুই বারের সাংসদ ভগবন্ত সিং মান-এর (Bhagwant Singh Mann)। 

ভোট শতংশের হিসাবে পঞ্জাবে আপের ঝুলিতে আসতে চলেছে ৩৭ শতাংশ ভোট। কংগ্রেস পেতে পারে ৩১ শতাংশ ভোট। বিজেপির জোট পঞ্জাবে লাস্ট হতে চলেছে, পেতে পারে ১২ শতাংশ ভোট। তাদের থেকে সামান্য বেশি পাবে শিরোমনি অকালি দল (SAD), ১৭ শতাংশ। আসনের সংখায়র বিচার করলে, আপ দল পেতে পারে ৬০ থেকে ৬৩টি আসন। কংগ্রেস আটকে যাবে ৩৬ থেকে ৪০টি আসনে। অকালি দল পেতে পারে ১৪ থেকে ১৭টি আর বিজেপি এবং ক্যাপ্টেনের জোটের খাতা খোলার সম্ভাবনা কম। কংগ্রেসের হয়ে পঞ্জাবে কাজ করা একমাত্র নেতা ক্যাপ্টেন অমরিন্দর সিং-কে দল থেকে বের করে দেওয়াটাই কংগ্রেসের পক্ষে কাল হতে চলেছে, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

উত্তরাখণ্ড

উত্তরাখণ্ডে কিন্তু, বিজেপি এবং কংগ্রেসের তীব্র লড়াই-এর আভাস পাওয়া যাচ্ছে। জন কি বিতের জানুয়ারি মাসের জনমত সমীক্ষা বলছে, অল্প আসনের ব্যবধানে সরকার গড়তে চলেছে বিজেপি। গেরুয়া শিবির পেতে পারে ৩৬ থেকে ৩৮টি আসন। কংগ্রেস দারুণ লড়াই করেও, আটকে যেতে পারে ২৭ থেকে ৩২ টি আসনে। গত নির্বাচনে একটিও আসন না পাওয়া আপ দল পেতে পারে ২ থেকে ৫ টি আসন।

এই জনমত সমীক্ষা চালানো হয়েছে গত ১৬ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারির মধ্যে। উত্তরপ্রদেশে সব মিলিয়ে ২০,০০০ ব্যক্তির মতামত নেওয়া হয়েছে। পঞ্জাবে ১০,০০০ এবং উত্তরাখন্ডে ৫,০০০ ব্যক্তির মতামত নেওয়া হয়। সবকটি নির্বাচনী এলাকা থেকেই মতামত সংগ্রহ করা হয়েছে। 
 

Share this article
click me!