লাহোরে বসে ২৬/১১ হামলা নিয়ে বোমা ফাটালেন জাভেদ আখতার, কবির প্রশংসায় পঞ্চমুখ কঙ্গনা

২৬/১১ মুম্বই হামলা নিয়ে রীতিমত বিস্ফোরক কবি ও গীতিকার জাভেদ আখতার। পাকিস্তানের মাটিতে দাঁড়িয়ে পাকিস্তানকে নিশানা কবির। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল তাঁর মন্তব্য।

 

Web Desk - ANB | Published : Feb 21, 2023 9:32 AM IST

পাকিস্তানের বসেই সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানকে তুলোধনা করলেন লেখক-গীতিকার জাভেদ আখতার। খাস লাহোরে বসে ২৬/১১ মুম্বই হামলা নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন তিনি। তিনি বলেন মুম্বইয়ের হামলারকারীদের বিরুদ্ধে ভারতের একাধিক অভিযোগ রয়েছে। কিন্তু তারপরেও হামলাকারীরা এই দেশে অবাধে ঘুরে বেড়াচ্ছে। আর সেক্ষেত্রে যদি ভারতীয়রা পাকিস্তানের আচরণ নিয়ে অসন্তুষ্ট হয় তাহলে তাতে ভুল কিছু নেই বলেই দাবি করেন তিনি।

উর্দু কবি ফয়েজ আহমেদ ফয়েজের স্মরণে লাহোরে একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পাকিস্তানে রয়েছেন ভারতীয় লেখক ও গীতিকার জাভেদ আখতার। সেখানেই তাঁকে উদ্দেশ্য করে এক শ্রোতা বলেছিলেন, 'আপনিতো অনেকবার পাকিস্তান সফর করেছেন। আপনি যখন ফিরে যান তখন কি আপন কি আপনার দেশের লোকদের বলেম যে পাকিস্তানে ভাল মানুষও বাস করে। তারা শুধু বোমা বর্ষণই করে না, তারা ফুল মালা দিয়ে অভ্যর্থনা জানায় ভালবাসে। আমাদের শুভেচ্ছা জানায়।'

এই প্রশ্নের চটজলদি উত্তর দেন ভারতীয় কবি। নিজস্ব ছন্দেই জাভেদ আখতার বলেন, 'আমাদের একে অপরকে দোষারোপ করা উচিৎ নয়। এতে কিছুই সমাধান হবে না। পরিবেশ যথেষ্ট উত্তেজনাপূর্ণ। এটি প্রশমিত করা উচিৎ।'এখানেই না থেকে জাভেদ আখতার আরও বলেন, 'আমরা মুম্বইয়ের মানুষ। আমাদের শহর হামলা দেখেছে। তারা ( হামলাকারীরা) অন্য কোথা থেকে আসেনি। তারা মিশর বার নরওয়েতেও যায়নি। এখনও তারা আপনাদের দেশে (পাকিস্তানে) অবাধে ঘুরে বেড়েচ্ছা। তাই হিন্দুস্থামীদের মনে যদি সেই বিষয়ে রাগ থেকে থাকে তাহল তাই নিয়ে আপনার কোনও অভিযোগ থাকতে পারে না। অভিযোগ না করাই শ্রেয়।'

জাভেদ আখতার - যাঁর বিতর্কিত মন্তব্যের জন্য প্রায়ই তাঁকে ট্রোল্ড হতে হয়, সমালোচনার মুখে পড়তে হয়। কিন্তু এবার জাভেদ আখতারের এই মন্তব্য নেটিজেনদের মন জয় করে নিয়েছে। সোশ্যাল মিডিয়ায় রীতিমত ভাইরাল তাঁর পাকিস্তানের সন্ত্রাসবাদ নিয়ে করা মন্তব্য।

তবে এবার শুধুমাত্র পাকিস্তানের হামলাকারীদের নিয়ে মন্তব্য করেই থেমে থাকেননি জাভেদ আখতার। তিনি পাকিস্তানের সংস্কৃতি নিয়েও প্রশ্ন তুলে দিয়েছেন। বলেছেন ভারত যেভাবে পাকিস্তানের শিল্পীদের আমন্ত্রণ জানায় , আতিথেয়তা জানায় তার পাল্টা আমন্ত্রণ বা আতিথেয়তা পায় না ভারতীয় শিল্পীরা। কথা প্রসঙ্গে তিনি বেশ কয়েকটি উদাহরণও তুলে ধরেন। তিনি বলেন, ফয়েজ সাহেব যখন ভারতে গিয়েছিলেন তখন তাঁকে গুরুত্ব দিয়ে বরণ করে নিয়েছিল ভারতীয়রা। একই সঙ্গে তিনি বলেন, 'আমরা নুসরাত ফতেহ আলি খান, মেহেদি হাসানের জন্য বড় বড় অনুষ্ঠানের আয়োজন করেছিল। কিন্তু আপনি (পাকিস্তান) কি কখনও লতা মঙ্গেশকরের জম্য একটিও অনুষ্ঠানের আয়োজন করেছে?' পাল্টা প্রশ্ন ছুঁড়ে দেন জাভেদ আখতার। তবে তাঁর এই মন্তব্যের জন্য পাকিস্তানের নাগরিকদের কাছ থেকেও হাততালি পেয়েছে ভারতীয় কবি।

তবে জাভেদ আখতারের এই মন্তব্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে তাই নয়, তাঁর সবথেকে বড় সমালোচন কঙ্গনা রানাউতও এবার তাঁর প্রশংসায় পঞ্চমুখ। অনেকেই জভেদ আখতারের এই মন্তব্য পাকিস্তানের ঢুকে সার্জিক্যাল স্ট্রাইকের ছায়া দেখছেন। আর কঙ্গনাতো বলেই দিয়েছেন জাভেদ আখতার পাকিস্তানে ঢুকে পাকিস্তানকে আক্রমণ করেছেন।

দেখুন টুইটগুলিঃ

 

 

 

আরও পড়ুনঃ

বনি-শ্রীদেবীর ছোট মেয়ে খুশি কাপুর বলিউডে আত্মপ্রকাশের অপেক্ষায়, টক্কর হবে সুহানার সঙ্গে

স্বামী-শাশুড়িকে খুন করে লাশ কেটে টুকরো টুকরো করে গৃহবধূ ফেলে এল ভিন রাজ্যে, সহযোগী দুই 'প্রেমিক'

এবার VVIP-দের জন্য বুলেটপ্রুফ জ্যাকেট, গেমচেঞ্জার জ্যাকেটের রহস্য ভেদ করলেন TCL কর্তা

Share this article
click me!