উদ্ধব ঠাকরে গোষ্ঠীর জন্য ফের ধাক্কা, নির্বাচনী প্রতীক-নামের পর এবার হাতছাড়া সংসদের অফিস

একনাথ শিন্ডের গোষ্ঠী শিবসেনার নাম, নির্বাচনী প্রতীক এবং মহারাষ্ট্র বিধানসভায় অবস্থিত পার্টি অফিসের দখল পায়। সোমবার, একনাথ শিন্ডে বলেছিলেন যে তিনি মুম্বাইতে শিবসেনা ভবন এবং উদ্ধব ঠাকরে গোষ্ঠীর অন্যান্য সম্পত্তি দাবি করবেন না।

Web Desk - ANB | Published : Feb 21, 2023 9:20 AM IST

নির্বাচন কমিশন একনাথ শিন্ডে গোষ্ঠীকে শিবসেনার নাম এবং প্রতীক দেওয়ার পরে ফের ধাক্কা খেল উদ্ধব ঠাকরে গোষ্ঠী। সংসদ ভবনে শিবসেনাকে যে অফিস বরাদ্দ করা হয়েছে তাও দেওয়া হয়েছে একনাথ শিন্ডের গোষ্ঠীকে। লোকসভা সচিবালয় একনাথ শিন্ডে দলকে শিবসেনার অফিস বরাদ্দ করার নির্দেশ দিয়েছে। লোকসভা সচিবালয় তার আদেশে বলেছে যে সংসদ ভবনের ১২৮ নম্বর কক্ষটি শিবসেনা সংসদীয় দলের অফিস হিসাবে বরাদ্দ করা হয়েছে।

এর আগে, একনাথ শিন্ডের গোষ্ঠী শিবসেনার নাম, নির্বাচনী প্রতীক এবং মহারাষ্ট্র বিধানসভায় অবস্থিত পার্টি অফিসের দখল পায়। সোমবার, একনাথ শিন্ডে বলেছিলেন যে তিনি মুম্বাইতে শিবসেনা ভবন এবং উদ্ধব ঠাকরে গোষ্ঠীর অন্যান্য সম্পত্তি দাবি করবেন না। শিন্ডে বলেছিলেন যে শিবসেনার নাম এবং নির্বাচনী প্রতীক তাকে যোগ্যতার ভিত্তিতে দেওয়া হয়েছিল। বালাসাহেব ঠাকরের আদর্শ আমাদের সম্পত্তি। আমরা অন্যের সম্পত্তির দিকে নজর রাখি না। শিন্ডে বলেন, প্রায় ৭৬ শতাংশ নির্বাচিত সদস্য আমাদের সমর্থন করছেন। আমাদেরও নাম ও নির্বাচনী প্রতীক আছে। নির্বাচন কমিশন বিরোধী দলকে নাম ও প্রতীক দেওয়ার নির্দেশ দিলেও তারা কোনো প্রশ্ন তুলতেন না।

একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনাও মঙ্গলবার দলের জাতীয় কার্যনির্বাহী বৈঠক ডেকেছে। বিধায়ক, সাংসদ এবং শিন্ডে গোষ্ঠীর অন্যান্য নেতারা বৈঠকে যোগ দেবেন। নির্বাচন কমিশনের সিদ্ধান্তের পর উদ্ধব ঠাকরে যেভাবে ক্রমাগত শিন্দে গোষ্ঠীকে আক্রমণ করছেন, একনাথ শিন্ডে এই বৈঠকের মাধ্যমে নিজের শক্তি দেখাতে পারেন। এই বৈঠকে শিবসেনার নতুন কার্যনির্বাহী কমিটি নিয়েও আলোচনা করতে পারে শিন্ডে গোষ্ঠী।

একনাথ শিন্ডে গোষ্ঠীকে শিবসেনার নাম ও নির্বাচনী প্রতীক দেওয়ার বিরুদ্ধে সোমবার সুপ্রিম কোর্টে আবেদন উল্লেখ করা হয়েছে। উদ্ধব গ্রুপের আইনজীবী নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এই বিষয়ে শুনানির দাবি জানান। তবে মঙ্গলবার আইনজীবীকে বিষয়টি উল্লেখ করতে বলেছে সুপ্রিম কোর্ট।

ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে পৌঁছেছে শিন্ডে গোষ্ঠী

এখানে লক্ষণীয়, উদ্ধব ঠাকরের কাছ থেকে শিবসেনা, তার নাম এবং নির্বাচনী প্রতীক ছিনিয়ে নেওয়ার পরে, একনাথ শিন্ডেও চুপ করে বসে নেই। তিনি শিবসেনা সংক্রান্ত নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বহাল রাখার জন্য তার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নিচ্ছেন। একদিন আগে, শিন্ডে গোষ্ঠীর তরফে সুপ্রিম কোর্টে একটি ক্যাভিয়েট পিটিশন দায়ের করা হয়েছিল।

এই আবেদনে বলা হয়েছে, নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে উদ্ধব গোষ্ঠী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে। এমন পরিস্থিতিতে এই বিষয়ে কোনও রায় দেওয়ার আগে মহারাষ্ট্র সরকারের যুক্তিও শুনতে হবে শীর্ষ আদালতের।

Share this article
click me!