Jharkhand Bandh: সাঁওতালি ভাষাকে প্রথম সরকারি ভাষার মর্যাদা দেওয়ার দাবি, সমগ্র ঝাড়খণ্ড জুড়ে বনধের ডাক

দলের প্রধানের তরফ থেকে জানানো হয়েছে, গ্রামবাসীরা নিজেদের উপজাতির দাবি বাঁচাতে পথে নামবে। ঐতিহ্যবাহী অস্ত্র ও ঢোল নিয়ে পথে নামবেন সাঁওতাল সম্প্রদায়ের লোকজন।

Sahely Sen | Published : Jul 4, 2023 1:25 AM IST

সাঁওতালি ভাষাকে প্রথম সরকারি ভাষার মর্যাদা দেওয়ার দাবি তুলে ৪ জুলাই সমগ্র ঝাড়খণ্ড রাজ্য জুড়ে বনধ ডাকলেন অলচিকি হুল বাইসি সম্প্রদায়ের মানুষরা। এর আগে সুন্দরনগরের পুরিহাসায় মাঝি বাবা ভোক্ত হাঁসদার তত্ত্বাবধানে অলচিকি হুল বাইসির একটি সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় সর্বসম্মতিক্রমে ৪ জুলাই, মঙ্গলবার ডাকা ঝাড়খণ্ড সর্বতোভাবে বনধ সফল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাঝি বাবা ভোক্ত হাঁসদা বলেন, গ্রামবাসীরা নিজেদের উপজাতির দাবি বাঁচাতে পথে নামবে। ঐতিহ্যবাহী অস্ত্র ও ঢোল নিয়ে পথে নামবেন সাঁওতাল সম্প্রদায়ের লোকজন।

বনধ উপলক্ষ্যে ৪ জুলাই সারা রাজ্য জুড়ে বন্ধ থাকবে রেল ও সড়ক পরিবহণ ব্যবস্থা। সমস্ত ব্যবসায়িক প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার দাবি জানানো হয়েছে। প্রত্যেকটি এলাকায় বন্ধের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সোমবার সন্ধ্যায় রাজ্যের সব বড় বড় এলাকায় মশাল নিয়ে মিছিল বের করেছিলেন সাঁওতাল সম্প্রদায়ের মানুষ। সভায় বিপুল সংখ্যক গ্রামবাসী অংশগ্রহণ করেছিলেন।

Latest Videos

গুদ্রুবাসায়, আদিবাসী সম্প্রদায়ের মানুষরা তাঁদের উপাসনালয়ে আদিবাসী জাহেরা পূজা স্থল লেখা একটি বোর্ড টাঙ্গিয়ে দিয়েছেন। এর পাশাপাশি নিজেদের প্রাচীন সভ্যতা ও সংস্কৃতিকে সংরক্ষণ ও প্রচারের অঙ্গীকার গ্রহণ করেন তাঁরা। সমাজের দিউরি (পুরোহিত) রেঙ্গো সুন্দি ও সঞ্জয় সামাদ বলেন, আদিবাসী সমাজও আধুনিকতার দৌড়ে জড়িয়ে পড়েছে। এ কারণে বাবা- ঠাকুরদার তৈরি নিয়ম- কানুন ভুলে গিয়ে তারা সমাজ থেকে দূরে সরে যাচ্ছে। কর্মসূচিতে সমাজের বিপুল সংখ্যক মানুষ অংশগ্রহণ করেন।

আদিবাসী সেঞ্জেল অভিযানের জাতীয় সভাপতি সালখান মুর্মু বলেছেন যে, ওলচিকি হুল বাইসির নামে জেএমএম-এর বি দল ৪ জুলাই ঝাড়খণ্ড বনধের ডাক দিয়েছে৷ রবিবার করন্দিহে আয়োজিত প্রচার সভায় সালখান মুর্মু বলেছিলেন যে, মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন যদি চান তাহলে, ধারা- ৩৪৫, সাঁওতালিকে প্রথম সরকারী ভাষা করার জন্য বিধানসভায় একটি প্রস্তাব পাস করা যেতে পারে। এভাবে অলচিকি লিপিতে পড়া এবং শেখা স্বয়ংক্রিয়ভাবে শুরু হতে পারে।

আরও পড়ুন-

‘বিজ্ঞাপন দেওয়ার টাকা থাকলে রেল প্রকল্পের টাকা নেই কেন!’ অরবিন্দ কেজরিওয়াল সরকারকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের
Saayoni Ghosh: একের পর এক প্রচার থেকে বাদ, সায়নী ঘোষকে নিয়ে কি বড় সিদ্ধান্ত নিতে চলেছে তৃণমূল?

PM Modi News: নরেন্দ্র মোদীকে কি নজরে রাখা হচ্ছে? ভোরের অন্ধকারে ওড়া ড্রোন নিয়ে ঘনাচ্ছে রহস্য

Share this article
click me!

Latest Videos

'সবচেয়ে বড় অপরাধী আপনি মাননীয়া মুখ্যমন্ত্রী' গর্জে উঠলেন রূপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly | RG Kar
শর্ত নিয়েই মমতার বাড়িতে যাচ্ছেন ডাক্তাররা, যা জানিয়ে গেলেন | RG Kar Protest Latest
BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
ঠিক কী হল মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে? দেখুন কী বললেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors | RG Kar
মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এ কী অভিযোগ করলেন রাজু বিস্তা? দেখুন | Raju Bista | RG Kar Case