দিল্লি সরকারের বিরুদ্ধে তোপ অজয় মাকেনের, এবার সরকারি কোষাগার নয়ছয়ের অভিযোগ

অজয় মাকেন দাবি করেছেন যে দিল্লির CAPEX ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত পতন নথিভুক্ত করেছে, ভারতের ইতিহাসে প্রথমবার, AAP সরকারের আমলে। এই পতন কর্মসংস্থানে বিরূপ প্রভাব ফেলেছে এবং দারিদ্র্যের মাত্রা বাড়িয়েছে।

Parna Sengupta | Published : Jul 3, 2023 6:09 PM IST

কংগ্রেস নেতা অজয় মাকেন সরকারি অর্থ ব্যয়ের (CAPEX) পতনকে দিল্লিকে বেকারত্ব, দারিদ্র্যের দিকে ঠেলে দেওয়ার একটি পদক্ষেপ বলে অভিহিত করেছেন। মাকেন AAP-এর ক্ষমতার সময়ে সরকারী অর্থ ব্যয়ের (CAPEX) পতনের জন্য কেজরিওয়ালের বিজ্ঞাপন ব্যয়ের মিথ্যা দাবিকে দায়ী করেছেন। তিনি টুইট করেছেন যে যারা সরকারি মূলধন ব্যয় (CAPEX) এর গুরুত্ব বোঝেন এবং কর্মসংস্থান সৃষ্টিতে এবং দারিদ্র্য হ্রাসে এর ভূমিকা স্বীকার করেন, তারা জানেন যে CAPEX-এর পতন শুধুমাত্র সংখ্যাগত মানকে প্রভাবিত করে না, এটি কর্মসংস্থানের সুযোগগুলিকে আটকে রাখে ও এবং দারিদ্র্য বৃদ্ধির মাধ্যমে সরাসরি জীবনকে প্রভাবিত করে।

অজয় মাকেন সরকারী অর্থ ব্যয় হ্রাস সম্পর্কে কী দাবি করেছিলেন?

অজয় মাকেন দাবি করেছেন যে দিল্লির CAPEX ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত পতন নথিভুক্ত করেছে, ভারতের ইতিহাসে প্রথমবার, AAP সরকারের আমলে। এই পতন কর্মসংস্থানে বিরূপ প্রভাব ফেলেছে এবং দারিদ্র্যের মাত্রা বাড়িয়েছে। দিল্লিতে CAPEX-এর বৃদ্ধির হার AAP সরকারের মেয়াদের অধীনে পড়েছে, যার ফলে বেকারত্ব এবং দারিদ্র্যের হার বাড়ছে বলে দাবি করেছেন তিনি। তিনি জানিয়েছিলেন যে দিল্লিতে মূলধন ব্যয় (CAPEX) ব্যয়ের হার ২০০৯-২০১৪ এর মধ্যে ৫১,৪৮৯.৭১ কোটি টাকা থেকে ২০১৫-২০-এর মধ্যে ৪৪,৯৩০.৮০ কোটি টাকায় নেমে এসেছে।

কংগ্রেস নেতা বলেছিলেন যে দিল্লির CAPEX বৃদ্ধি বিশ্লেষণ করার জন্য আমরা RBI (রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া) এবং GNCTD বাজেট নথিগুলি গভীরভাবে পর্যবেক্ষণ করলে আসল ঘটনা বেরিয়ে আসবে। দিল্লির CAPEX AAP সরকারের আমলে ২০১৫ থেকে ২০২০ পর্যন্ত -১২.৭৪%-এর অভূতপূর্ব পতন রেকর্ড করেছে। দেশের ইতিহাসে এই প্রথম। এর ফলে পাঁচ বছরের CAPEX ৫১,৪৮৯.৭১ কোটি টাকা থেকে ২০১৫-২০-এর মধ্যে ৪৪,৯৩০.৮০ কোটি টাকায় নেমে এসেছে। যার ফলে দিল্লিতে বেকারত্ব এবং দারিদ্র্যের উদ্বেগজনক বৃদ্ধি ঘটেছে।

প্রকল্পে খরচ করার মতো টাকা নেই কিন্তু বিজ্ঞাপনে কোটি কোটি টাকা খরচ হয়েছে

অজয় মাকেন বলেছিলেন যে দিল্লি সরকারের কাছে দ্রুত রেল প্রকল্প বা অন্যান্য প্রকল্পে ব্যয় করার মতো অর্থ নেই তবে বিজ্ঞাপনে বিলিয়ন ব্যয় করার অর্থ রয়েছে। দিল্লি সরকার ৩ বছরে বিজ্ঞাপনের জন্য ১১০৬.০২ কোটি টাকা খরচ করেছে। দিল্লি সরকার গত তিন আর্থিক বছরে বিজ্ঞাপনের জন্য মোট ১১০৬.০২ কোটি টাকা খরচ করেছে। এর মধ্যে ২০২০-২১ সালে ২৯৭.৭০ কোটি টাকা, ২০২১-২২ সালে ৫৯৬.৩৭ কোটি টাকা এবং ২০২২-২৩ সালে ২১১.৯৫ কোটি টাকা অন্তর্ভুক্ত রয়েছে। শুধু তাই নয়, ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য বিজ্ঞাপন বাজেট অনুমান করা হয়েছে ৫৫৭.২৪ কোটি টাকা।

Share this article
click me!