পুলিশ বলছে শ্লীলতাহানি, পড়ুয়াদের দাবি ধর্ষণের চেষ্টা, JNU কাণ্ডে ফের বাড়ছে চাপানউতর

এই ঘটনার ফের বড়সড় প্রশ্নের মুখে পড়েছে এই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের নিরাপত্তার বিষয়টি৷ অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেরই কেউ, না কি বাইরে থেকে এসেছিল তা এখনও জানা যায়নি৷

Jaydeep Das | Published : Jan 19, 2022 12:01 AM IST / Updated: Jan 19 2022, 05:54 PM IST

দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে বরাবরই শীর্ষ তালিকায় থেকে দিল্লির জওহরলাল নেহেড়ু বিশ্ববিদ্যালয়ের (Jawaharlal Nehru University, Delhi) নাম। রাজনীতি হোক বা পড়াশোনা, বরাবরই খবরের শিরোনামে থেকে এই বিশ্ববিদ্যালয়। কিন্তু নারী নিরাপত্তা (Women's safety) নিয়েও বারেবারেই প্রশ্নের মুখে পড়েছে রাজধানীর এই স্বনামধন্য বিশ্ববিদ্যালয়। এবার ফের সেই বিতর্কই মাথাচাড়া দিল। সেখানেই বারবার শ্লীলতাহানির অভিযোগ (Allegations of molestation) ওঠায় প্রশ্নের মুখে বিশ্ববিদ্যালয়ে মেয়েদের নিরাপত্তা। চলতি সপ্তাহেই বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগকে ঘিরে ফের বাড়ছে চাপানউতর। জানা গিয়েছে, ওই তরুণী জেএনইউ এর পিএইচডি'র ছাত্রী৷ সূত্রের খবর, সোমবার রাত ১১.৪৫ নাগাদ জেএনইউ-এর পিএইডি ছাত্রী (Phd student of JNU) বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হাঁটছিলেন।

অভিযোগ সেইসময়েই ক্যাম্পাসের ভিতর থেকেই বাইকে করে এক যুবক এসে তার সঙ্গে অশ্লীল ব্যবহার করে। এমনকী ওই তরুণীকে বিশ্ববিদ্যালয়ের পূর্ব দিকের গেটের কাছ থেকে জোর করে বেশকিছুটা টেনে নিয়ে চলে যায় অভিযুক্ত৷ তরুণীর পোশাকও ছিঁড়ে দেওয়া হয় বলে অভিযোগ৷ যদিও অভিযুক্ত যুবককে এখনও শনাক্ত করা যায়নি। ঘটনার ফের বড়সড় প্রশ্নের মুখে পড়েছে এই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের নিরাপত্তার বিষয়টি৷ অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেরই কেউ, না কি বাইরে থেকে এসেছিল তা এখনও জানা যায়নি৷ এদিকে এই ঘটনা নিয়ে বর্তমানে জোর চর্চা চলছে জেএনইউ-র অন্দরে। ইতিমধ্যেই পুলিশে দায়ের হয়েছে অভিযোগ।

আরও পড়ুন-কোথাও কমছে কোভিড গ্রাফ, তো কোথাও বাড়ছে, ঠিক কোন অবস্থায় দাঁড়িয়ে দেশের করোনা পরিস্থিতি

আরও পড়ুন- ফের বেকায়দায় বিজেপি, বীরভূমে একযোগে দল ছাড়লেন ৩০ পদ্ম নেতা, স্বাগত জানাচ্ছে তৃণমূল

যদিও পুলিশ এই ঘটনাকে শ্লীলতাহানির ঘটনা বলে দাগাতে চাইলেও জেএনইউ ছাত্র সংসদের (JNU Students Union) দাবি আদপে ধর্ষণের চেষ্টা করা হয়েছে ওই ছাত্রীকে। এমনকী এই ধারাতেই যাতে পুলিশ মামলা রুজু করে সে জন্য পুলিশের সাথে চলছে কথাবার্তা। যদিও পুলিশ এখনও ছাত্রপক্ষের দাবি মেনেছে কিনা সেই বিষয়ে বিশেষ কিছু জানা যায়নি। অন্যদিকে এই  ঘটনার প্রতিবাদে মঙ্গলবার জেএনইউ-এর পড়ুয়ারা বিকেল ৫ টায় ক্যাম্পাস চত্বরে বিক্ষোভ কর্মসূচীর আয়োজন করে। জেএনইউ-তে ছাত্রীর শ্লীলতাহানির ঘটনা এই প্রথম নয়। এর আগেও এই ধরণের ঘটনা প্রকাশ্যে এসেছে। এমতাবস্থায় ফের এই ধরণের ঘটনা ঘটায় স্বভাতই রোষের বাতাবরণ তৈরি হয়েছে ছাত্র-ছাত্রীদের মধ্যে। এদিকে সোমবার ঘটনার খবর পাওয়া মাত্রই পরিস্থিতির গুরুত্ব বুঝতে পেরে ঘটনাস্থলে যান দিল্লি পুলিশের ডিসিপি গৌরব শর্মা এবং এসএইচও বসন্ত কুঞ্জ। সরেজমিনে খতিয়ে দেখেন গোটা পরিস্থিতি। কথাও বলেন ক্যাম্পাসে থাকা ছাত্র-ছাত্রীদের সঙ্গে। তারপরেই অজ্ঞাত পরিচয় দুষ্কৃতির বিরুদ্ধে দায়ের হয় মামলা।

আরও পড়ুন- কবে আসছে সৌরভের বায়োপিক, দাদাগিরির মঞ্চে পর্দা ফাঁস করলেন মহারাজ নিজেই

Share this article
click me!