গুজরাটে দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে কাকে পছন্দ করলেন অরবিন্দ কেজরিওয়াল, নাম প্রকাশ করল AAP

আম আদমি পার্টি গুজরাটে সরকার গঠন করবে বলে আস্থা প্রকাশ করে অরবিন্দ কেজরিওয়াল বলেছেন যে তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী প্রার্থী নয়, গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করছেন।

Parna Sengupta | Published : Nov 4, 2022 10:15 AM IST

আম আদমি পার্টির (এএপি) আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল গুজরাটে দলের মুখ্যমন্ত্রী প্রার্থী ঘোষণা করেছেন। শুক্রবার 'পর্যালোচনার' ফলাফল ঘোষণা করে, দিল্লির মুখ্যমন্ত্রী বলেছেন যে ইসুদান গধভিকে ৭৩ শতাংশ লোক তার পছন্দ হিসাবে ঘোষণা করেছে। দিল্লির মুখ্যমন্ত্রী বলেছেন যে ১৬,৪৮,৫০০ জন তাদের মতামত দিয়েছেন, যার মধ্যে ৭৩% ইসুদান গধভির নাম নিয়েছেন। সাংবাদিক থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা গদভি এবং পতিদার নেতা গোপাল ইতালিয়াকে মুখ্যমন্ত্রীর প্রতিদ্বন্দ্বীর দৌড়ে এগিয়ে বলে মনে করা হয়েছিল।

আম আদমি পার্টি গুজরাটে সরকার গঠন করবে বলে আস্থা প্রকাশ করে অরবিন্দ কেজরিওয়াল বলেছেন যে তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী প্রার্থী নয়, গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করছেন। কেজরিওয়াল বলেছেন, "আম আদমি পার্টি একটি নতুন ইঞ্জিন, নতুন আশা নিয়ে এসেছে। নতুন আশা, নতুন মুখ, আমরা ঘরে বসে ঠিক করব না কে হবেন মুখ্যমন্ত্রী। পাঞ্জাবেও তাই করা হয়েছে। ভগবন্ত মান মুখ্যমন্ত্রী প্রার্থী কেজরিওয়াল দ্বারা নয়, পাঞ্জাবের জনগণ দ্বারা নির্বাচিত হন। এখন গুজরাটেও মনে হচ্ছে আম আদমি পার্টির সরকার তৈরি হতে চলেছে। নতুন দলের কোনো সমীক্ষাই আন্দাজ করতে পারছে না কেউ। আমরা যখন দিল্লিতে প্রথমবার জিতেছিলাম, কোনো সমীক্ষা আমাদের একটি আসন দেয়নি। গুজরাটে সমস্ত সমীক্ষা ব্যর্থ হবে, আমাদের সরকার গঠিত হবে।

উল্লেখ্য, গুজরাটে ভোট গ্রহণ হবে দুটি দফায়। ১ ও ৫ ডিসেম্বর। ভোট গণনা হবে হিমাচল প্রদেশের সঙ্গে ৮ ডিসেম্বর। প্রথম দফার বিজ্ঞপ্তি জারি হবে ৫ নভেম্বর। আর দ্বিতীয় দফার বিজ্ঞপ্তি জারি হবে ১০ নভেম্বর।প্রথম দফার প্রার্থীরা ১৪ নভেম্বর ও দ্বিতীয় দফার প্রার্থীরা ১৭ নভেম্বর মনোনয়ন দাখিল করতে পারবেন। মনোনয়ন প্রত্যাহারের দিন ১৭ ও ২১ নভেম্বর। ১০ ডিসেম্বরের মধ্যে নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে বলেও জানিয়েছে নির্বাচন কমিশন।

গুজরাট নির্বাচনের তারিখ ঘোষণার পরপরই আম আদমি পার্টির প্রধান এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল রাজ্যের মানুষের জন্য একটি ভিডিও বার্তা জারি করেন। কেজরিওয়ালের এই বার্তাটি শুধুমাত্র গুজরাটি ভাষায় প্রকাশিত হয়েছে। এই ভিডিও বার্তায় অরবিন্দ কেজরিওয়াল নিজেকে গুজরাটের জনগণের ভাই বলে বর্ণনা করছেন। কেজরিওয়াল গুজরাটের জনগণকে প্রতিশ্রুতি দিয়েছেন যে তিনি তাদের স্বার্থে কাজ করবেন।

গুজরাটি ভাষার এই ভিডিওতে অরবিন্দ কেজরিওয়াল রাজ্যের জনগণকে বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা, ভাল স্কুল তৈরি, নতুন হাসপাতাল তৈরি এবং কর্মসংস্থানের ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন। ভিডিওর মাধ্যমে তিনি গুজরাটের জনগণকে বলেন, "নমস্কার! কেমন আছেন, আপনারা আমাকে আপনাদের পরিবারের একটি অংশ বলে মনে করবেন। আমি আপনাদের পরিবারেরই সদস্য। আমাকে ভালোবাসার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আপনাদের প্রতিশ্রুতি দিয়েছিলাম। আমি আপনাদের পরিবারের দেখভাল করব ভাইয়ের মতো।"

আরও পড়ুন

সেনাবাহিনীর জমিতে কেলেঙ্কারি, কলকাতা ও সল্টলেকে ম্যারাথন তল্লাশি অভিযান ইডির

পর্যটকদের আকর্ষণে পসরা সাজিয়ে বিশ্বাস স্বরূপম, বিশ্বের সবথেকে উঁচু শিব মূর্তি দেখতে গিয়ে এগুলি যেন ভুলবেন না

গুজরাটে সপ্তমবার সরকার গঠনে মরিয়া বিজেপি, ফিরে দেখুন গতবারের ভোট যুদ্ধের ফলাফল ও বর্তমান ছবি

Share this article
click me!