Opinion Poll: ভোট গ্রহণের দিন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে কীভাবে শক্তিবৃদ্ধি করছে বিজেপি ও কংগ্রেস, কী বলছে এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষা

কর্ণাটককে ভোট মানচিত্রে মোট ৬টি অঞ্চলে ভাগ করা যায়। এগুলো হল পুরনো মাইসোর, বেঙ্গালুরু, সেন্ট্রাল কর্ণাটক, হায়দরাবাদ কর্ণাটক, মুম্বই কর্ণাটক, উপকূলীয় কর্ণাটক।

debojyoti AN | Published : May 4, 2023 2:17 PM IST / Updated: May 04 2023, 09:10 PM IST

কর্ণাটকের পুরনো মাইসোর অঞ্চলে রয়েছে মোট ৫৭টি বিধানসভা ক্ষেত্র। বেঙ্গালুরু অঞ্চলে রয়েছে মোট ৩২টি বিধানসভা। সেন্ট্রাল কর্ণাটকে এই সংখ্যাটা ২৬। আবার হায়দরাবাদ কর্ণাটক বলেও একটি অঞ্চল আছে, সেখানেও বিধানসভা আসনের সংখ্যাটা ৪০। এছাড়াও রয়েছে মুম্বই কর্ণাটক এবং উপকূলীয় কর্ণাটক অঞ্চল। এই দুই অঞ্চলে যথাক্রমে বিধানসভার সংখ্যাটা ৫০ ও ১৯।

ওল্ড মাইসোরের ৫৭টি আসনের মধ্যে কার দখলে কয়টা আসন যাওয়ার সম্ভাবনা------

এশিয়ানেট নিউজ নেটওয়ার্কের মহা জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে যে পুরনো মাইসোর অঞ্চলের ৫৭টি আসনের মধ্যে কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ২৬টি আসন। বিজেপি দখল নিতে পারে ১৪টি আসনের এবং জনতা দল পেতে পারে ১৭টি আসন।

মহা জনমত সমীক্ষার আগে ১৪ এপ্রিল এশিয়ানেট নিউজ ও জন কি বাত-এর যৌথ উদ্যোগে প্রথম জনমত সমীক্ষার একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছিল। তাতে দেখা গিয়েছিল যে পুরনো মাইসোরের ৫৭টি আসনের মধ্যে কংগ্রেসের দখলে ছিল ২৩টি আসন, বিজেপি-র দখলে যেতে পারত ১৩টি আসন। এবার মহা জনমত সমীক্ষার যে রিপোর্ট এসেছে তাতে দেখা গিয়েছে কর্ণাটক নির্বাচনের ভোটগ্রহণ যত এগোচ্ছে ততই বিজেপি পুরনো মাইসোর অঞ্চলে নিজের শক্তিবৃদ্ধি করেছে শুধু নয়, সেই সঙ্গে আসনের সংখ্যা বাড়ানোর সম্ভাবনাও জাগিয়ে তুলেছে। এই অঞ্চলে সবচেয়ে বড় ধাক্কা হয়তো খেতে চলেছে জেডিএস। কারণ, প্রথম জনমত সমীক্ষায় দেখানো হয়েছিল যে এইচডি কুমারস্বামী, দেবগৌড়াদের দল জেডিএস ২২টি আসন পেতে পারে। কিন্তু, মহা জনমত সমীক্ষায় উঠে এসেছে যে ২২ থেকে জেডিএস-এর আসন সংখ্যা নেমে আসতে পারে ১৭তে। আর এর মধ্যে ৩টি আসন যেতে পারে কংগ্রেসের ঝুলিতে। বাকি ২টি আসন বিজেপি-র দখলে যাওয়ার সম্ভাবনা।

হায়দরাবাদ কর্ণাটকের ৪০টি আসনের মধ্যে কার দখলে কয়টি আসন যাওয়ার সম্ভাবনা----

এশিয়ানেট নিউজের মহা জনমত সমীক্ষার রিপোর্ট অনুযায়ী কংগ্রেস এখানে ২১টি আসনে জয়ী পতে পারে। বিজেপি জয়ী হতে পারে ১৬টি আসনে। জেডিএস জয়ী হতে পারে ৩টি আসনে।

১৪ এপ্রিল এশিয়ানেট নিউজ ও জন কি বাত-এর যৌথ উদ্যোগে প্রথম জনমত সমীক্ষার একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছিল। তাতে দেখা গিয়েছিল যে এই অঞ্চলে কংগ্রেসের-ই আধিপত্য থাকবে। বরং প্রথম জনমত সমীক্ষায় দেখা গিয়েছিল যে এখানে জেডিএস-এর অবস্থা ততটা ভালো নয়। কিন্তু এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষার রিপোর্ট ইঙ্গিত দিচ্ছে যে ভোটগ্রহণের দিন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে জেডিএস কিছুটা হলেও এই অঞ্চলে জয়ী আসনের সংখ্যা বাড়িয়ে নেওয়ার সম্ভাবনা তৈরি করেছে। যার জন্য প্রথম জনমত সমীক্ষায় জেডিএস-এর আসচন সংখ্যা ১ থাকার সম্ভাবনার কথা বলা হলেও মহা জনমত সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে এখানে জেডিএস ৩টি আসন জিততে পারে। এই আসনগুলো কংগ্রেসের ঝুলিতে থেকে জেডিএস-এর ঝুলিতে ঢোকার সম্ভাবনা রয়েছে।

সেন্ট্রাল কর্ণাটকের ২৬টি আসনের মধ্যে কোন দলের ঝুলিতে কয়টি আসন যাওয়ার সম্ভাবনা----

এশিয়ানেট নিউজের মহা জনমত সমীক্ষার রিপোর্ট অনুযায়ী এখানেও ব্যাকফুটে রয়েছে জেডিএস। কংগ্রেসের দখলে ১২টি আসন যাওয়ার সম্ভাবনা রয়েছে। বিজেপি-র দখলে যেতে পারে ১৩টি আসন এবং জেডিএস-কে মাত্র ১ টি আসন পেয়েই সন্তুষ্ট থাকতে হতে পারে।

১৪ এপ্রিল এশিয়ানেট নিউজ ও জন কি বাত-এর যৌথ উদ্যোগে প্রথম জনমত সমীক্ষার একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছিল। তাতে দেখা গিয়েছিল যে এই অঞ্চলে বিজেপি ও কংগ্রেসের মধ্যে কড়া টক্করের সম্ভাবনা। ভোটগ্রহণের দিন এগোনোর সঙ্গে সঙ্গে এই টক্করের সমীকরণে কোনও বদল হয়নি। উল্টে জেডিএস-র আসন ছিনিয়ে নিতে পারে কংগ্রেস, এমন সম্ভাবনার ছবি সামনে এসেছে।

বেঙ্গালুরু অঞ্চলের ৩২টি আসনের মধ্যে কার ভাগে কয়টা আসন যাওয়ার সম্ভাবনা----

এশিয়ানেট নিউজের মহা জনমত সমীক্ষার রিপোর্ট অনুযায়ী এখানে বিজেপি এগিয়ে রয়েছে। নরেন্দ্র মোদী-অমিত শাহ-র দলের ঝুলিতে ১৫টি আসন যাওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, কংগ্রেসের ঝুলিতে ১৪টি এবং জেডিএস-এর দখলে ৩টি আসন থাকতে পারে।

১৪ এপ্রিল এশিয়ানেট নিউজ ও জন কি বাত-এর যৌথ উদ্যোগে প্রথম জনমত সমীক্ষার একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছিল। তাতে দেখা গিয়েছিল যে বেঙ্গালুরু অঞ্চলে বিজেপি-ই এগিয়ে রয়েছে এবং আসন সংখ্যাও এবার যা বলা হয়েছে তারই হবহু। এর অর্থ এই অঞ্চল বরাবরই বিজেপি-র পক্ষে ভোটযুদ্ধে একটা শক্তি এবং সেই শক্তিকে ধরে রাখতে হয়তো সমর্থ হতে পারে গেরুয়া শিবির। আর নরেন্দ্র মোদী থেকে অমিত শাহ এই অঞ্চলেও নির্বাচনী প্রচার করেছেন। যার ফলে এই অঞ্চলে বিজেপি-র উপরে যে একটা আস্থা রয়েছে সেটা ভোট গ্রহণের দিন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে অটুট রয়েছে। 

উপকূলীয় কর্ণাটকের ১৯টি আসনের মধ্যে কোন দলের ঝুলিতে কয়টি আসন----

এশিয়ানেট নিউজের মহা জনমত সমীক্ষার রিপোর্ট অনুযায়ী এখানে বিজেপি ১৫টি আসনে জয়ী হতে পারে। কংগ্রেসের ৪টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। জেডিএস-এর ভাগে এই অঞ্চলে একটিও আসন না আসারই সম্ভাবনা বলে সমীক্ষা রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

১৪ এপ্রিল এশিয়ানেট নিউজ ও জন কি বাত-এর যৌথ উদ্যোগে প্রথম জনমত সমীক্ষার একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছিল। তাতে দেখা গিয়েছিল যে এই অঞ্চলে বিজেপি-র দখলে ১৬ট আসন, কংগ্রেসর দখলে ৩টি আসনের কথা বলা হয়েছিল। কিন্তু, ভোট গ্রহণের দিন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে এখানে কংগ্রেস শক্তিবৃদ্ধি ঘটিয়েছে। আর যার ফলে এই অঞ্চলে তাদের জয় করা আসনের সংখ্যা বাড়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে। 

মুম্বই কর্ণাটক অঞ্চলের ৫০টি আসনের মধ্যে কার দখলে কয়টি আসন যাওয়ার সম্ভাবনা---

এশিয়ানেট নিউজের মহা জনমত সমীক্ষার রিপোর্ট অনুযায়ী কংগ্রেস এখানে ১৮টি আসনে জয়ী হতে পারে। বিজেপি-র দখলে থাকতে পারে ১৮টি আসন। জেডিএস-এর দখলে যেতে পারে ১টি আসন।

১৪ এপ্রিল এশিয়ানেট নিউজ ও জন কি বাত-এর যৌথ উদ্যোগে প্রথম জনমত সমীক্ষার একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছিল। তাতে দেখা গিয়েছিল যে এই অঞ্চলে জেডিএস এক্কেবারে শূন্য আসন পেতে পারে। কিন্তু, ভোটগ্রহণের দিন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে জেডিএস এখানে ১টি আসন পেলেও পেতে পারে। আর এই একটি আসন আসতে পারে কংগ্রেসের থেকে।

আরও পড়ুন-- 
Opinion Poll: ভোট মহারণে কর্ণাটক, এশিয়ানেট নিউজ মহা জনমত সমীক্ষায় কীভাবে ভোটের সম্ভাব্য ট্রেন্ড উঠে এল, একনজরে 
কর্ণাটকে ভোট প্রচারে অন্য মোদী, পা-ভাঙা দলীয় নেতার 'লাঠি' হলেন তিনি

Read more Articles on
Share this article
click me!