কর্ণাটক বিধানসভা নির্বাচন ২০২৩ এশিয়ানেট নিউজের জন কি বাত মেগা সার্ভে, দেখে নিন আসন বন্টনের সমীক্ষা রিপোর্ট

আমাদের সামনে কর্ণাটক বিধানসভা নির্বাচনের ফলাফলের পূর্ণাঙ্গ ছবি তুলে ধরেছে জন কি বাত মেগা সার্ভে। এই সমীক্ষা জানাচ্ছে কোন দল কত আসন পেতে পারে।

Web Desk - ANB | Published : Apr 14, 2023 4:22 PM IST

কর্ণাটকে বিধানসভা নির্বাচনের দামামা বেজেছে। ভারতের নির্বাচন কমিশন ১০ মে রাজ্যে ভোট এবং ১৩ মে ভোট গণনা ঘোষণা করেছে। এমন পরিস্থিতিতে বিজেপি এই রাজ্যে ক্ষমতা ধরে রাখতে পারবে কি না তা নিয়েই প্রশ্ন উঠছে সবাই। স্থানীয় স্তরে ক্ষমতাবিরোধী প্রবণতার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জাদুর সাহায্যে বিজেপির গেরুয়া নৌকা পার হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই মনে করা হচ্ছে।

এই হাড্ডাহাড্ডি লড়াইয়ের ফল কী হতে চলেছে, তার একটা তুল্যমূল্য বিচার আমাদের সামনে নিয়ে এসেছে এশিয়ানেট নিউজের জনমত সমীক্ষা জন কি বাত। এই জন কি বাতের নির্ভুল সমীক্ষা শুধু কর্ণাটক বিধানসভা নির্বাচন নয়, গোটা দেশ জুড়ে নানা সময়ের নানা ভোটের সঠিক ছবি তুলে ধরেছে পাঠকদের সামনে। তাই জন কি বাত মেগা সার্ভে মানেই নির্বাচনের নির্ভুল গণনা হাতে পাওয়া।

আমাদের সামনে কর্ণাটক বিধানসভা নির্বাচনের ফলাফলের পূর্ণাঙ্গ ছবি তুলে ধরেছে জন কি বাত মেগা সার্ভে। এই সমীক্ষা জানাচ্ছে কোন দল কত আসন পেতে পারে। জন কি বাত জানাচ্ছে এই বছর বিধানসভা নির্বাচনে বিজেপি পেতে পারে ৯৮ থেকে ১০৯টি আসন। সেভাবেই কংগ্রেস পেতে পারে ৮৯-৯৭টি আসন। জেডিএসের ভাগ্যে যেতে পারে ২৫-২৯টি আসন। অন্যান্যরা পেতে পারে একটি আসন।

নির্বাচন কমিশনের মতে, কর্ণাটকে ৫.২১ কোটি ভোটার রয়েছে। এর মধ্যে ৯ লাখ ১৭ হাজার ভোটার প্রথমবারের মতো ভোট দেবেন। পয়লা এপ্রিল, ২০২৩-এ যাদের বয়স ১৮ বছর হবে, তারাও ভোট দিতে পারবেন। নির্বাচনের তারিখ ঘোষণার পর সবার দৃষ্টি বর্তমান রাজনৈতিক সমীকরণের দিকে।

২০১৮ সালে কি পরিসংখ্যান ছিল

কর্ণাটকে সর্বশেষ বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ১২ মে ২০১৮-এ। নির্বাচনে বিজেপি একক বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হলেও কোনো দলই স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পায়নি। বিজেপির ১০৪ জন প্রার্থী নির্বাচনে জয়ী হয়েছেন। কংগ্রেস ৭৮টি এবং জেডিএস ৩৭টি আসন পায়। একক বৃহত্তম দল হওয়ায়, বিজেপির বিএস ইয়েদুরাপ্পা ১৭ মে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন। তবে তিনি বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেননি।

Share this article
click me!