এলাচের পাগড়ির আর মালায় প্রধানমন্ত্রীকে সাজালেন মুসলিম শিল্পি, পুষ্পবৃষ্টিতে মোদী-বরণ হাভেরিতে

কর্ণাটকের হাভেরিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এলাচের বিশেষ মালা আর পাগড়িতে উপহার। দুটি তৈরি করেছে মুসলিম শিল্পি। সেখানে রোডশো করেন তিনি। 

Web Desk - ANB | Published : May 6, 2023 1:14 PM IST

কর্ণাটক নির্বাচন নিয়ে বিভাজনের তত্ত্বে সরব বিজেপি ও কংগ্রেস। একে অপরের দিকে অভিযোগের অঙুল তুলেছে। ঠিক সেই সময়ই বিভাজনের তত্ত্ব উড়েয়ি দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেজে উঠলেন মুসলিম শিল্পির দেওয়া এলাচের পাগড়ি আর মালায়। শনিবার কর্ণাটকের হাভেরি জেলায় সফর করেন তিনি। সেই সময়ই তাঁকে এই বিশেষ পাগড়ি আর মালা দিয়ে বরণ করে নেন প্রধানমন্ত্রীকে।

বিশেষ পাগড়িটি তৈরি করেছেন শিল্পি হায়দার আলি। পাটভেগারা পরিবারের পাগড়ি ও এলাচের মালা তৈরি করে আসছে। হাভেরি এলাচ-সহ একাধিক মশলা উৎপাদনের জন্য বিখ্যাত। এখানকার সাংস্কৃতিও গুরুত্বপূর্ণ। শনিবার বেঙ্গালুরুপ রোডশোয়ের সময় প্রধানমন্ত্রীকে স্থানীয় ঐতিহ্যবাহী মহীশূর পেটা দান করা হয়।

রিপোর্ট অনুযায়ী প্রধানমন্ত্রী মহীশূর পেটার মহিমার প্রশংসা করেছিলেন। এটি কীভাবে কর্ণাটককে সমৃদ্ধ করেছে, এর সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রতিফলিত করে তার প্রশংসাও করেছেন। তিনি আরও বলেন, মহীশূরের ওয়াদেয়ার রাজাগের হেডগিয়ারের শিকড় এখনও রাজ্যের জনগণের কাছে একটি গুরুত্বপূর্ণ প্রতীক।

কয়েক দিন আগে অনকোলার বিজেপি নেতারা প্রধানমন্ত্রীকে যক্ষগাণ মুকুট দিয়ে সংবর্ধিত করেছিল। তাঁকে গণেশের মূর্তিও দেওয়া হয়। কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাই হাভেরি জেলার বাসিন্দা। শিগগাঁও থেকে টানা তিনবার জিতেছেন। এবারও জেতার আশায় লড়াই করছেন। এই এলাকায় কংগ্রেস ইয়াসির আহমেদ খান পাঠানকে প্রার্থী করেছে। আর শশীধর ইয়েলিগার, জেডিএস প্রার্থী হয়েছেন। দিন আগেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হাভেরি জেলায় তৃতীয়বার রোডশো করেছিলেন।

এদিন বেঙ্গালুরুতেও একটি রোডশো করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 'শনিবার সকালে বেঙ্গালুরুর জনতা জনাধর্নের দর্শন করতে গিয়েছিলাম, এই জনগণ আমি আগে কখনই দেখিনি। এই জনগণের মধ্যে প্রেম আর ভালবাসা ছিল। আর ছিল স্নেহ', রোডশোর পর একটি জনসভায় ভাষণ দিতে গিয়ে এমনটাই বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন মোদীর রোডশো প্রায় ২৫ কিলোমিটার রাস্তা অতিক্রম করে। রাস্তার দুই ধারে ছিল বিজেপি কর্মী আর সমর্থকদের ভিড়। রাস্তার দুই ধারেই অনেকেই পরিবারের সদস্য নিয়ে এসেছিলেন। ভিড়ের মধ্যে শিশু আর মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। বিশেষভাবে সক্ষম ব্যক্তিরাও এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেখতে।

মোদী এদিন বলেন, 'আমি বেঙ্গালুরুতে যা দেখেছি তাতে আত্মবিশ্বাসের সঙ্গে বলছি, এই নির্বাচনে মোদী, বিজেপির নেতা কর্মীরা নয়, বিজেপির হয়ে লড়াই করছে কর্ণাটকের সাধারণ মানুষ। এই নির্বাচন সম্পূর্ণ মানুষের নিয়ন্ত্রণে।' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন, বিজেপির ডবল ইঞ্জিন সরকার ছাড়া কোনও রাজ্যে উন্নয়ন সম্ভব নয়।

 

Read more Articles on
Share this article
click me!