Karnataka Government Formation: কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন সিদ্দারামাইয়া, উপ-মুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার

আজ বেঙ্গালুরুতে কর্ণাটকের মুখ্যমন্ত্রী- মনোনীত সিদ্দারামাইয়া এবং তার ডেপুটি ডি কে শিবকুমারের শপথগ্রহণ অনুষ্ঠানের আগে, কংগ্রেস রাজ্য মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা বিধায়কদের প্রথম তালিকা প্রকাশ করেছে।

Web Desk - ANB | Published : May 20, 2023 7:24 AM IST / Updated: May 20 2023, 01:26 PM IST

কর্ণাটকের কুর্সিতে সিদ্দা। শনিবার কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন সিদ্দারামাইয়া। উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন ডিকে শিবকুমার। বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামে হয়েছে শপথগ্রহণ অনুষ্ঠান। এই নিয়ে দ্বিতীয়বারের মতো কর্ণাটকের মুখ্যমন্ত্রীর চেয়ারে বসলেন সিদ্দারামাইয়া। শনিবার নব মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াকে শপথবাক্য পাঠ করান কর্ণাটকের রাজ্যপাল থাওয়ারচাঁদ গেহলট। এর আগে ২০১৩ সালে এই স্টেডিয়ামেই শপথ নেন তিনি। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এছাড়া ছিলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও। তবে শপথগ্রহণ অনুষ্ঠানে যেতে পারেননি সোনিয়া গান্ধী।

আজ বেঙ্গালুরুতে কর্ণাটকের মুখ্যমন্ত্রী- মনোনীত সিদ্দারামাইয়া এবং তার ডেপুটি ডি কে শিবকুমারের শপথগ্রহণ অনুষ্ঠানের আগে, কংগ্রেস রাজ্য মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা বিধায়কদের প্রথম তালিকা প্রকাশ করেছে। নতুন মন্ত্রীরা হলেন-

শপথ নেওয়া দলের সর্বকনিষ্ঠ মন্ত্রী হবেন এআইসিসি সভাপতি মল্লিকার্জুন খার্গের ছেলে প্রিয়াঙ্ক খার্গ।

কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খারগে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, এনসিপি প্রধান শরদ পাওয়ার, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে আমন্ত্রণ জানিয়েছেন। ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লাহ এবং ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকেও আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। নির্বাচনের ফল ঘোষণার পাঁচদিনের মাথায় কর্নাটকের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করল কংগ্রেস। দক্ষিনী রাজ্যের মুখ্যমন্ত্রীর আসনে বসছেন সিদ্দারামাইয়া। ডিকে শিবকুমার উপমুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার এমনটাই ঘোষণা করা হল কংগ্রেসের পক্ষ থেকে। দ্বিতীয়বারের মতো এই রাজ্যে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসতে চলেছেন সিদ্দারামাইয়া। কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল।

Share this article
click me!