'হিন্দু ধর্মের জন্ম কোথায়?', শিক্ষক দিবসের অনুষ্ঠানে এই মন্তব্য করে বিতর্কে কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী

পরমেশ্বর বলেছেন, এই পৃথিবীতে বেশ কিছু ধর্ম আছে। হিন্দু ধর্মের জন্ম কবে? এই ধর্মের জন্ম কোথায়? এটি এমন একটি প্রশ্ন যার উত্তর কেউ এখনও পর্যন্ত দিতে পারেনি।

Saborni Mitra | Published : Sep 5, 2023 5:32 PM IST / Updated: Sep 06 2023, 10:13 AM IST

আবারও হিন্দু ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য। এবার কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী জি পরমেশ্বরের। মঙ্গলবার নিজের নির্বাচনী এলাকা কোরাতাগেরে শিক্ষক দিবস অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় হিন্দু ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। পরমেশ্বর বলেন হিন্দু ধর্ম কে প্রতিষ্ঠা করেছে তা নিয়ে এখনও পর্যন্ত প্রশ্ন চিহ্ন রয়ে গেছে। বিভিন্ন ধর্ম ও সেগুলির পটভূমি সম্পর্কে কথা বলার সময়ে পরমেশ্বর বলেছেন, হিন্দু ধর্ম কখন শুরু হয়েছে তা কেউ জানে না।

পরমেশ্বর বলেছেন, 'এই পৃথিবীতে বেশ কিছু ধর্ম আছে। হিন্দু ধর্মের জন্ম কবে? এই ধর্মের জন্ম কোথায়? এটি এমন একটি প্রশ্ন যার উত্তর কেউ এখনও পর্যন্ত দিতে পারেনি। বৌদ্ধ ধর্মের জন্ম এই দেশে। জৈন ধর্মের জম্ম এখানে। ইসলাম ও খ্রিস্টান ধর্ম এসেছে বাইরে থেকে। বিশ্লেষণ ও উপসংহার মানবজাতির জন্য সুস্থতা।'

তবে পরমেশ্বরের এই মন্তব্যের পরই আসরে নেমেছে বিজেপি। বিজেপির কর্ণাটকের একাধিক নেতা এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে। বিজেপির সাংসদ কোটা শ্রীনিবাস পূজারি বলেছেন হিন্দু ধর্ম নিয়ে পরমেশ্বের মন্তব্য নিন্দনীয়। তিনি আরও বলেছেন, রাজ্যে ব়্যাগিং সমস্যা রয়েছে। তার থেকে দৃষ্টি ঘোরাতেই এজাতীয় মন্তব্য করা হয়েছে। কর্ণাটকের সাধারণ সম্পাদক এন রবি স্বাষ্ট্রমন্ত্রীর তীব্র নিন্দা করেছেন। বলেছেন এঁরা হিন্দু সম্প্রদায়কে নিয়ে উপহাস করেছেন। তিনি আরও বলেছেন পরমেশ্বর কথা বলার সময় হিন্দু ধর্মের অস্তিত্ব নিয়ে প্রশ্ন তোলেন। তাঁর মন্তব্য হিন্দু ধর্মকে উপহাস করার চেষ্টা ছাড়া আর কিছুই নয়। তিনি আরও বলেছেন অন্য কোনও ধর্মে এই কাজ করা যায় না। হিন্দু ধর্ম বহু মানুষ যুগ যুগ ধরে অনুসরণ করেছেন।

Share this article
click me!