কেরল বিস্ফোরণের পর দিল্লি, মুম্বই, তামিলনাড়ুতে হাই অ্যালার্ট, কড়া নিরাপত্তা ইহুদি ধর্মীয় স্থানগুলিতে

উৎসবের মরসুম, আসন্ন ক্রিকেট ম্যাচ এবং কেরালায় সাম্প্রতিক ঘটনার কারণে মুম্বই পুলিশ একটি হাই অ্যালার্ট বার্তা জারি করেছে এবং নিরাপত্তা ব্যবস্থা বাড়িয়েছে।

Parna Sengupta | Published : Oct 29, 2023 10:02 AM IST / Updated: Oct 29 2023, 03:59 PM IST

কেরালায় একটি খ্রিস্টান সমাবেশে পরপর তিনটি ধারাবাহিক বিস্ফোরণ ঘটেছে। এই ভয়াবহ বিস্ফোরণে একজনের মৃত্যুও হয়েছে। এদিকে, কেরালায় বিস্ফোরণের পর মুম্বই ও দিল্লিতে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। কেরালার ঘটনার পরিপ্রেক্ষিতে, দিল্লি পুলিশ তাদের সতর্কতা বাড়িয়েছে এবং ঘনবসতিপূর্ণ এলাকায় বিশেষ নজরদারি রাখা হচ্ছে। স্পেশাল সেল গোয়েন্দা সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করছে। যে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে দিল্লি জুড়ে জনবহুল স্থানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

একইভাবে, উৎসবের মরসুম, আসন্ন ক্রিকেট ম্যাচ এবং কেরালায় সাম্প্রতিক ঘটনার কারণে মুম্বই পুলিশ একটি হাই অ্যালার্ট বার্তা জারি করেছে এবং নিরাপত্তা ব্যবস্থা বাড়িয়েছে। ইজরায়েল-হামাস সংঘর্ষের পরিপ্রেক্ষিতে মুম্বইয়ের ইহুদি কেন্দ্র চাবাদ হাউসে ইতিমধ্যেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

দিল্লি পুলিশ জানিয়েছে, "দিল্লি পুলিশের স্পেশাল সেল গোয়েন্দা সংস্থাগুলির সঙ্গে সমন্বয় করছে এবং জনবহুল এলাকায় নিরাপত্তার প্রস্তুতি চলছে।" এখানকার ইহুদি ধর্মীয় স্থানগুলিতে আরও কড়া নিরাপত্তা জারি করা হয়েছে। মুম্বই এবং পুনেতে ইহুদি ধর্মের লোকদের ধর্মীয় স্থান রয়েছে, যদিও মুম্বইয়ে আগে থেকেই উচ্চ স্তরের নিরাপত্তা ছিল, কিন্তু কেরালা বিস্ফোরণের পর পুলিশ এখানে আরও নজর রাখছে।

মহারাষ্ট্রের আধিকারিকরাও নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করেছেন এবং মুম্বাই এবং অন্যান্য জায়গায় ঘনবসতিপূর্ণ জায়গায় মোতায়েন করা হয়েছে অতিরিক্ত বাহিনী। এদিকে, ডিজিপি শঙ্কর জিওয়াল তামিলনাড়ুর সীমান্তবর্তী জেলাগুলিতে কড়া নজরদারি চালানোর নির্দেশ দিয়েছেন।

কেরল কনভেনশন সেন্টারে হামলায় আইইডি ব্যবহার করা হয়েছে

কেরালা পুলিশ জানিয়েছে যে হামলায় একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ব্যবহার করা হয়েছিল এবং মামলার তদন্তের জন্য একটি বিশেষ তদন্ত দল (এসআইটি) গঠন শুরু করেছে। সূত্র জানায়, বিস্ফোরকটি একটি লাঞ্চবক্সে লুকিয়ে রাখা হয়েছিল।

উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ

বিস্ফোরণের পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছেন। অমিত শাহ ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) এবং ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) এর প্রধানদের প্রয়োজনীয় নির্দেশও দেন।

কোচি বিস্ফোরণ প্রসঙ্গে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন যে সরকার ঘটনার বিষয়ে তথ্য সংগ্রহ করছে। তিনি বলেন, এটা খুবই দুঃখজনক ঘটনা। আমি ডিজিপির সঙ্গে কথা বলেছি। তদন্তের পরই বিস্তারিত জানা যাবে। এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী এনআইএ এবং এনএসজিকে ঘটনাস্থলে পৌঁছে ঘটনার তদন্ত করার নির্দেশ দিয়েছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন নীচের লিংকে

https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Share this article
click me!