Mann Ki Baat: লোকাল ফর ভোকাল' থেকে 'মেরা যুব ভারত' সংগঠন গঠনের ঘোষণা, মন কি বাত অনুষ্ঠানে আর কী বললেন মোদী

রবিবার অল ইন্ডিয়া রেডিওতে সম্প্রচারিত মাসিক রেডিও প্রোগ্রাম 'মন কি বাত'-এ মোদী গত কয়েক বছরে খাদি সম্পর্কিত পণ্যের বিক্রি বৃদ্ধির কথা উল্লেখ করেছেন। তিনি আবারও দেশবাসীকে যতটা সম্ভব স্থানীয় পণ্য কেনার জন্য আবেদন করেছিলেন।

Parna Sengupta | Published : Oct 29, 2023 9:02 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার 'মন কি বাত'-এর ১০৫ তম পর্বে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। এই উপলক্ষে, দীপাবলির ঠিক আগে, তিনি 'ভোকাল ফর লোকাল'-এর উপর জোর দেন। প্রধানমন্ত্রী মোদী ঘোষণা করেছেন যে দেশের লৌহ মানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী ৩১শে অক্টোবর 'মেরা যুব ভারত' নামে একটি সংস্থার ভিত্তি স্থাপন করা হবে। এই সংস্থার কাজ জাতি গঠন সম্পর্কিত বিভিন্ন প্রকল্প পরিচালনা করা যাতে যুবকরা সক্রিয় অংশগ্রহণের সুযোগ পাবে। তিনি জনগণকে স্থানীয় পণ্য কেনার এবং 'স্বনির্ভর ভারতের' সংকল্প পূরণ করার জন্য আবেদন করেছেন।

রবিবার অল ইন্ডিয়া রেডিওতে সম্প্রচারিত মাসিক রেডিও প্রোগ্রাম 'মন কি বাত'-এ মোদী গত কয়েক বছরে খাদি সম্পর্কিত পণ্যের বিক্রি বৃদ্ধির কথা উল্লেখ করেছেন। তিনি আবারও দেশবাসীকে যতটা সম্ভব স্থানীয় পণ্য কেনার জন্য এবং 'স্বনির্ভর ভারতের' সংকল্প পূরণ করার জন্য আবেদন করেছিলেন। এই মাসের গোড়ার দিকে গান্ধী জয়ন্তী উপলক্ষে দিল্লির কনট প্লেসের খাদি দোকানে একদিনে দেড় কোটি টাকার বেশি বিক্রির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, '১০ বছর আগে দেশে খাদি পণ্য বিক্রি হতো। এর যাত্রাপথ বেশ কঠিন। প্রথমে এর বিক্রি ছিল ৩০ হাজার কোটি টাকার কম, আজ তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১.২৫ লক্ষ কোটি টাকা।

'স্থানীয়দের জন্য ভোকাল'-এ প্রধানমন্ত্রী মোদীর জোর

তিনি বলেন, খাদির বিক্রি বৃদ্ধির অর্থ হচ্ছে এর সুফল শহর থেকে গ্রামে বিভিন্ন মানুষের কাছে পৌঁছেছে। মোদি বলেছিলেন যে তাঁতি, হস্তশিল্পের কারিগর, কৃষক, আয়ুর্বেদিক প্ল্যান্টার এবং কুটির শিল্প এই বিক্রির সুবিধা পান। এটিকে 'ভোকাল ফর লোকাল' ক্যাম্পেনের শক্তি হিসেবে বর্ণনা করে প্রধানমন্ত্রী দেশবাসীকে যখনই পর্যটন বা তীর্থযাত্রায় যান দেশীয় পণ্য কেনার আহ্বান জানান। তিনি মানুষকে তাদের মোট ভ্রমণ বাজেটের কিছু অংশ স্থানীয় পণ্য কেনার জন্য রাখার আহ্বান জানান।

স্থানীয় জনগণকে পণ্য কেনার জন্য আবেদন

এ ধরনের পণ্য কেনার সময় ডিজিটাল লেনদেন ব্যবহার করার অনুরোধ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, 'যখন আপনি ভারতে তৈরি, ভারতীয়দের তৈরি পণ্য দিয়ে আপনার দীপাবলিকে উজ্জ্বল করবেন এবং স্থানীয়ভাবে আপনার পরিবারের প্রতিটি ছোট চাহিদা পূরণ করবেন, তখন উৎসবের ঔজ্বল্য আরও বাড়বে। সেই সঙ্গে স্থানীয় মানুষের জীবনযাত্রাও সুন্দর হয়ে উঠবে। এর মাধ্যমে ভারতও স্বনির্ভর হয়ে উঠবে।

সর্দার প্যাটেলের জন্মবার্ষিকীর কথা উল্লেখ করে মোদী বলেন যে এই উপলক্ষে, একতা দিবসের সাথে সম্পর্কিত মূল অনুষ্ঠানটি ৩১ অক্টোবর গুজরাটের স্ট্যাচু অফ ইউনিটিতে অনুষ্ঠিত হয়, তবে এবার এটি ছাড়াও একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। তিনি বলেন, এদিন শুধু অমৃত কলস যাত্রা নয়, গত আড়াই বছর ধরে চলে আসা স্বাধীনতার অমৃত মহোৎসবও শেষ হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন নীচের লিংকে

https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Read more Articles on
Share this article
click me!