ভারতের প্রথম মহাকাশ পর্যটক হতে চলেছেন কেরলের এই ব্যবসায়ী, খরচ করেছেন ১.৮ কোটি টাকা

রিচার্ড ব্র্যানসনের  ভার্জিন গ্যালাকটিক সংস্থার রকেটে মহাকাশে যাবেন কেরলের উদ্যোগপতি সন্তোষ জর্জ কুলাঙ্গারা। তিনিই হবেন ভারতের সর্বপ্রথম মহাকাশ পর্যটক।

Asianet News Bangla | Published : Aug 11, 2021 4:28 PM IST / Updated: Aug 11 2021, 10:03 PM IST

স্পেস ট্যুরিজম অর্থাৎ মহাকাশ পর্যটন। সম্প্রতি, দুই মার্কিন ধনকুবের জেফ বেজোস এবং রিচার্ড ব্র্যানসনের মহাকাশ যাত্রার পর, ব্যবসার এক নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে বলে মনে করা হচ্ছে। আর সবকিছু ঠিকঠাক চললে, ভারতের সর্বপ্রথম মহাকাশ পর্যটক হতে চলেছেন কেরলের উদ্যোগপতি সন্তোষ জর্জ কুলাঙ্গারা। রাজ্যের একজন । বরাবরই ভ্রমণে আগ্রহী কুলাঙ্গারা, ভ্রমণ ও অভিযান সংক্রান্ত টিভি চ্যানেল সাফারি টিভির প্রতিষ্ঠাতা। ২০০৭ সালেই ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিক সংস্থার মহাকাশ পর্যটনের টিকিট কেটেছিলেন তিনি। ব্র্যানসনের ভ্রমণের পর তাঁর মহাকাশ যাত্রার সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছে। 

কুলাঙ্গারা তার মহাকাশ ভ্রমণের জন্য প্রস্তুত হলেও অবশ্য ভার্জিন গ্যালাকটিক সংস্থার পক্ষ থেকে এখনও নিশ্চিত করা হয়নি যে, কখন তাঁর এই যাত্রায় সুযোগ হবে? তার আগে তাঁর কোনও প্রশিক্ষণের প্রয়োজন হবে কি না? তবে সংস্থার ৩৮ নম্বর যাত্রী হিসাবে মহাকাশে যাওয়াটা তাঁর পাকা। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন অনুযায়ী সংবাদপত্রের বিজ্ঞাপন দেখেই কুলাঙ্গারা প্রথম ব্র্যানসনের সংস্থার মহাকাশ পর্যটন সম্পর্কে জানতে পেরেছিলেন। তারপরই কুলাঙ্গারা ভার্জিন গ্যালাকটিকের সঙ্গে যোগাযোগ করেছিলেন, মহাকাশে ভ্রমণের ইচ্ছা প্রকাশ করেছিলেন। 

"

জানা গিয়েছে শূন্য-মাধ্যাকর্ষণ পরিবেশে তিন ঘন্টা কাটাবেন সন্তোষ জর্জ। ফ্লাইট কর্তৃপক্ষ সন্তোষ জর্জকে এই যাত্রার প্রস্তুতি এবং ফ্লাইট সিকোয়েন্সের পুরো প্রক্রিয়াটি চিত্রায়িত করার অনুমতিও দিয়েছে। ভ্রমণের জন্য প্রাথমিক জ্ঞান সরবরাহের জন্য যাত্রার আগে তিন দিনের ফ্লাইট প্রস্তুতি হবে। 

এই প্রশিক্ষণের খরচ এবং অন্যান্য খরচ ছাড়াও এই ভ্রমণের জন্য তিনি আনুমানিক ১.৮ কোটি টাকা খরচ করছেন বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। তবে জর্জ মনে করেন, অভিজ্ঞতা এবং ঐতিহাসিক তাত্পর্যের নিরিখে এই খরচটা কিছুই না। অতিমধ্যেই কেনেডি স্পেস সেন্টারের তাঁর একদফা প্রশিক্ষণ হয়েছে। 

আরও পড়ুন - 'সোনার খনি' গ্রহাণু, পৃথিবীর সবাইকে করতে পারে কোটিপতি - এবার অভিযানে নামছে NASA

আরও পড়ুন - অনির্দিষ্টকালের জন্য মুলতবি লোকসভার কাজ, ঝোড়ো আবহাওয়াতেই শেষ হল বাদল অধিবেশন

আরও পড়ুন - OBC Reservation Bill - সংসদে পাস হল ঐতিহাসিক বিল, সমর্থন জানাল আরএসএস

২০২২ সাল থেকে বাণিজ্যিক আকারে মহাকাশ পর্যটন তালু করতে চলেছে বিলিয়নেয়ার রিচার্ড ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিক সংস্থা। এরফলে যে কেউ মহাকাশে গেলে কেমন লাগে সেই অভিজ্ঞতার সাক্ষী হতে পরেন। তবে, তার জন্য পকেটের জোর থাকতে হবে। তবে, বিনামূল্যেও দুটি টিকিট দেবে ভার্জিন গ্যালাকটিক। তার জন্য ইতিমধ্যেই সংস্থার পক্ষ থেকে একটি প্রতিযোগিতা শুরু করা হয়েছে।


 

Share this article
click me!