স্বাধীনতা দিবসের আগে মাথা উঁচু ভারতের, মহাকাশ চিরে ছুটবে GSLV-F10

বৃহস্পতিবার মহাকাশ চিরে ছুটবে ভারতের পৃথিবী পর্যবেক্ষণ স্যাটেলাইট, ইওএস-০৩ (EOS-03)। ভোর ৫.৪৩ মিনিটে শুরু হবে যাত্রা। 

Parna Sengupta | Published : Aug 11, 2021 2:57 PM IST

বৃহস্পতিবার মহাকাশ চিরে ছুটবে ভারতের পৃথিবী পর্যবেক্ষণ স্যাটেলাইট, ইওএস-০৩ (EOS-03)। ভোর ৫.৪৩ মিনিটে শুরু হবে যাত্রা। এটি জিও ইমেজিং স্যাটেলাইট -১ (জিআইএসএটি -১) নামেই পরিচিত। ইতিমধ্যেই রকেট লঞ্চ করার জন্য কাউন্টডাউন শুরু করেছে ইসরো (ISRO)। ২২৬৮ কেজির স্যাটেলাইটটি জিএসএলভি-এফ ১০ (GSLV-F10) রকেটে উৎক্ষেপণ করা হবে।

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে কাউন্টডাউন শুরু হয়েছে। কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করার সব প্রস্তুতি শেষ। এই উপগ্রহকে আকাশে ভারতের চোখ হিসেবে অভিহিত করা হচ্ছে। যদি আবহাওয়া অনুকূল থাকে, তবে উৎক্ষেপণ করা হবে ইওএস-০৩। এই উপগ্রহের কোডনেম ইওএস -০৩। রকেটে প্রথমবার ৪ মিটার ব্যাস যুক্ত বিশেষ আকৃতিযুক্ত পেলোজ ফায়ারিং (হাইশিল্ড) থাকবে৷ এছাড়াও উপগ্রহে ৬ ব্যান্ডেক মাল্টিস্পেকট্রল দৃশ্য আর নিয়র ইনফ্রা রেডের ৪২ মিটার রেজোলিউশন পেলোড ইমেজিং সেন্সর থাকবে৷

ইওএস-০৩ ভারতের প্রথম আকাশ চক্ষু বা পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ হবে যা জিওস্টেশনারি কক্ষপথে স্থাপন করা হবে। ইসরোর মতে, EOS-03 হবে ভূ-স্থির কক্ষপথে প্রথম অত্যাধুনিক পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ। জিএসএলভি-এফ10 রকেট, এটি ৫১.৭০ মিটার লম্বা এবং ৪১৬ টন ওজনের। জিওসিনক্রোনাস ট্রান্সফার অরবিটে (GTO) ইওএস-০৩ ১৮ মিনিটেরও বেশি সময় ধরে রাখবে। জিটিওতে স্থাপন করার পর, স্যাটেলাইটটি অনবোর্ড প্রপালশন সিস্টেম ব্যবহার করে তার চূড়ান্ত অবস্থানে নিয়ে যাওয়া হবে।

এই স্যাটেলাইটের উৎক্ষেপণ ২০২১ সালের মার্চে স্থির করা হয়েছিল কিন্তু স্যাটেলাইটের ব্যাটারি সাইডে সমস্যার সম্মুখীন হওয়ার কারণে উৎক্ষেপণ পিছিয়ে গিয়েছিল। তারই সঙ্গে করোনার দ্বিতীয় তরঙ্গের অভিঘাতে উৎক্ষেপণে বাধা আসে।

Share this article
click me!