কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের বঙ্গ সফরে দেওয়া হচ্ছে জেড ক্যাটেগরির নিরাপত্তা, ‘অহেতুক খরচা’ বলে কটাক্ষ বিরোধীদের

ইউডিএফ নেতৃত্ব এটিকে একটি ‘অপ্রয়োজনীয় ব্যয়’ বলে অভিহিত ক’রে কেরল সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে।

Web Desk - ANB | Published : Feb 17, 2023 6:47 AM IST

শুক্রবার বাম সমর্থিত খেতমজুর সংগঠনের সর্বভারতীয় সম্মেলনের প্রকাশ্য সমাবেশে ভাষণ দিতে পশ্চিমবঙ্গে আসছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তাঁর নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য পশ্চিমবঙ্গে একজন এডিজিপিকে বিশেষ অফিসার হিসেবে নিযুক্ত করা হয়েছে, যিনি বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত রাজ্য সফর করবেন। এই সিদ্ধান্তে অত্যন্ত ক্ষুব্ধ কংগ্রেস সমর্থিত দল ইউডিএফ (United Democratic Front)।

রাজ্য পুলিশ প্রধানের একটি চিঠির ভিত্তিতে স্বরাষ্ট্র (গোপন বিভাগ) বিভাগের জারি করা আদেশ অনুসারে, এডিজিপি এইচ ভেঙ্কটেশকে বুধবার পশ্চিমবঙ্গে বিশেষ আধিকারিক হিসাবে নিযুক্ত করা হয়েছে, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের পশ্চিমবঙ্গ সফরের ক্ষেত্রে নিরাপত্তা ব্যবস্থা যাতে নির্ভুলভাবে নিশ্চিত করা হয়, তার জন্য।

আদেশটির মধ্যে পশ্চিমবঙ্গে তাঁর আসা এবং ফিরে যাওয়া, উভয়কেই উদ্দেশ করা হয়েছে। ইউডিএফ নেতৃত্ব এটিকে একটি ‘অপ্রয়োজনীয় ব্যয়’ বলে অভিহিত ক’রে সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর জন্য বাড়ানো নিরাপত্তা কভারের বিরুদ্ধে বিভিন্ন দিক থেকে সমালোচনা উঠেছে।

ভারতের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তা দেওয়ার জন্য চারটি ক্যাটেগরির ব্যবস্থা রয়েছে। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের আগে চারটি শ্রেণীতে ভাগ করে নেওয়া হয়। তারপর গুরুত্বের শ্রেণী অনুযায়ী দেওয়া হয় নিরাপত্তা। এই চারটি শ্রেণী হল, Z+ শ্রেণী, Z শ্রেণী, Y শ্রেণী এবং X শ্রেণী। অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তি, যেমন, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ মন্ত্রীদের সফরে দেওয়া হয় Z+ নিরাপত্তা। এটি হল ভারতের সর্বোচ্চ স্তরের নিরাপত্তা। এই নিরাপত্তা বলয়ে থাকেন ৫৫ জনের মতো নিরাপত্তাকর্মী। যাঁদের মধ্যে ১০ জনের বেশি থাকেন NSG কমান্ডো এবং বাকিরা হন পুলিশ বাহিনীর বিশেষ দক্ষ নিরাপত্তা কর্মী।

“এটা খুব অদ্ভুত ব্যাপার। একজন ADGP-কে অন্য রাজ্যে পাঠানো একটি বিরল প্রথা। সাধারণত, মুখ্যমন্ত্রীরা যখন অন্য রাজ্যে যান, তখন সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির দ্বারা নিরাপত্তার ব্যবস্থা করা হয়। এই রাজ্যে মুখ্যমন্ত্রীর জন্য নিরাপত্তা ব্যবস্থা দেখুন। দেখে মনে হচ্ছে, সম্পূর্ণ পুলিশ বাহিনীকে শুধু মুখ্যমন্ত্রীর নিরাপত্তার জন্যই মোতায়েন করা হয়েছে,” পিনারাই বিজয়নকে বঙ্গ সফরের জন্য এতও কঠোর নিরাপত্তা দেওয়ায় ক্ষোভ উগরে দিয়েছেন কেরালার প্রধান বিরোধী দলনেতা কংগ্রেসের ভি ডি সাথীসান।

আরও পড়ুন-
আজ বাংলায় আসছেন কেরলের মুখ্যমন্ত্রী, খেতমজুর সংগঠনের সমাবেশে যোগ দেবেন পিনারাই বিজয়ন

Earthquake News: ভারতে ফের ভূমিকম্প! শুক্রবারের সূচনা পর্বেই থরথর করে কেঁপে উঠল জম্মু-কাশ্মীর
পার্থ চট্টোপাধ্যায়ের নতুন বার্তা কি ভেঙে পড়ার লক্ষণ? আদালত থেকে বেরোবার পথে অন্য ছবি

Share this article
click me!