ভাল কিছু হলে এভাবেই প্রতিক্রিয়া দেয় 'ভারতীয় বামেরা', এয়ার ইন্ডিয়ার পাশে দাঁড়িয়ে মন্তব্য রাজীব চন্দ্রশেখরের

এয়ার ইন্ডিয়া-এয়ারবাস ডিলের বিরোধিতা যারা করছে তাদের তীব্র সমালোচনা করলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি বলেন টাটা সন্সের পাশে দাঁড়িয়েই সওয়াল করেন।

 

Web Desk - ANB | Published : Feb 17, 2023 5:30 AM IST / Updated: Feb 17 2023, 11:04 AM IST

ফরাসি সংস্থা এয়ারবাসের সঙ্গে ভারতের টাটা সন্সের এয়ার ইন্ডিয়া ডিল নিয়ে এবার মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। শুক্রবার কেন্দ্রীয়মন্ত্রী টুইট করে 'ভারতীয় বাম'মনভাবাপন্নদের মতামতের তীব্র সমালোচনা করেছেন।

শুক্রবার টুইট করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন 'ভারতে যখন ভাল কিছু হয় তখন বামপন্থীরা এভাবেই প্রতিক্রিয়া করে।' মন্ত্রী তথা বিজেপি নেতা নিদের মন্তব্যের সঙ্গে এক টুইটার ব্যবহারকারীর লেখাও পোস্ট করেছেন। যিনি এয়ার ইন্ডিয়া - এয়ারবাসের ডিল নিয়ে রীতিমত ব্যাঙ্গাত্মক মন্তব্য করেছিলেন। একই সঙ্গে এই চুক্তি সম্পর্কে তার কিছু অভিযোগও ছিল।

যদিও কেন্দ্রীয় সরকার প্রথম থেকেই দাবি করেছে, এয়ারবাস-এয়ার ইন্ডিয়ার চুক্তি একটি ল্যান্ডমার্ক মুহূর্ত। টাটা গ্রুপের মালিকানাধীন এয়ার ইন্ডিয়া ৩৭০টি বিমান কেবার জন্য ফরাসি সংস্থা এয়ারবাসের সঙ্গে চুক্তি করেছে। অন্যদিকে আমেরিকান সংস্থা বোয়িং-এর সঙ্গে চুক্তি অনুযায়ী সেখান থেকে কেনা হবে ৮৪০টি বিমান। এয়ার ইন্ডিয়ার চিফ কমার্শিয়াল অ্যান্ড ট্রান্সফরমেশন অফিসার নিপুন আগরওয়াল জানিয়েছেন, 'অর্ডারের মধ্যে রয়েছএ ৪৭০টি ফার্ম বিমান, ৩৭৯টি বিকল্প ও পরেরের দশকে এয়ারবাস ও বোয়িং থেকে ক্রয় অধিকার সংগ্রহ করা হবে।'তিনি আরও বলেছেন এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের পর এটি একটি মেগা চুক্তি করেও টাটা সন্সের পক্ষ থেকে দাবি করা হয়েছিল।

আধুনিক বিমান চলাচলের ইতিহাসে এটি একটি এয়ারলাইন্সের বৃহত্তম বিমানের অর্ডারগুলির মধ্যে একটি। এয়ারবাস ফার্ম অর্ডারে 40 A350-900/1000 এবং 210 A320/321 নিও/এক্সএলআর বিমান রয়েছে। বোয়িং ফার্ম অর্ডারে 190 737-ম্যাক্স, 20 787 এবং 10 777s বিমান রয়েছে।

২০২২ সালের জানুয়ারিতে টাটা গ্রপ সরকারের কাছ থেকে এযারইন্ডিয়া অধিগ্রহণ করে। তারপরই সংস্থার পক্ষ থেকে বিমানের জন্য অর্ডার দেওয়া হয়েছে। বছেরের শেষদিকে প্রথম A350 বিমানটি এয়ার ইন্ডিয়াকে দেওয়া হবে বলেও এয়ারবাস জানিয়েছে।

এয়ার ইন্ডিয়ার দাবি এই চুক্তি তাদেরকে বিশ্বমানের এয়ারলাইনে পরিণত করতে পারবে। একই সঙ্গে টাটা সন্সের যাবতীয় আশঙ্কাও পুরণ হবে। যাত্রী পরিষেবা আরও ভাল হবে বলেও দাবি করেছে টাটা সন্স।

উল্লেখ্য সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন আগামী দিনে বিশ্বের তৃতীয় বৃহত্তম বিমান চলাচলের দেশ হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে ভারত। বর্তমানে ভারত দ্রুততন বর্ধনশীল বিমন চলাচলের বাজারে পরিণত হয়েছে। আর ভারতে মোদী সরকারের আমলে বিমানবন্দরের সংখ্যা ৭৪ থেকে বেড়ে ১৪৭ হয়েছে। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলগুলিতেই UDAN প্রকল্পের মাধ্যমে যুক্ত করার চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, এই প্রকল্প জনগণের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নকে আরও উৎসহ দিচ্ছে। আগামী দিনে বিমান চলাচলের ক্ষত্রে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে বলেও আশা প্রকাশ করেন মোদী।

আরও পড়ুনঃ

ভোট চেয়ে বিপাকে বিজেপি-কংগ্রেস, শুক্রবারের মধ্যে জবাব চেয়ে নোটিশ নির্পাচন কমিশনের

আদিবাসী সম্প্রদায়ের উন্নতিতে প্রধানমন্ত্রী মোদীর ‘শ্রী অন্ন’-এ প্রাধান্য, ‘আদি মহোৎসব’-এর সূচনায় বক্তব্য রাখলেন বৃহস্পতিবার

৪ দিনের ব্যস্ত কর্মসূচি প্রধানমন্ত্রী মোদীর, ১০ হাজারের বেশি পথ অতিক্রম করছেন তিনি

Share this article
click me!