মেয়ে টাকা পেল কোথায়? দুর্নীতির মামলায় জড়াতে পারেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও, সতর্ক করল বিজেপি

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের মেয়ে ডি বীনা গত ৩ বছর ধরে একটি বেসরকারি কোম্পানি, কোচি মিনারেলস অ্যান্ড রুটাইল লিমিটেড (সিএমআরএল) থেকে ১.৭২ কোটি টাকা মাসিক কিস্তি পেয়েছেন বলে জানা গেছে।

Web Desk - ANB | Published : Aug 10, 2023 9:31 AM IST

বিজপির নিশানায় কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এবার ভারতীয় জনতা পার্টি কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে সতর্ক করেছে যে তিনি দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৮৯-এর অধীনে তদন্তের মুখোমুখি হতে পারেন। এ বিষয়ে বিবৃতি দিয়েছে বিজেপি। এতে, পিনারাই বিজয়নের মেয়ে বীণার কোম্পানি এক্সালোজিক সলিউশন প্রাইভেট লিমিটেড কোচি মিনারেলস অ্যান্ড রুটাইল লিমিটেড (সিএমআরএল) থেকে ১.৭ কোটি টাকা পেয়েছে বলে অভিযোগ রয়েছে। এ ব্যাপারে প্রণয় বিজয়ন ও তার মেয়ে বীনার বিরুদ্ধে তদন্ত হতে পারে বলে জানিয়েছে বিজেপি।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের মেয়ে ডি বীনা গত ৩ বছর ধরে একটি বেসরকারি কোম্পানি, কোচি মিনারেলস অ্যান্ড রুটাইল লিমিটেড (সিএমআরএল) থেকে ১.৭২ কোটি টাকা মাসিক কিস্তি পেয়েছেন বলে জানা গেছে। আয়কর অন্তর্বর্তী নিষ্পত্তি বোর্ডের একটি নয়াদিল্লি বেঞ্চ রায় দিয়েছে যে অর্থ প্রদান করা হয়েছে 'মূল ব্যক্তি'র সঙ্গে সম্পর্কের বিবেচনায়। বীণা এবং তার কোম্পানি এক্সালোজিক সলিউশনস সিএমআরএলকে আইটি, মার্কেটিং কনসালটেন্সি এবং সফটওয়্যার পরিষেবা দিতে সম্মত হয়েছে। তবে, আয়কর বিভাগের নিরীক্ষায় জানা গেছে যে কোনও পরিষেবা দেওয়া হয়নি। তবে, চুক্তি অনুসারে, মাসিক কিস্তিতে অর্থপ্রদান করা হয়েছিল, সিএমআরএলের ব্যবস্থাপনা পরিচালক এস এন শশীথারণ কার্থা বলেছেন।

২০১৭-২০-এর মধ্যে, বীণা এবং এক্সালোজিক রুপি বিনিয়োগ করেছে৷ ১.৭২ কোটি, আয়কর বিভাগের অভিযোগ, একটি 'অবৈধ লেনদেন'। বিচারপতি আম্রপালি দাস, রামেশ্বর সিং এবং এম. জগদীশ বাবুর সমন্বয়ে গঠিত একটি নিষ্পত্তি বোর্ড বেঞ্চের মতে, আয়কর বিভাগ সুনির্দিষ্ট প্রমাণের সাহায্যে প্রমাণ করতে সক্ষম হয়েছিল যে পরিষেবাগুলি প্রদান করা হয়নি তার জন্য অর্থ প্রদান করা হয়েছিল। এসব অভিযোগের ধরণ এবং আয়কর দফতর যে প্রশ্ন তুলেছে, তার পরিপ্রেক্ষিতে বিষয়টি তদন্ত করা খুবই জরুরি। এই সন্দেহজনক লেনদেনের ভিত্তি খুঁজে বের করতে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তদন্ত প্রয়োজন। আইআরবি রিপোর্ট অনুসারে, সিএমআরএল-এর চিফ ফাইন্যান্সিয়াল অফিসার কেএস সুরেশ কুমারের বাড়ি থেকে নথি জব্দ করা হয়েছে, যিনি ২৭ বছর ধরে কোম্পানিতে কাজ করেছিলেন। এবং তার রিপোর্ট অনুযায়ী, কংগ্রেস, মুসলিম লীগ এবং সিপিএমের বিশিষ্ট রাজনীতিবিদদের 'অর্থপ্রাপ্ত' বলে প্রকাশ করা হয়েছিল।

আরও পড়ুন -

'সন্তানকে পিঠে বেঁধে ছুটছি...', গণধর্ষণের শিকার আরও এক মণিপুরের নির্যাতিতার রুদ্ধশ্বাস কাহিনি

অধীর চৌধুরীর ভাষণ শুনতে লোকসভায় প্রধানমন্ত্রী মোদী, তিনি জবাবি ভাষণ দেবেন বিকেলে

সংসদে মোদীর জবাবি ভাষণ বিকেল ৪টে, রণকৌশল ঠিক করতে রাজনাথদের সঙ্গে দীর্ঘ বৈঠক প্রধানমন্ত্রীর

Share this article
click me!