Antrix Devas Deal: 'প্রতারণাই কংগ্রেসের বৈশিষ্ট্য', নির্মলা সীতারমনের নিশানায় অ্যানট্রিক্স দেভাস চুক্তি

২০০৫ সালে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর বাণিজ্যিক শাখা অ্যানট্রিক্স ও বেঙ্গালুরের একটি স্টার্টআপ সংস্থা দেবাস মাল্টিমিটির মধ্যে হয়েছিল। স্যাটেলাইট নিয়ে এই চুক্তি হয়েছিল। কিন্তু দেবাস সংস্থাটি তৈরি হয়েছিল চুক্তির মাত্র এক বছর আগে। 
 

Web Desk - ANB | Published : Jan 18, 2022 3:06 PM IST / Updated: Jan 19 2022, 09:41 AM IST

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন আর বাজেট অধিবেশনের আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) পূর্বতন ইউপিএ সরকার (UPA Govt) ও কংগ্রেসকে (Congress) চড়া সুরেই আক্রমণ করেন। অ্যানট্রিক্স দেভাস চুক্তি (Antrix Devas ) নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) রায়ের পরেই সুর চড়ালেন নির্মলা। তিনি বলেন ক্ষমতার অপব্যবহার করা-এটাই কংগ্রেসের বৈশিষ্ঠ্য। তিনি চুক্তি নিয়ে কংগ্রেসকে আক্রমণ করে বলেন এটি কংগ্রেসের জন্য, কংগ্রেসের দ্বারা আর শুধুমাত্র কংগ্রেসের একটি দুর্ণীতি। ইউপিএ সরকার লাভ করার জন্য এই চুক্তি করেছে বলেও অভিযোগ করেন তিনি। 

মঙ্গলবার বিকেলে সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, অ্যানট্রিক্স-দেভাস চুক্তি নিয়েই তিনি এদিন আলোচনা করতে চাল। তিনি বলেন ২০১১ সালে তৎকালীন ইউপিএ সরকার এই চুক্তি খারিজ করে দিয়েছিল। এটি একটি প্রতারণামূলক চুক্তি ছিল। তিনি আরও বলেন অ্যানট্রিক্স দেভাস ইস্যুতে এনসিএলটি এনসিএলএটির নির্দেশ বহাল রেখেছে। তিনি আরও বলেন উচ্চ আদালত দোভাসের উপর একই নির্দেশ জারি রেখেছিল। এদিনের বৈঠকে তিনি কংগ্রেসকে আক্রমণ করে বলেন তরঙ্গদৈর্ঘ্য, স্যাটেলাইট বা স্পেকট্রাম ব্যান্ডের মত প্রাথমিক সম্পত্তি বিক্রি করা প্রাইভেট পার্টিকে দেওয়া ও প্রাইভেট পার্টি থেকে অর্থ উপার্জন করা- এটাই কংগ্রেসের সরকারের বৈশিষ্ঠ্য। ২০০৫ সালে অ্যানট্রিক্স দোভাস চুক্তির মাধ্যমে কংগ্রেস সরকার দেশের মানুষের সঙ্গে জালিয়াতি করেছে বলেও অভিযোগ করেন তিনি। এই চুক্তির মাধ্যমে কংগ্রেস সরকার ক্ষমতার অপব্যবহার করেছে বলেও দাবি করেন নির্মলা। 

২০০৫ সালে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর বাণিজ্যিক শাখা অ্যানট্রিক্স ও বেঙ্গালুরের একটি স্টার্টআপ সংস্থা দেবাস মাল্টিমিটির মধ্যে হয়েছিল। স্যাটেলাইক নিয়ে এই চুক্তি হয়েছিল। কিন্তু দেবাস সংস্থাটি তৈরি হয়েছিল চুক্তির মাত্র এক বছর আগে। 

চুক্তি নিয়ে প্রবল আপত্তি ওঠায় ২০১১ সালে তা বাতিল হয়ে যায়। অ্যানট্রিক্স ও দেভাসের দুটি সংস্থার মধ্যে দীর্ঘ আইনি লড়াই শুরু হয়। অবশেষে শুক্রবার দেভাস মাল্টিমিডিয়াকে বন্ধ করার নির্দেশ দিয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশে বলা হয়েছে এটি একটি বিশাল মাত্রার প্রতারণা যা কর্পোরেট সংস্থার অধীনে হয়েছিল। দেভাস মাল্টিমিডিয়ার আবেদনও খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।এই রায়ের পরিপ্রেক্ষিতে নির্মলা বলেন কংগ্রেস সরকার লোভের বসবর্তী হয়ে এই কাজ করেছে। কিন্তু কেন্দ্রের বিজেপি সরকার দেশের মানুষের ট্যাক্সের াকা বাঁচাতে লড়াই করছে। 

নোবেল জয়ী লেখক মার্কেজের বিবাহবহির্ভূত সম্পর্ক প্রকাশ্যে, কন্যা ইন্দিরা কথা জানাল পরিবার

পেট্রাপোল সীমান্তে BSF-এর জোরদার তল্লাশি, দুদিনে ধরা পড়ল ৮২টি জাল ড্রাইভিং লাইসেন্স

Read more Articles on
Share this article
click me!