Goa TMC: গোয়ায় ঘুঁটি সাজাচ্ছে তৃণমূল কংগ্রেস, ব্লক ও মহিলা কমিটির নাম ঘোষণা

তৈরি করা হয়েছে গোয়া তৃণমূল মহিলা কংগ্রেস কমিটি। এরই সঙ্গে গোয়া তৃণমূল ব্লক কমিটির প্রেসিডেন্টের নামও ঘোষণা করা হয়েছে। 

Parna Sengupta | Published : Jan 18, 2022 3:42 PM IST

আসন্ন গোয়া বিধানসভা নির্বাচনে জায়গা শক্ত করতে চাইছে তৃণমূল কংগ্রেস (TMC)। তৃণমূলের (Trinamool Congress) কাছে পাখির চোখ গোয়া বিধানসভা নির্বাচন (Goa Assembly Election)। যে কোনও মূল্যেই জোড়াফুল শিবির চাইছে রাজ্যের বাইরে অর্থাৎ নিজেদের বিধায়ক সংখ্যা বাড়াতে। সেই লক্ষ্যেই ঝাঁপিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। নির্বাচনের দিন যত এগোচ্ছে, তত ঘুঁটি সাজানো শুরু করেছে তৃণমূল। এবার ব্লক কমিটি ও মহিলা কমিটির নামের তালিকা প্রকাশ করল গোয়া তৃণমূল। 

এক প্রেস বিবৃতি প্রকাশ করে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস জানিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এই পদক্ষেপ। তৈরি করা হয়েছে গোয়া তৃণমূল মহিলা কংগ্রেস কমিটি। এরই সঙ্গে গোয়া তৃণমূল ব্লক কমিটির প্রেসিডেন্টের নামও ঘোষণা করা হয়েছে। গোয়া তৃণমূল মহিলা কংগ্রেস কমিটির প্রেসিডেন্ট নির্বাচন করা হয়েছে অভিতা বান্দোদকরকে। তিন জন ভাইস প্রেসিডেন্ট ও ৯জন সাধারণ সম্পাদকের নামও তালিকায় রয়েছে। গোয়া তৃণমূল ব্লক কমিটির প্রেসিডেন্টদের নামের তালিকা তৈরি করা হয়েছে। ৪০টি ব্লকের প্রেসিডেন্টের নাম ঘোষণা করা হয়েছে।

তবে গোয়া সফর খুব একটা মসৃণ হচ্ছে না তৃণমূল কংগ্রেসের। গোয়ায় বদলাতে শুরু করেছে রাজনৈতিক সমীকারণ। কারণ গোয়া ফরোয়ার্ড পার্টি আগেই জোটের বিষয়িয়ে তৃণমূল নেতৃত্বের সঙ্গে আলোচনা করেছিল। গোটা বিষয়টি সুষ্টুভাবে সম্পন্ন করার জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে। কিন্তু রাতারাতি সার্জিক্যাল স্ট্রাইক করে দেয় কংগ্রেস। সিদ্ধান্ত বদল করে গোয়া ফরোয়ার্ড পার্টি রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করে জোটের কথা ঘোষণা করে। তাতে কিছুটা হলেও ধাক্কা খেয়েছে তৃণমূল কংগ্রেস।

অন্যদিকে, দুদিন আগেই তৃণমূল কংগ্রেস ছাড়েন গোয়ার প্রাক্তন কংগ্রেস বিধায়ক অ্যালেইক্সো রেজিনাল্ডো লরেঙ্কো। ১৬ই ডিসেম্বর মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল ত্যাগ করে তিনি নয়া রাজনৈতিক ভবিষ্যতের দিকে পা বাড়ালেন। ১৪ই ফেব্রুয়ারি রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে লরেঙ্কোর দল ছাড়া তৃণমূলের কাছে বড় ধাক্কা বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

গোয়ার কুরটোরিম আসনের বিধায়ক ছিলেন লরেঙ্কো। ডিসেম্বরে দল ও রাজ্য বিধানসভা ছেড়ে দেওয়ার সময় তিনি গোয়া কংগ্রেসের কার্যকরী সভাপতি ছিলেন। তৃণমূল ছাড়ার সিদ্ধান্তের কথা জানিয়ে তিনি দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠান। তবে ঠিক কি কারণে দল ছাড়ছেন তিনি, সে বিষয়ে কোনও তথ্য উল্লেখ করেননি তিনি। এদিকে, ডিসেম্বর মাসেই গোয়া তৃণমূল থেকে পদত্যাগ করেন আরেক প্রাক্তন বিধায়ক লাবু মামনেদার। উল্লেখ্য, গত সেপ্টেম্বরে গোয়ার লাবু মামলেদার তৃণমূলে যোগ দিয়েছিলেন। 

Share this article
click me!