নদীতে ভাসছে মৃতদেহ, ভেঙ্গে গিয়েছে রাস্তা ও ব্রিজ! ভূমিধসে বিধ্বংসী অবস্থা কেরালার

এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ওয়ানাডের সাংসদ রাহুল গান্ধী। মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথাও ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদী।

 

deblina dey | Published : Jul 30, 2024 5:06 AM IST / Updated: Jul 30 2024, 11:31 AM IST

Kerala Landslides: নদীতে ভাসছে শবদেহ, ভাঙা রাস্তা ও সেতু... এই বিধ্বংসী দৃশ্যটি কেরালার ওয়ানাডের। এখানে ব্যাপক ভূমিধসে প্রায় ২০০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ১২ জনের মৃত্যুর খবর। ধ্বংসস্তূপের নিচে এখনও শতাধিক মানুষ আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকজনকে চপারে তোলার পরিকল্পনা করছে সেনাবাহিনী। এই জন্য সেনাবাহিনীর চপার ওয়ানাডের উদ্দেশ্যে রওনা হয়েছে। অন্যদিকে, এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ওয়ানাডের সাংসদ রাহুল গান্ধী। মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথাও ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদী।

কেরালার ওয়ানাডে অবিরাম ভারী বৃষ্টির কারণে মঙ্গলবার ভোরে ৪ ঘন্টার মধ্যে ৩টি বড় ভূমিধসের ঘটনা ঘটেছে। মুন্ডক্কাই, চুরামালা, আত্তামালা এবং নুলপুঝা ভূমিধসের কবলে পড়ে। ভূমিধ্বসের কারণে এসব গ্রামের শতাধিক ঘরবাড়ি ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে এবং বিধ্বস্ত হয়। শুধু চুড়ামালাতেই ২০০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Latest Videos

নদীতে ভেসে যাচ্ছে মৃতদেহ-

স্থানীয় লোকজন জানিয়েছেন যে আট্টমালার গ্রামবাসীরা নদীতে ৬ টি মৃতদেহ ভাসতে দেখ গিয়েছে। একই সঙ্গে এখনও নিখোঁজ রয়েছে শতাধিক মানুষ। ভূমিধসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে চুরামালা। এখানে ভূমিধসের কবলে পড়ে যানবাহন, দোকানপাট ও বাড়ির বাইরে পার্ক করা গাড়িও।

কেরালা রাজ্য বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কেএসডিএমএ জানিয়েছে যে ফায়ার ফোর্স এবং এনডিআরএফের দল মোতায়েন করা হয়েছে। এর পাশাপাশি আরও NDRF টিমও ওয়েনাডে পৌঁছেছে। এর পাশাপাশি কান্নুর ডিফেন্স সিকিউরিটি কর্পসকেও উদ্ধারে সাহায্যের জন্য ওয়ানাডে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ভারী বর্ষণের কারণে উদ্ধার অভিযানও ঠিক মতো করা যাচ্ছে না।

'পিএমও পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে'

কেন্দ্রীয় মৎস্য প্রতিমন্ত্রী জর্জ কুরিয়েন বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয় (পিএমও) দক্ষিণ ভারতের ভারতীয় বিমান বাহিনী, নৌবাহিনী এবং সেনা স্টেশনগুলিকে ওয়ানাডে উদ্ধার ও ত্রাণ তৎপরতায় সাহায্য করার নির্দেশ দিয়েছে। তিনি বলেছেন যে পিএমও পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে এবং রাজ্য সরকারকে সম্ভাব্য সমস্ত সাহায্যের আশ্বাস দিয়েছে। তিনি বলেন, কেন্দ্রীয় ও রাজ্য সরকার উভয়েই ওয়ানাডের জনগণকে ত্রাণ দেওয়ার জন্য একসঙ্গে কাজ করছে।

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র