'চিনের সঙ্গে ভারতের সমস্যা আছে, সেটা আমাদেরই মেটাতে হবে', স্পষ্ট ভাষায় বার্তা বিদেশমন্ত্রী জয়শঙ্করের

বিদেশমন্ত্রী জয়শঙ্কর, ভারত-চিন সীমান্ত বিরোধে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ অস্বীকার করে বলেছিলেন যে দুই প্রতিবেশী দেশের মধ্যে সমস্যার সমাধান তাদের উভয়কেই খুঁজে বের করতে হবে।

Parna Sengupta | Published : Jul 30, 2024 1:33 AM IST

বিদেশমন্ত্রী জয়শঙ্কর ভারত-চিন সীমান্ত ইস্যু নিয়ে ফের একবার ভারতের অবস্থান স্পষ্ট করলেন। তিনি বলেন চিনের সঙ্গে ভারতের একটি সমস্যা রয়েছে এবং আমাদের উভয়কেই এর সমাধান খুঁজতে হবে। ভারত ও চিনের মধ্যে আসল সমস্যা সমাধানের জন্য আমরা অন্য দেশের সাহায্য চাই না।

কোন তৃতীয় পক্ষের হস্তক্ষেপ অস্বীকার

Latest Videos

বিদেশমন্ত্রী জয়শঙ্কর, ভারত-চিন সীমান্ত বিরোধে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ অস্বীকার করে বলেছিলেন যে দুই প্রতিবেশী দেশের মধ্যে সমস্যার সমাধান তাদের উভয়কেই খুঁজে বের করতে হবে। টোকিওতে এক সংবাদ সম্মেলনে বেশ কয়েকটি প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন যে ভারত ও চিনের মধ্যে আসল সমস্যা সমাধানের জন্য আমরা অন্য দেশের দিকে তাকাচ্ছি না। জয়শঙ্কর আরও বলেন, চিনের সঙ্গে ভারতের সম্পর্ক ভালো নয়। আর সেই দ্বন্দ্ব দুই দেশকেই মেটাতে হবে।

চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে দুবার বৈঠকের কথা উল্লেখ করেন

তিনি বলেছিলেন যে আমাদের মধ্যে সমস্যা আছে বা আমি বলতে চাই ভারত ও চিনের মধ্যে একটি সমস্যা রয়েছে। আমি মনে করি আমাদের উভয়েরই এ বিষয়ে কথা বলা উচিত এবং সমাধান খুঁজে বের করা উচিত। এ মাসে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে তার দুবার বৈঠকের কথা উল্লেখ করে তিনি বলেন, স্পষ্টতই বিশ্বের অন্যান্য দেশও এ বিষয়ে আগ্রহী হবে, কারণ আমরা দুটি বড় দেশ এবং আমাদের সম্পর্কের অবস্থা ভালো নয়, এবং তার প্রভাব সমগ্র বিশ্বের ওপর পড়ছে। কিন্তু আমরা আমাদের মধ্যে আসল সমস্যা সমাধানের জন্য অন্য দেশের দিকে তাকাচ্ছি না।

লাওসের রাজধানীতে দেখা হয়েছিল

জয়শঙ্কর এবং ওয়াং গত সপ্তাহে লাওর রাজধানীতে দেখা করেছিলেন, যেখানে তারা অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) মিটিংয়ে অংশ নিয়েছিলেন। বৈঠকের সময় তাঁরা ২০২০ সালের মে মাসে পূর্ব লাদাখে সামরিক অচলাবস্থার পরে সেনাদের বিচ্ছিন্ন করার প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য আলোচনা করেন। এই বিষয়ে ঐক্যমত্যও প্রকাশ করেন তাঁরা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar
'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today