'সন্তানের নাম অপারেশন গঙ্গার নামানুসারে দেব' ইউক্রেন থেকে গর্ভবতী স্ত্রীকে উদ্ধারের পর প্রতিক্রিয়া এক ভারতীয়র

রাশিয়া- ইউক্রেন যুদ্ধের ১০ দিন, তবু চারিদিকে এখনও আতঙ্ক আর আশঙ্কায় দিন কাটছে বহু মানুষের। কর্মসূত্রে বা পড়াশুনার কাজে ইউক্রেনে থাকা অনেক ভারতীয় এখনও আটকে আছেন সেখানে যাদের সঠিক হদিশ এখনও পায় নি তাঁদের পরিবার। 'সুস্থ আছি', 'বেঁচে আছি' এই কথাটুকু শোনার অপেক্ষাতেই দিন কাটছে বহু পরিবারের। এই অবস্থায় যুদ্ধকালীন পরিস্থিতি থেকে নিজের গর্ভবতী স্ত্রীকে উদ্ধারের পর এক ভারতীয় জানিয়েছেন তিনি তাঁর সন্তানের নাম রাখতে চান অপারেশন গঙ্গার নামানুসারে রাখতে চান। 
 

Riya Dey | Published : Mar 5, 2022 6:47 AM IST

ইউক্রেনের কিয়েভে (Kyiv) নিজের একটি রেস্ট্রুরেন্ট চালান অভিজিৎ নামক এক ব্যাক্তি। কাজের সূত্রে সেখানে থাকলেও দক্ষিণ ভারতের কেরালার আদি বাসিন্দা অভিজিৎ। রাশিয়া- ইউক্রেন যুদ্ধ (Russia Ukraine War) চলকালীন যে ভয়াবহ আতঙ্ক সৃষ্টি হয় সেইসময় নিজের গর্ভবতী স্ত্রীকে নিয়ে যুদ্ধের মাঝে ইউক্রেনে আটকে পড়েন অভিজিৎ। এরপর অপারেশন গঙ্গার (Operation Ganga) ভারতীয় দূতাবাসের কর্মীদের সহায়তায় সেখান থেকে বেরিয়ে আসতে সক্ষম হন তিনি এবং তাঁর স্ত্রী। ইউক্রেন থেকে নিরাপদে পোল্যান্ডে রেজেসোতে ভারতীয় দূতাবাসের একটি আশ্রয় কক্ষে পৌঁছে দেওয়া হয় তাঁদের। 

এএনআই সূত্রে খবর, পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত (Poland Ukraine Border) থেকে এএনআই-এর সাথে যোগাযোগ করে, অভিজিৎ আক্রমণ থেকে তার দুর্দান্ত পালানোর জন্য আনন্দ প্রকাশ করেছিলেন। অভিজিৎ জানান, 'আমার স্ত্রী বর্তমানে পোল্যান্ডের একটি হাসপাতালে ভর্তি।' পাশাপাশি তিনি এও জানান যে তাঁর স্ত্রী নয় মাসের গর্ভবতী। হাসপাতাল থেকে পাওয়া শেষ রিপোর্টে বলা হয়েছে যে তাঁর স্ত্রী এবং শিশুরা সুস্থ আছে হাসপাতাল তাঁদের যত্ন নিয়েছে। এরপর অভিজিৎ বলেন, 'আমার পৃথিবীর আলো দেখার প্রত্যাশিত সময় মার্চ মাসের ২৬ তারিখ এবং ভারত যুদ্ধকালীন এই পরিস্থিতিতে যে উদ্ধার অভিযান (অপারেশন গঙ্গা) শুরু করেছে তার নাম অনুসারে আমি আমার আসন্ন শিশুর নাম 'গঙ্গা' রাখার সিদ্ধান্ত নিয়েছি।' এরপর অভিজিৎ খুব শীঘ্রই ভারতে আসছেন বলেও জানান।  

আরও পড়ুন- 'পুতিনকে জীবিত চাই বা মৃত' রুশ ব্যবসায়ীর পোস্ট ঝড়ের গতিতে ভাইরাল নেটদুনিয়ায়

আরও পড়ুন- 'আমার সঙ্গে আলোচনায় বসুন', পুতিনকে সরাসরি বার্তা জেলেনস্কির

আরও পড়ুন- তিন রাষ্ট্রনেতার সঙ্গে কোয়াড বৈঠকে মোদী, আলোচনায় উঠল ইউক্রেন রাশিয়া সংঘাত প্রসঙ্গ

অভিজিৎ কিয়েভে রেস্তোরাঁর (Kyiv Restaurent) মালিক ছিলেন যিনি যুদ্ধে আটকে পড়ায় তাঁকে উদ্ধারে সহায়তা করে ভারত সরকার (Indian Govt)। অভিজিৎ বলেন, 'আমি ইউক্রেনের কিয়েভে একটি ছোট রেস্তোরাঁ চালাই। যুদ্ধ শুরু হওয়ার পর আমি কিয়েভে আটকে পড়েছিলাম এবং ভারতীয় অফিসারদের সাহায্যে, যারা অপারেশন গঙ্গার অধীনে কাজ করছে, আমাকে উদ্ধার করা হয়েছে এবং নিরাপদে পোল্যান্ডে নিয়ে যাওয়া হয়েছে। আমি তাঁদের সকলের কাছে চিরকৃতজ্ঞ।' সেইসঙ্গে ভারত সরকারকেও ধন্যবাদ জানিয়েছেন অভিজিৎ। 

ভারত সরকারের (Indian Govt) প্রচেষ্টার প্রতি আনন্দ প্রকাশ করে অভিজিৎ জানান, 'আমি ইউক্রেনের কিয়েভ থেকে পোল্যান্ডের রজেসজো পর্যন্ত একটি টাকাও খরচ করিনি।' উল্লেখ্য, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার করতে ভারত সরকার 'অপারেশন গঙ্গা' (Operation Ganga) নামক প্রচেষ্টা শুরু করে। এরপর, ভারতীয় বিমান বাহিনী এই উদ্ধার অভিযানে নামে। অপারেশন গঙ্গা (Operation Ganga) হল ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানের মাঝে মানবিক সহায়তা প্রদান এবং ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য সরকারের একটি চলমান অভিযান। যার ফলে সেখানে আটকে থাকা অনেক ভারতীয়ই বর্তমানে দেশে ফিরতে সক্ষম হয়েছেন। 

Share this article
click me!